এখন পড়ছেন
হোম > অন্যান্য > দীর্ঘ অপেক্ষার পর ভারতের জন্য বড়সড় সুখবর নিয়ে এল হোয়াটস্যাপ, জেনে নিন কি

দীর্ঘ অপেক্ষার পর ভারতের জন্য বড়সড় সুখবর নিয়ে এল হোয়াটস্যাপ, জেনে নিন কি



প্রিয় বন্ধু মিডিয়া রিপোর্ট- অনলাইন পেমেন্টের ক্ষেত্রে গুগোল পে, ফ্রিচার্জ, পেটিএম এগুলো অত্যন্ত জনপ্রিয় মাধ্যম হিসেবেই পরিচিত। অন্যদিকে দেখতে গেলে করোনা পরিস্থিতির আর এগুলো যতটা জনপ্রিয় ছিল, করোনা লকডাউনের থেকে ভারতবর্ষের এগুলির বিস্তার বেড়েছে বলেই মনে করা হয়েছে। বস্তুত অনলাইন পেমেন্ট ব্যবস্থায় ক্ষেত্রে টাকা খোয়া যাওয়ার ভয়ে অনেক মানুষই অনলাইন পেমেন্ট থেকে দূরে থাকতে পছন্দ করেন বলেই মনে করতেন বিশেষজ্ঞেরা।

অন্যদিকে বহু মানুষের কাছে অনলাইন পেমেন্ট পরিষেবা সম্পর্কে যথাযথ জ্ঞান না থাকায়, এই পরিষেবা ব্যবহার করতে ভয় পেতেন অনেকেই। তবে লকডাউনের সময় কার্যত বাধ্য হয়েই অনেক মানুষকে বেছে নিতে হয়েছিল এই পরিষেবা। বলতে গেলে, ফেসবুকের একটি শাখা সংস্থা হিসেবে হোয়াটসঅ্যাপ বর্তমানে বিশ্বে সর্বাধিক ব্যবহৃত মেসেজিং অ্যাপ হিসেবে পরিচিত।

আর তাদের এই পরিষেবা ভারতে ইপেমেন্ট ব্যবস্থার ধারণাকেই পাল্টে দেবে বলে মনে করছেন অনেকে। অন্যদিকে যেখানে ইতিমধ্যেই গুগল তাদের গুগল পে পরিষেবা দিয়ে দেশে বেশ জনপ্রিয় হয়েছে। তাই হোয়াটস্যাপের এই নতুন পরিষেবায় তারা বেশ ভালো চ্যালেঞ্জের মুখে পড়বে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

আমাদের নতুন ফেসবুক পেজ (Bloggers Park) লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

বস্তুত বলতে গেলে, ভারতে বহুদিন আগেই এমন পরিষেবা চালু করার কথা বলেছিল হোয়াটস্যাপ। আর দীর্ঘ অপেক্ষার পর সম্প্রতি ভারতের এই পরিষেবা চালু করা হবে বলে জানা গেছে। ফলে এবার চ্যাট করতে করতেই ইউপিআইয়ের মাধ্যমে ইউজার টাকা পাঠিয়ে দিতে পারবে বলেও জানান হয়েছে। শুক্রবার হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ তরফে জানান হয়েছে যে এদিন থেকে আপাতত দু’কোটি ইউজার ‘হোয়াটসঅ্যাপ পে’ ব্যবহার করতে পারবেন।

তবে এরপর ধীরে ধীরে আরও ইউজাররা এই পরিষেবা ব্যবহার করতে পারবেন বলেও জানানো হয়েছে। তবে কিভাবে পাওয়া যাবে এই পরিষেবা? জানা গেছে, অ্যান্ড্রয়েড ও আইফোন, দু’ধরনের ফোনেই এই ‘হোয়াটসঅ্যাপ পে’ পরিষেবা পাবেন ইউজাররা।

সেই এই পরিষেবা পেতে প্রথমে সংশ্লিষ্ট ফোনের প্লে স্টোর থেকে অ্যাপটির লেটেস্ট ভার্সন ডাউনলোড করে নিতে হবে। অ্যান্ড্রয়েড ইউজাররা ‘হোয়াটসঅ্যাপ পে’ অপশন পাবেন মিডিয়া অ্যাটাচমেন্ট ট্যাবে। তবে আইফোন ব্যবহারকারীদের ক্ষেত্রে তাদের চ্যাট টেক্সট বক্সের পাশে ‘+’ চিহ্নে ট্যাপ করলে পে অপশন পাওয়া যাবে বলে জানা গেছে।

তবে এক্ষেত্রে প্রথমে একবারের জন্য ইউপিআই রেজিস্ট্রেশন করতে হবে বলেও জানা গেছে। তবে এর জন্য ইউজারের যে নম্বর ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত আছে, সেই নম্বরে হোয়াটসঅ্যাপ বাধ্যতামূলক করতে হবে বলেই জানান হয়েছে। তবে ওটিপির মাধ্যমে রেজিস্ট্রেশন করা যাবে বলেও জানান হয়েছে। তবে কোনও ধরনের কেওয়াইসি লাগবে না বলেই জানা গেছে।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!