এখন পড়ছেন
হোম > রাজ্য > কলকাতা > বাগড়ি বিপর্যয়ের পর রাজ্যজুড়ে ছেয়ে যেতে পারে ‘নষ্ট ওষুধ’, পুরোটা জানলে চমকে যাবেন

বাগড়ি বিপর্যয়ের পর রাজ্যজুড়ে ছেয়ে যেতে পারে ‘নষ্ট ওষুধ’, পুরোটা জানলে চমকে যাবেন



রাজ্যের মহানগরীর বাগড়ি মার্কেটের ভয়াবহ অগ্নিকান্ডে এখন বিপর্যস্ত সেখানকার দোকানপাট। সবথেকে বেশি ক্ষতি হয়েছে ওষুধের দোকানগুলির। যা নিয়ে প্রবল চিন্তায় পড়েছেন অনেকেই। জানা গেছে, এই বাগড়ি মার্কেটের 100 টি ওষুধের দোকানের মধ্যে প্রায় 30 টি দোকান পুরোপুরি পুড়ে গেলেও বাকি 60 টির মত দোকানকে নিরাপদ জায়গায় সরিয়ে এনতে পেরেছেন ব্যাবসায়ীরা। কিন্তু দোকান নিরাপদ জায়গায় সরলেও সেখানকার ওষুধ নিরাপদ আছে তো! এই আশঙ্কাই এখন গ্রাস করছে সকলকে। যদি ক্ষতি থেকে বাঁচতে এই ব্যাক ডেট কোটি কোটি টাকার ওষুধ বিভিন্ন খুচরো বাজারে বেচে দেন চিকিৎসকরা তাহলে তা দেখতে যাচ্ছেটা কে?

\জানা গেছে, শনিবার এই বাগড়ি মার্কেটে আগুন লাগলেও মঙ্গলবার রাত পেরোলেও কোনো ড্রাগ কন্ট্রোলের প্রতিনিধিকে সেখানে উপস্থিত হতে দেখা যায়নি। এমনকী কোনো ড্রাগ ইন্সপেক্টর অন ডিউটি অবস্থাতেও সেখানে থাকেননি। ফলে সঠিক নজড়দারির অভাবে কত ওষুধ নষ্ট হল, কোন ব্যাবসায়ী ক্ষতির মুখে পড়লেন, কোনো কিছুরই কাজ সম্পন্ন করেনি এই ড্রাগ কন্ট্রোল। কেন অগ্নিকান্ডের সময় উপস্থিত হননি তাঁরা?

এই প্রসঙ্গে এদিন রাজ্য ড্রাগ কন্ট্রোলের কার্যনির্বাহী অধিকর্তা স্বপন মন্ডল বলেন, “পরিস্থিতি স্বাভাবিক হোক। পরে দেখা যাবে।” এদিকে রাজ্য ড্রাগ কন্ট্রোলের এহেন ভূমিকায় হতবাক সেই ড্রাগ কন্ট্রোলেরই প্রাক্তন অধিকর্তা ডঃ চিন্তামনি ঘোষ। অন্যদিকে আগুনে ভস্মিভূত হয়ে যাওয়া বাগড়ি মার্কেট থেকে অনেক ওষুধের দোকান নিরাপদে নিয়ে আসলেও সেই সব ওষুধে ক্ষতির সম্ভাবনা রয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

এদিন এই প্রসঙ্গে কেন্দ্রের ওষুধ বিষয়ক পরামর্শদাতা কমিটির সদস্য বিশিষ্ট ফার্মাকোলজিস্ট ডাঃ অঞ্জন অধিকারী বলেন, “অল্প তাপমাত্রায় যে ওষুধ কাজ করার কথা, বেশি তাপমাত্রায় সেই ওষুধ কাজ তো করবেই না উল্টে প্রতিকূল পরিবেশে ওষুধগুলির রাসায়নিক পরিবর্তন হয়ে ক্ষতে হতে পারে।”

ফেসবুকের কিছু টেকনিকাল প্রবলেমের জন্য সব খবর আপনাদের কাছে পৌঁছেছে না। তাই আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে

তবে এই ওষুধগুলি কোম্পানীগুলিতে ফেরত পাঠাতে দোকানদারদের নির্দেশ দেওয়া হয়েছে বলে জানান বিসিডিএর রাজ্য সভাপতি শঙ্খ রায়চৌধুরী। তবে ড্রাগ কন্ট্রোলের এই ব্যাপারে নজড়দারি রাখা উচিত বলে দাবি জানান অল ইন্ডিয়া কেমিষ্ট অ্যান্ড ফেডারেশনের সর্বভারতীয় সম্পাদক জয়দীপ সরকার। সব মিলিয়ে এখন অগ্নিকান্ডে ভস্মীভূত বাগড়ি মার্কেট থেকে উদ্ধার ওষুধগুলি যাতে রাজ্যজুড়ে ছড়িয়ে না পড়ে তার জন্য উদ্যোগী সকলে।

 

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!