এখন পড়ছেন
হোম > রাজ্য > মেদিনীপুর > বিজেপির বিরুদ্ধে পুলিশের মামলা,রাজ্য রাজনীতিতে চাঞ্চল্য

বিজেপির বিরুদ্ধে পুলিশের মামলা,রাজ্য রাজনীতিতে চাঞ্চল্য



ইসলাম সংশোধিত নাগরিকত্ব আইন ও জাতীয় নাগরিক পঞ্জী নিয়ে দেশজুড়ে তুমুল আন্দোলন চলছে। এ রাজ্যে প্রথম দিন থেকেই তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নাগরিকত্ব ইস্যুতে রাজপথে নেমেছেন আন্দোলন করতে। আন্দোলনের পর্ব বাড়াবাড়ি পর্যায়ে পৌঁছাতেই বিজেপির পক্ষ থেকে সাধারণ মানুষকে নাগরিকত্ব আইন সম্পর্কে বোঝানোর পদক্ষেপ নেওয়া হয়েছে। ইতিমধ্যে এনআরসি, সিএএ নিয়ে  বিজেপির পক্ষ থেকে সাধারণ মানুষের দরজায় দরজায় গিয়ে নাগরিকত্ব সংশোধনী আইন বোঝানোর পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। শুধু তাই নয়, বিজেপির আরেকটি উল্লেখযোগ্য পদক্ষেপ হলো নাগরিকত্ব আইন এর সুফল প্রচার করতে অভিনন্দন যাত্রা। আর এই অভিনন্দন যাত্রাকে কেন্দ্র করে ধুন্ধুমার কাণ্ড হলো নন্দীগ্রামে।

সম্প্রতি নন্দীগ্রামে পুলিশ বিজেপির বিরুদ্ধে সুয়োমোটো মামলা দায়ের করেছে। কারণ, বিজেপির পক্ষ থেকে নন্দীগ্রামে পুলিশি অনুমতি না নিয়ে মিছিল বের করা হয়েছে এবং সেই মিছিল থেকে পুলিশের ওপর হামলা চালানোর অভিযোগ উঠেছে। শুধু তাই নয়, জাতীয় সড়ক অবরোধ করেছে বিজেপি আর এই জাতীয় সড়ক অবরোধের জন্য বিজেপির বিরুদ্ধে আরেকটি সুয়োমোটো মামলা দায়ের করেছে পূর্ব মেদিনীপুরের জেলার পুলিশ। সবমিলিয়ে নন্দীগ্রামে বিজেপিকে কোণঠাসা করতে পুলিশি তৎপরতা দেখার মত।

সূত্রের খবর, গত শনিবার পূর্ব মেদিনীপুরের নন্দীগ্রাম ও পাঁশকুড়াতে রাজ্য বিজেপি সভাপতি দিলীপ ঘোষের নেতৃত্বে একটি অভিনন্দন যাত্রার সূচনা হয়। তবে পুলিশ এই যাত্রার কোন রকম অনুমতি দেয়নি বলে খবর। কিন্তু জোর করে বিজেপির লোকজন এই মিছিল বার করে বলে অভিযোগ। পুলিশ বাধা দিলে ব্যারিকেড সরিয়ে বিজেপির দলীয় কর্মী এবং সমর্থকরা পুলিশের ওপর হামলা করে। উল্লেখ্য, এই মিছিল ছিল টেঙ্গুয়া থেকে নন্দীগ্রাম বাজার পর্যন্ত এবং পুলিশের ওপর হামলা চলে রেয়াপাড়া এলাকায়। শেষ পর্যন্ত পুলিশ লাঠি চালিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে বলে খবর।

ফেসবুকে আমাদের নতুন ঠিকানা, লেটেস্ট আপডেট পেতে আজই লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

অন্যদিকে, বিজেপি অভিযোগ করে তমলুক এবং পাঁশকুড়ার রাস্তায় যখন বিজেপি সমর্থকরা এবং দলীয় কর্মীরা ও কর্তাব্যক্তিরা যাচ্ছিলেন, সে সময় তাঁদেরকে কালো পতাকা দেখানো হয়। এই অভিযোগে বিজেপি 41 নম্বর জাতীয় সড়ক অবরোধ করে তৎক্ষণাত। দীর্ঘক্ষন যান চলাচল বন্ধ হয়ে জাতীয় সড়কে ব্যাপক যানজট সৃষ্টি হয়। জাতীয় সড়ক অবরোধ করার অভিযোগে পুলিশের পক্ষ থেকে একটি মামলা দায়ের করা হয় তমলুক থানাতে বিজেপির বিরুদ্ধে।

পূর্ব মেদিনীপুরের পুলিশ সুপার ইন্দিরা মুখোপাধ্যায় স্পষ্ট জানিয়ে দিয়েছেন বিজেপির বিরুদ্ধে কোন কোন অভিযোগে মামলা দায়ের করা হয়েছে। তিনি বলেন, বিজেপির পক্ষ থেকে পুলিশের ওপর হামলা চালানো হয় এবং অনুমতি ছাড়া এলাকায় মিছিল বের করে। এছাড়াও জাতীয় সড়কে দীর্ঘক্ষন অবরোধ করে যানজটের সৃষ্টি করে। মূলত এই তিনটে কারণে বিজেপির বিরুদ্ধে সুয়োমোটো মামলা দায়ের করা হয়েছে। সূত্রের খবর পুলিশের অভিযোগপত্রে বিজেপি সভাপতি নবারুণ নায়েকের নাম রয়েছে যদিও সমস্ত অভিযোগ অস্বীকার করে নবারুণ নায়েক পাল্টা জানিয়েছেন, পুলিশ তাকে মারধর করে এবং নিগৃহীত করে।

বিগত কয়েকদিন ধরেই সারা দেশে নাগরিকত্ব ইস্যুতে প্রবল আন্দোলন চলছে। যার ফলে দেশের রাজনীতি স্বাভাবিকভাবেই উত্তপ্ত। দেশের নানা প্রান্তে প্রতিবাদ আন্দোলন ক্রমাগত হয়ে চলেছে। পরিস্থিতি থেকে বেরোতে বিভিন্ন জায়গায় বিজেপি নাগরিকত্ব ইস্যুর সমর্থনে প্রচার অভিযান চালাচ্ছে। অন্যদিকে, রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে নাগরিকত্ব ইস্যু বোঝাতে গিয়ে যদি বিজেপি দলীয় কর্মী সমর্থকরা বিতর্কে জড়িয়ে পড়েন, তাহলে সাধারন মানুষই তাঁদের ভুল বুঝবেন। এব্যাপারে তাদের নজর দেওয়া উচিত। এই মুহূর্তে নন্দীগ্রাম ইস্যু নিয়ে বিজেপি অন্দর থেকে তীব্র ক্ষোভ প্রকাশ করা হয়েছে। আপাতত পরিস্থিতি কোনদিকে গড়ায় সেদিকে নজর রাখছে রাজ্যের ওয়াকিবহাল মহল।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!