এখন পড়ছেন
হোম > জাতীয় > আধার নিয়মে বড়সড় পরিবর্তন হয়ে গেল – জেনে নিন কিভাবে বাঁচবেন জটিলতা থেকে

আধার নিয়মে বড়সড় পরিবর্তন হয়ে গেল – জেনে নিন কিভাবে বাঁচবেন জটিলতা থেকে



আধার নম্বরের সুরক্ষার জন্যে নয়া উপায় নিয়ে এলো কেন্দ্র। আধারকার্ডধারী কোনো ব্যক্তি নম্বর দিতে না চাইলে, দরকার নেই। পরিবর্তে ১৬ সংখ্যার ভার্চুয়াল আইডি দিলেই হবে। জানা যাচ্ছে টেলিকম কোম্পানি বা কোনো পরিষেবা যেখানে আধার নম্বর প্রয়োজন সেখানেই এই বিশেষ আইডি ব্যবহৃত হবে। তাতে আধার নম্বরটি সম্পূর্ণ সুরক্ষিত থাকবে। ১ লা জুলাই থেকেই এই পরিষেবার সূচনা হয়। মূলতঃ গ্রাহকদের তথ্য গোপন রাখতেই কেন্দ্রীয় সরকার এই ব্যবস্থা নিয়ে এলো। নিয়মটি পুরোমাত্রায় কার্যকর হতে ৩১ শে অগাষ্ট অবধি অপেক্ষা করতে হবে বলে জানা গিয়েছে।

প্রিয় বন্ধু বাংলার অফিসিয়াল ফেসবুক পেজ – Priyo Bandhu Bengali

—————————————————————————————————————————————————-

এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে

এই পরিষেবা চালু হলে একজন গ্রাহক যখন তাঁর ভার্চুয়াল আইডি কোনও সংস্থাকে দেবেন, তখন আধার নম্বরের বদলে ওই সংস্থা একটি UID টোকেন পাবে। এর আগে কোনও সংস্থাকে আধার নম্বর দিলে তাদের হাতে আধার কার্ডের সঙ্গে যুক্ত বিভিন্ন তথ্য পৌঁছে যেত। ফলে অনেক ক্ষেত্রে গ্রাহকের তথ্য ফাঁস হয়ে যাওয়ার সম্ভাবনা থাকত। তাই UIDA এবার ফেসিয়াল রেকগনিশন সহ এই ভার্চুয়াল আইডি’র সূচনা করলো। পরিকাঠামোর অভাবে অনেক সংস্থা এখনো এই প্রযুক্তি কার্যকর করতে পারেনি। আগামী ৩১ অগাষ্টের পর থেকে ব্যাঙ্কগুলিও ওই ভার্চুয়াল আইডিই গ্রহণ করবে বলে জানা গিয়েছে।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!