এখন পড়ছেন
হোম > রাজ্য > কলকাতা > অভিজিতের নোবেলপ্রাপ্তিতে কি বললেন রত্নগর্ভা মা? জানলে কুর্নিশ করবেন আপনিও

অভিজিতের নোবেলপ্রাপ্তিতে কি বললেন রত্নগর্ভা মা? জানলে কুর্নিশ করবেন আপনিও



তিনি জন্মদাত্রী। এই জগতের প্রায় প্রতিটা মাই নিজেদের সন্তানদের ভালোকাজে গর্ব বোধ করেন। কিন্তু সেই সন্তান যদি নোবেল প্রাপকদের তালিকায় নিজের নাম তোলেন, তাহলে তো সেই মায়ের গর্ব আরও বেড়ে যায়। ঠিক তেমনটাই হয়েছে, সদ্য নোবেল প্রাপকের ঘোষণা হওয়া অভিজিৎ ব্যানার্জির মা নির্মলা ব্যানার্জির ক্ষেত্রে।

তবে নির্মলাদেবী অভিজিতবাবুর মা হলেও সব ক্রেডিট কিন্তু তাকে নিতে দেখা যায়নি। তিনি অবশ্য এখানে অন্য কথা বলেছেন। যা দেখে অবশ্যই গর্ব হতে পারে বিশ্বের সকল মায়ের। ছেলে নোবেল পাওয়ায় কেমন রাখছে এদিনেই প্রসঙ্গে নির্মলা ব্যানার্জিকে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, “আমার ছেলে নয়, সবার ছেলে।” আর একজন বাঙ্গালী নোবেল পাওয়ার পর তার মা যেভাবে তাকে সবার ছেলে বলে বক্তব্য রাখলেন, তাতে ছেলের প্রতি তার মাতৃস্নেহ ঠিক কতটা, তা আরও বেশি করে প্রমাণ হয়ে গেল।

আমাদের নতুন ফেসবুক পেজ (Bloggers Park) লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

অনেকেই বলছেন, নির্মালাদেবী ইচ্ছা করলেই ছেলের কৃতিত্ব নিজে একাই দাবি করতে পারতেন। কিন্তু তিনি তা না করে যেভাবে তার ছেলে অভিজিত বিনায়ক বন্দ্যোপাধ্যায়কে সকলের ছেলে বলে সকলকে সেই কৃতিত্ব দিলেন, তা সত্যিই একজন প্রকৃত মায়ের পরিচয় বহন করে বলে মত ওয়াকিবহাল মহলের।

ছেলের গবেষণার বিষয়ে নির্মলা দেবী বলেন, “দারিদ্র্য দূরীকরণে ওর উল্লেখযোগ্য ভূমিকা রয়েছে। ওর গবেষনার বিষয় নিয়ে প্রায়ই আমার সঙ্গে কথা বলে। কি করা উচিত, কি উচিত নয়। দৈনন্দিন জীবনে দারিদ্র্যের বিরুদ্ধে কিভাবে লড়াই করা যেতে পারে, সেই বিষয়টি নিয়ে ও পরীক্ষামূলক গবেষণা করেছিল। সামনের মাসেই শহরে আসার কথা অভিজিতের।”

সব মিলিয়ে নিজের মাতৃস্নেহ দিয়ে যেমন ছেলের নোবেল প্রাইজ জয়ে খুশি অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায় মা নির্মলা বন্দ্যোপাধ্যায়, ঠিক তেমনই ছেলের কৃতিত্বকে সকলের সঙ্গে ভাগ করে নিয়ে সঠিক মাতৃত্বের পরিচয় দিলেন তিনি।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!