এখন পড়ছেন
হোম > বিশেষ খবর > উলুবেড়িয়াকে পাখির চোখ করে এখন থেকেই আসরে নেমে পড়ল বিজেপি

উলুবেড়িয়াকে পাখির চোখ করে এখন থেকেই আসরে নেমে পড়ল বিজেপি



সদ্য প্রকাশিত হয়েছে সবং বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনের ফলাফল। জয়ের লক্ষ্যে নেমেও সেখানে বামেদের পরে তৃতীয় স্থান পেয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে বিজেপিকে। কিন্তু গত বিধানসভা ভোটে প্রাপ্ত সাড়ে ৫ হাজার ভোট এক বছরের মধ্যেই গিয়ে দাঁড়িয়েছে ৩৭ হাজারেরও বেশিতে, আর তাই দলীয় স্তরে এই ফলাফলে যথেষ্ট উৎসাহিত বিজেপি বলেই জানা যাচ্ছে। আর তাই এবার আসন্ন উলুবেড়িয়া লোকসভা কেন্দ্রের উপনির্বাচনকে পাখির চোখ করে আসরে ঝাঁপিয়ে পড়তে চায় বিজেপি। শাসক বিরোধী প্রচার তীব্রতর করে এবার উলুবেড়িয়া উপনির্বাচনেও ভালো ফলের আশাবাদী তারা বলে বিজেপি দলীয় সূত্রে জানা যাচ্ছে।
আর তাই রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘ (আরএসএস) এর প্রধান মোহন ভাগবত উলুবেড়িয়া কেন্দ্রকেই বেছে নিলেন নিজের বাৎসরিক কাজকর্মের ক্ষেত্রে। গত দুদিন উলুবেড়িয়াতে সময় দেন এই সরসঙ্ঘ চালক বলে বিজেপি সূত্রে জানা যাচ্ছে, সেখানে আরএসএস-এর শাখা সংগঠনের প্রধানদের সঙ্গে বৈঠক করেন তিনি বলে জানা যাচ্ছে। আসন্ন উপনির্বাচনের ক্ষেত্রে যা অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে চলেছে বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।
২০১৯ এর লোকসভা নির্বাচনে বিজেপি আসন সংখ্যা বাড়িয়ে প্রধান বিরোধী দল হয়ে ওঠার পরিকল্পনা করেছে পাশ্চিমবঙ্গে। ফলে এই আসন্ন উপনির্বাচনগুলিতে ভালো ফল ২০১৯ এর লোকসভায় বিজেপিকে আরো সংঘটিত করবে বলে বিজেপির দলীয় সূত্রে দাবি। আর তাই বিজেপির রাজ্য নেতৃত্ব নাগাড়ে এলাকায় পড়ে থেকে শাসক বিরোধী প্রচার তীব্র করতে চলেছে।
কয়েকমাস আগেই হাওড়ার একাধিক এলাকায় গোষ্ঠী সংঘর্ষ হয়েছে যা থেকে রাজনৈতিক ফায়দা তুলতে পারে গেরুয়া শিবির বলে রাজনৈতিক বিশেষজ্ঞদের অভিমত। স্বভাবতই প্রয়াত তৃনমূল নেতা সুলতান আহমেদের জায়গায় উলুবেড়িয়ার পরবর্তী সাংসদ কে হবেন তা নিয়ে এখন থেকেই রাজনৈতিক রণকৌশল তৈরি করছে শাসক-বিরোধী সবাই। আরএসএস একটি সামাজিক-সাংস্কৃতিক সংস্থা, তার সঙ্গে রাজনীতির সরাসরি কোনো যোগাযোগ নেই। তবে শাখা সংগঠনগুলি যদি আরএসএস-এর পরামর্শ চায়, তা দেওয়া হবে বলেই সঙ্ঘ সূত্রে জানা যাচ্ছে। কাঁথি বা সবংয়ে যে ফলাফল তাতে রাজনৈতিক ভাবে খুশি বিজেপি। তার উপর মুকুল রায় বিজেপিতে যোগ দেওয়ার পর আগামীদিনে সংগঠন আরো মজবুত হবে বলেই ধারণা গেরুয়া শিবিরের। তবে তা ভোটবাক্সে প্রতিফলিত হচ্ছে কিনা তা বোঝা যাবে আসন্ন উপনির্বাচনগুলিতেই, ফলে উলুবেড়িয়া সহ আসন্ন অন্যান্য উপনির্বাচনগুলিই আপাতত পাখির চোখ বিজেপির বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!