এখন পড়ছেন
হোম > অন্যান্য > বর্ষায় জামা কাপড় পরিচ্ছন্ন রাখার জন্যে তাই কতকগুলি ঘরোয়া টিপস

বর্ষায় জামা কাপড় পরিচ্ছন্ন রাখার জন্যে তাই কতকগুলি ঘরোয়া টিপস



গ্রীষ্মের তীব্র দাবদহের পরে প্রথম বর্ষা মনোরম লাগলেও অল্প কদিনের মধ্যেই তা একঘেয়ে হতে শুরু করে। একটানা বৃষ্টি মানুষকে প্রাত্যহিক জীবনে নানান সমস্যার সম্মুখীন করে। প্রধান সমস্যা দেখা যায় বাতাসে জলীয় বাষ্পের আধিক্যের কারণে এই সময়ে জামা কাপড় শুকনো করা ক্ষেত্রে। ফলে প্রত্যেক বাড়িতে তা সে বড় হোক বা খুব ছোট সেখানে স্তুপ করে ভিজে কাপড় পড়ে থাকতে দেখা যায়। বর্ষায় জামা কাপড় পরিচ্ছন্ন রাখার জন্যে তাই কতকগুলি ঘরোয়া পদ্ধতি এখানে জানানো হলো –
১। জামা কাপড়ে কাদা লাগলেই প্রথমেই তা সাবান দিয়ে ধোওয়ার চেষ্টা না করে আগে কাদা লাগা স্থানগুলো ধুয়ে নিন। খানিক পরে পুরো পোষাক টি কাপড় কাচা সাবান দিয়ে ধুয়ে নিন। এইভাবে সহজেই কাপড় থেকে কাদার দাগ উঠে যাবে।
২। যে কোনো রঙের কাপড়ই বৃষ্টির জলে ভিজে গেলে । ঐ অবস্থায় কাপড় টি শুকনো করার চেষ্টা না করে কাপড়টি পরিষ্কার জলেই একবার ধুয়ে শুকতে দিন। এতে কাপড়ের রঙ উজ্জ্বল থাকে।
৩। বর্ষাকালে বাতাসে আর্দ্রতা বেশি থাকার কারণে কাপড় শুকনো করতে বছরের অন্য সময়ের থেকে অনেক বেশি সময় লাগে। এই সময়ে কাপড় মোটামোটি শুকনো হয়েছে দেখলেই তা ইস্ত্রি করে রাখুন ।
৪। আলমারিতে জামা কাপড় রাখার সময়ে বিশেষতঃ বর্ষাকালে কাপড়ের ফাঁকে ফাঁকে ন্যাপথোলিন ব্যবহার করুন। এটা ছত্রাক থেকে বাঁচিয়ে কাপড়কে সুরক্ষিত রাখবে।
৫। বর্ষায় ঘরের মধ্যে যেখানে আপনি বা পরিবারের অন্যান্যরা সব সময় থাকেন সেই সব জায়গা গুলিতে ভিজে কাপড় শুকতে দেওয়া থেকে দূরে থাকুন। এতে আপনার চামড়ায় বিভিন্ন সমস্যা বেড়ে যেতে পারে। এগুলো শিশুদের জন্য বেশি ক্ষতিকর।
৬। বারান্দায় কাপড় শুকতে দিলে যেদিকে বৃষ্টির জলের ছাঁট আসে তার বিপরীত দিকে ভিজে কাপড় তাখুন। এরপর রোদ উঠলে রোদে কাপড় মী দিন।
৭। কাপড় ২-৩ দিন ভেজা অবস্থায় থাকলে তা থেকে ব্যাক্টেরিয়ার কারণে বাজে গন্ধ বের হয়। তাই এইরকম গন্ধ বের হওয়া কাপড় কে শুকনোর চেষ্টা না করে আগে সেই কাপড়টিকে কাপড় কাচা সাবন দিয়ে ধুয়ে নিন।
৮। একটানা বৃষ্টির পরে রোদ উঠলে ভিজে জামা কাপড় রোদে শুকনোর পাশাপাশি ঘরের আলমারি, ওয়্যারড্রপের পাল্লা, সব খুলে দিন। ঘরের জানলা দরজা খোলা রাখুন। এতে করে ঘরের মধ্যে বিশুদ্ধ বাতাস ঢুকবে এবং গুমোটভাব দূর হয়ে যাবে।
৯। আলমারির মধ্যে স্যাঁতস্যাঁতে ভাব দূর করতে সেখানে খবরের কাগজ রাখুন। ঐ কাগজের টুকরো সব আর্দতা নিমেষে টেনে নেবে।
১০। কাপড়ের ভাঁজে ভাঁজে চন্দন কাঠ রাখুন তাতে কাপড় থেকে সুগন্ধ ছড়াবে। গায়ে মাখার সাবান, পারফিউমের বোতল কাপড়ের মাঝে রাখার চেষ্টা করুন। এতেও কাপড় সুগন্ধযুক্ত থাকবে।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!