এখন পড়ছেন
হোম > রাজ্য > লক্ষ লোকসভা ভোট, তার আগে বাজেটে কি কোনো চমক দেবে মোদী সরকার?

লক্ষ লোকসভা ভোট, তার আগে বাজেটে কি কোনো চমক দেবে মোদী সরকার?



পাখির চোখ ২০১৯ লোকসভা ভোট আর তার আগে বাজেটে কি কোনো চমক দেবে মোদী সরকার? সেই দিকেই‌ তাকিয়ে দেশবাসী। এটাই মোদী সরকারের শেষ সম্পুর্ণ বাজেট , ১ ফেব্রুয়রি বাজেট পেশ হবে হবে বলে খবর। যদিও এই বাজেটে কেন্দ্র,রাজ্য সহ দেশবাসী সবার কাছে বিশেষ গুরুত্ব পাবে বলে রাজনৈতিক ‌মহলের দাবী। সরকারি খরচের নিরিখে ভোটের বছর খরচে সামান্য বৃদ্ধি হয়। পরিসংখ্যান বলছে ২০০৮-৯ এবং ২০১৩-১৪ সালে এর ব্যতিক্রম হয়নি।
যদিও এবছর সব দিক সামলে মোদী সরকার খরচা কতটা বাড়াবে সে বিষয়ে কৌতুহল সবার। সম্প্রতি অপরিশোধিত তেলের দাম‌ এক লাফে বেশ অনেকটা বেড়েছে এবং জিএসটি নিয়েও খুব একটা স্বস্তিতে নেই কেন্দ্র সরকার।

কংগ্রেস আমলের তথ্য বলছে ২০১১-১২ ও ২০১২-১৩ সালে সরকারি খরচ বৃদ্ধির হার দাঁড়িয়েছিল ৮.৫ শতাংশ। এবং ২০০৯-১০ সালে সরকারি খরচের অংক ছিল ১০.২ লক্ষ কোটি টাকা। মোদী সরকারের আমলের প্রথম পর্যায় সরকারি খরচ বৃদ্ধির হার ছিল ৮.৪ শতাংশ।অর্থদপ্তর সুত্রের খবর অরুন জেটলি এবছর বাজেটে কৃষির ওপর গুরুত্ব আরোপ করছে বলে খবর। তবে কৃষির অবস্থা এ বছর বেশ খারাপ , কারন বেশির ভাগ জায়গাতেই অতি ফলনে কৃষকরা নূন্যতম দামটাও পাচ্ছে না।
সুত্রের খবর মোদী সরকার অর্থ সমীক্ষার যে রিপোর্ট ফি বছর পেশ করে সেটা ২৯ জানুয়ারি পেশ করা হবে। ওই রিপোর্টে গত এক বছরের অর্থনীতির রুপরেখা ও সাথে সাথে উন্নয়নমূলক নীতির যাবতীয় ব্যক্ষা করা হবে। সংসদের অধিবেশন চলবে দুই দফায়, প্রথম ও দ্বীতীয় দফায় যথাক্রমে ২৯ জানুয়ারী থেকে ৯ ফেব্রুয়ারি ও ৫ মার্চ থেকে ৬ এপ্রিল পর্যন্ত হবে।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!