এখন পড়ছেন
হোম > রাজ্য > বিহার ভোটের মধ্যেই পশ্চিমবঙ্গের ভোট নিয়ে ঝাপালো নির্বাচন কমিশন, বেজে গেল ভোটের দামামা?

বিহার ভোটের মধ্যেই পশ্চিমবঙ্গের ভোট নিয়ে ঝাপালো নির্বাচন কমিশন, বেজে গেল ভোটের দামামা?



প্রিয় বন্ধু মিডিয়া রিপোর্ট – করোনা ভাইরাসের কারনে সময় নির্বাচন হওয়া নিয়ে অনেকেই সংশয় ছিলেন‌। কিন্তু ইতিমধ্যেই বিহার বিধানসভা নির্বাচনের সমস্ত পর্ব মিটে গিয়েছে। আর সেই পর্ব মিটতে না নামতেই এবার পশ্চিমবঙ্গের ভোট নিয়ে ঝাঁপিয়ে পড়ল নির্বাচন কমিশন। সূত্রের খবর, বুধবার দুপুরে রাজ্যের প্রতিটি জেলার জেলাশাসকের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করবেন রাজ্যের মুখ্য নির্বাচন আধিকারিক আরিজ আফতাব। স্বভাবতই নির্বাচন কমিশনের প্রতিটি জেলার জেলা শাসকের সঙ্গেই বৈঠককে কেন্দ্র করে এবার তীব্র জল্পনা ছড়িয়ে পড়েছে। ইতিমধ্যেই একটি সর্বদলীয় বৈঠক সম্পন্ন হয়েছে। আর এবার জেলা প্রশাসনের সঙ্গে নির্বাচন কমিশনের বৈঠক আগামী দিনে নির্বাচনকে পাখির চোখ করেই যে করা হচ্ছে, সেই ব্যাপারে নিশ্চিত বিশেষজ্ঞরা।

জানা গেছে, এদিনের এই বৈঠকে বিধানসভা নির্বাচনে কত পরিমাণে কেন্দ্রীয় বাহিনী, হোমগার্ড, অ্যাম্বুলেন্স এবং হেলিকপ্টার প্রয়োজন, সেই ব্যাপারে নবান্নের কাছে কমিশনের পক্ষ থেকে রিপোর্ট চাওয়া হয়েছে। বুধবারের মধ্যে নবান্নকে সেই রিপোর্ট কমিশনের কাছে পাঠাতে হবে। আর তারপরেই কমিশনের পক্ষ থেকে তা দিল্লিতে পাঠিয়ে দেওয়া হবে বলে খবর। আর এই গোটা ব্যাপারটি নিয়ে ইতিমধ্যেই বিতর্ক তৈরি হয়েছে।

অনেকেরই প্রশ্ন, নির্বাচন কমিশন বাংলা নিয়ে অতি সক্রিয়তা দেখাতে শুরু করেছে। কেননা এখনও পর্যন্ত ভোটার তালিকা সংশোধনীর কাজকর্ম শুরু হয়নি। কিন্তু তার আগেই কেন এই হিসেব করা হচ্ছে! অনেকে এটাও বলতে শুরু করেছেন, আগামী বছর পশ্চিমবঙ্গের পাশাপাশি আসাম, তামিলনাডু, কেরল এবং পুদুচেরিতেও বিধানসভা নির্বাচন হওয়ার কথা। ফলে পশ্চিমবঙ্গ নিয়ে কমিশনের পক্ষ থেকে যে সক্রিয়তা দেখানো হচ্ছে, তা কি সেই সমস্ত রাজ্যের ক্ষেত্রেও দেখানো হচ্ছে, নাকি শুধুমাত্র পশ্চিমবঙ্গে প্রতি এই ধরনের আচরণ করছে কমিশন! তা নিয়ে তৈরি হয়েছে প্রশ্ন।

আমাদের নতুন ফেসবুক পেজ (Bloggers Park) লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

বিশেষজ্ঞরা বলছেন, আগামী 2021 এর শুরুতেই পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হবে। তবে যেভাবে এখন থেকেই সমস্ত সরঞ্জামের ব্যাপারে রাজ্যের কাছে তথ্য চাইতে শুরু করল কমিশন এবং তা দিল্লির কাছে পাঠিয়ে দেওয়ার কথা জানা গেল, তাতে নানা জল্পনা তৈরি হয়েছে। অনেকেই বলতে শুরু করেছেন, বাংলার ব্যাপারে এবার কেন্দ্রের বিজেপি সরকার অনেকটাই সক্রিয়। দল হিসেবে ভারতীয় জনতা পার্টি চাইছে, বাংলায় সরকার গঠন করতে। তার জন্য ইতিমধ্যেই নানা ব্লু প্রিন্ট সাজাতে শুরু করেছে তারা।

আর এর মধ্যেই বিহারের নির্বাচনী পর্ব মেটার আগেই পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচন নিয়ে প্রস্তুতি শুরু হয়ে গেল। যেখানে বুধবার রাজ্যের প্রতিটি জেলার জেলাশাসকের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করার উদ্যোগ নিল রাজ্য নির্বাচন কমিশন। আর কমিশনের বাংলা নিয়ে এই দ্রুত অতি সক্রিয়তাকে খুব একটা ভালো চোখে নিচ্ছে না প্রশাসনের একাংশ। সব মিলিয়ে গোটা পরিস্থিতি কোথায় গিয়ে দাঁড়ায়, কমিশনের এই সক্রিয়তার ফলে নির্ধারিত সময়ের আগেই হয় কিনা বাংলার বিধানসভা নির্বাচন, সেদিকেই নজর থাকবে সকলের।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!