এখন পড়ছেন
হোম > জাতীয় > আত্মনির্ভর ভারত গড়তে দরাজহস্ত মোদী! ১০ হাজার টাকা পর্যন্ত ঋণ হকারদের জন্য! লাগবে না শংসাপত্র

আত্মনির্ভর ভারত গড়তে দরাজহস্ত মোদী! ১০ হাজার টাকা পর্যন্ত ঋণ হকারদের জন্য! লাগবে না শংসাপত্র



প্রিয় বন্ধু মিডিয়া রিপোর্ট – করোনা আবহের শুরুতেই দেশজুড়ে লকডাউনের ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। লকডাউন শুরু হতেই একের পর এক অফিস কাছারি, স্কুল কলেজ, ব্যবসা পত্র সব বন্ধ হয়ে যায়। অফিস কাছারি পরবর্তীতে work-from-home বেসিসে খুলে গেলেও অসুবিধায় পড়েন ছোট-বড় ব্যবসায়ীরা। সবথেকে বেশী অসুবিধায় পড়েন রাস্তার ধারের হকাররা। আর তাঁদেরকে এবার সাহায্য করতে প্রধানমন্ত্রী মোদী দুর্দান্ত সুযোগ নিয়ে এসেছেন।

করোনা পরিস্থিতিতে হকারদের দুর্দশায় সাহায্য করতে নরেন্দ্র মোদি সরকার আগেই ঋণের ঘোষণা করেছিলেন। আর এবার সরকারের তরফ থেকে জানিয়ে দেওয়া হয়েছে, হকারের নামাঙ্কিত ব্যবসার শংসাপত্র বা পরিচয় পত্র না থাকলেও ঋণ মিলবে। সেক্ষেত্রে জমা করতে হবে স্থানীয় সংস্থার কাছ থেকে নেওয়া লেটার অফ রেকমেন্ডন্স। সূত্রের খবর, সাদা কাগজে স্থানীয় নগর সংস্থার কাছ থেকে যদি লেটার অফ রেকমেন্ডেন্স নিয়ে আবেদন করা হয় তাহলে ঋণ মিলবে হকারদের।

সে ক্ষেত্রে 30 দিনের মধ্যে লেটার অফ রেকমেন্ডেন্সের ভিত্তিতে শংসাপত্রও দিয়ে দেওয়া হবে হকারকে। আর তার ভিত্তিতে পরবর্তীতে ঋণ নিতে পারবেন ওই হকার। সূত্রের খবর, এখনো পর্যন্ত প্রায় 4 লাখ 45 হাজার আবেদন জমা পড়েছে। আর তার মধ্যে 82 হাজারের বেশি আবেদন ঋণের জন্য মঞ্জুর হয়েছে বলে জানা গেছে। সূত্রের খবর, সারা দেশ জুড়ে প্রায় 50 লাখ হকারকে প্রধানমন্ত্রী মোদী সাহায্য করতে চলেছেন এই প্রকল্পের সাহায্যে।

ফেসবুকে আমাদের নতুন ঠিকানা, লেটেস্ট আপডেট পেতে আজই লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

আত্মনির্ভর ভারত গড়তে আর্থিক প্যাকেজের ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আগেই। তারই ভিত্তিতে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ফুটপাত ব্যবসায়ীদের জন্য 5 হাজার কোটি টাকা ঋণ বরাদ্দ করার ঘোষণা করেছেন। একথা বলাইবাহুল্য, করোনা পরিস্থিতিতে সবথেকে সমস্যায় পড়েছেন দিন আনা দিন খাওয়া মানুষগুলি। আর তাদের মধ্যেই পড়ে এই ফুটপাত ব্যবসায়ীরা। লকডাউনের কারণে তাঁদের ব্যবসা বন্ধ হয়ে যাওয়ার সবথেকে বেশি আর্থিক ক্ষতির মুখে পড়েছেন তাঁরা।

আর তার জন্যই এবার দেশের 50 লাখ ফুটপাত ব্যবসায়ীদের জন্য 10 হাজার টাকা লোনের ব্যবস্থা করেছে মোদী সরকার। মনে করা হচ্ছে, মোদি সরকারের এই আত্মনির্ভর ভারত প্যাকেজের মাধ্যমে দেশের সমস্ত ফুটপাত ব্যবসায়ীরা যথেষ্ট উপকৃত হবেন। অন্যদিকে রাজনৈতিক মহলের একাংশের মতে, প্রধানমন্ত্রী যেভাবে আত্মনির্ভর ভারতের ঘোষণা করেছিলেন ঠিক সেভাবেই এবার ভারত সরকারকে আত্মনির্ভর করে তোলার কাজে যেভাবে এগোনো হচ্ছে, তা সত্যিই প্রশংসাযোগ্য।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!