এখন পড়ছেন
হোম > জাতীয় > ভারতীয় জনতা পার্টির বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ, জেনে নিন

ভারতীয় জনতা পার্টির বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ, জেনে নিন



 

বর্তমান ভারতবর্ষের রাজনৈতিক প্রেক্ষাপটে সর্ববৃহৎ দলের নাম ভারতীয় জনতা পার্টি। শুধু ভারতবর্ষের ক্ষেত্রেই নয়, বিশ্বের রাজনৈতিক মানচিত্রে সর্ববৃহৎ সদস্য সংখ্যা যুক্ত রাজনৈতিক দল পদ্মফুল শিবির। সেই কারণেই তাদের জনসভা থেকে শুরু করে নির্বাচনী প্রচার, সব কিছুতেই যে একটু বেশি অর্থ খরচা হবে, তা বলার অপেক্ষা রাখে না। কিন্তু পাঁচ বছরের আগের লোকসভা নির্বাচনে থেকে প্রায় 77 শতাংশ বেশি খরচা করে চার রাজ্যের বিধানসভা নির্বাচনের প্রচার সারতে দেখা গেল ভারতীয় জনতা পার্টিকে।


দেশে যে কোনো দিন ব্যান হয়ে যেতে পারে হোয়াটস্যাপ। তাই এখন থেকে আমরা শুধুমাত্র টেলিগ্রাম ও সিগন্যাল অ্যাপে। প্রিয় বন্ধু মিডিয়ার নিউজ নিয়মিতভাবে পেতে যোগ দিন –

টেলিগ্রাম গ্রূপটাচ করুন এখানে

সিগন্যাল গ্রূপটাচ করুন এখানে



আপনার মতামত জানান -

না, এটা আমরা বলছি না। ভারতীয় জনতা পার্টির পক্ষে নির্বাচন কমিশনের কাছে যে তথ্য দেওয়া হয়েছে, সেই তথ্য অনুযায়ী দেখা যাচ্ছে, গত পাঁচ বছর আগে লোকসভা নির্বাচনে ভারতীয় জনতা পার্টির খরচের পরিমাণ ছিল, 714 কোটি টাকা। কিন্তু সম্প্রতি চার রাজ্যের বিধানসভা নির্বাচনে ভারতীয় জনতা পার্টি খরচ করেছে 1264 কোটি টাকা। অংক গণিতের হিসেবে পাঁচ বছর আগের তুলনায় এই খরচ 77 শতাংশ বেশি।

আরও আশ্চর্যের কথা, ইতিমধ্যেই রাজনৈতিক মহলের বিশেষজ্ঞরা বলাবলি করতে শুরু করেছেন, নির্বাচন কমিশনের কাছে বিজেপির পক্ষে এই খরচ দেখানো হলেও বাস্তবে খরচের পরিমাণ এর চেয়ে অনেক বেশি। নির্বাচন কমিশন সূত্রে জানা যাচ্ছে, ভারতীয় জনতা পার্টি এই নির্বাচনে খরচ করেছে 178 কোটি টাকা। আবার প্রার্থীদের জন্য খরচ করেছে 186.5 কোটি টাকা। এক্ষেত্রে দলীয় প্রার্থীদের ভারতীয় জনতা পার্টি যে টাকা খরচ করেছে, তারমধ্যে উল্লেখযোগ্য ভাবে সংবাদমাধ্যমকে দেওয়া টাকারও পরিমাণ রয়েছে। টাকার অংকটা 6.33 লক্ষ টাকা।

এছাড়াও প্রচারের পেছনে খরচ করা হয়েছে, 46 লক্ষ টাকা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী থেকে শুরু করে বিজেপি সভাপতি অমিত শাহ, ইত্যাদি হেভিওয়েট নেতাদের এবং দলীয় অন্যান্য নেতৃত্বের জনসভা এবং রালির জন্য খরচা হয়েছে 9.91 কোটি টাকা। আবার বিভিন্ন খাতে খরচের পরিমাণ 2.52 কোটি টাকা। প্রসঙ্গত উল্লেখ্য, গত বছর দেখা গিয়েছিল, ভারতীয় জনতা পার্টির পক্ষ থেকে নিজেদের নির্বাচনী প্রচার সারার জন্য অনেক রুপোলি পর্দার এবং খেলাধুলা ও বিনোদন জগতের তারকাদের ব্যবহার করা হয়েছিল। সেক্ষেত্রে ভারতীয় জনতা পার্টি খরচ করেছে 175.68 কোটি টাকা।

এখানেই শেষ নয়, প্রচারের জন্য বিভিন্ন সংবাদপত্র এবং মিডিয়া হাউসগুলোকে ভারতীয় জনতা পার্টির পক্ষ থেকে 325 কোটি টাকা দেওয়া হয়েছে। স্বাভাবিকভাবেই বিপুল খরচের এই অংকটা শুনে এখন অনেকেই খাবি খেতে শুরু করে দিয়েছেন। বিরোধী রাজনৈতিক দলগুলোর পক্ষ থেকেও ইতিমধ্যেই বলতে শুরু করে দেওয়া হয়েছে, খাতায়-কলমেই যদি এই হিসাব দেখানো হয়, তাহলে আসল খরচের পরিমাণটা কত! রাজনৈতিক জগতের প্রায় প্রত্যেকেই জানে, হাতির খাবার দাঁত আলাদা হয় এবং দেখানোর দাঁত আলাদা হয়। এখন দেখার বিষয়, এই নিয়ে যখন প্রশ্ন উঠতে শুরু করবে, তখন বিরোধীদের সেই প্রশ্নবানকে ভারতীয় জনতা পার্টি কিভাবে প্রতিহত করে!

আপনার মতামত জানান -

ট্যাগড
Top
error: Content is protected !!