এখন পড়ছেন
হোম > জাতীয় > 1000 টাকার নোট ঘিরে তুমুল জল্পনা, কি বললো আরবিআই

1000 টাকার নোট ঘিরে তুমুল জল্পনা, কি বললো আরবিআই



2016 সালের নভেম্বরের এক সন্ধ্যায় হঠাৎ করেই বাতিল হয়ে গিয়েছিল পুরনো 500 ও 1000 টাকার নোট। পরবর্তীতে বাজারে এসেছে নতুন 2000 টাকার নোট ও 500 টাকার নোট। দীর্ঘ তিন বছর কেটে গেছে। নতুন করে আর হাজার টাকার নোট বাজারে আনেনি সরকার। সম্প্রতি 2000 টাকার নোট বাজারে কমে আসছে বলে গুঞ্জন শুরু হয়। এই বিষয়ে আরবিআই এর তরফ থেকেও জানা গেছে, চলতি বছরে 2000 টাকার নোটের যোগান আর হয়নি বাজারে। আর সেখান থেকেই শুরু হয় একটি নতুন জল্পনার। সোশ্যাল মিডিয়া সূত্রে জানা যাচ্ছে, এবার 2000 টাকার নোটের বদলে ফিরে আসছে হাজার টাকার নোট।

আর আর এই হাজার টাকার নোট ফিরে আসার জল্পনাতেই এবার জল ঢালল সরাসরি আর বি আই। আর বি আই এর পক্ষ থেকে পরিষ্কার জানিয়ে দেওয়া হয়েছে, এই মুহূর্তে বাজারে হাজার টাকার কোন নতুন নোট আসার পরিকল্পনা গ্রহণ করা হয়নি। যে খবরটি সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে হাজার টাকার নোট চালু হতে চলেছে বলে সেটি সম্পূর্ণ ভুয়ো খবর বলে দাবি করেছে আর বি আই। অন্যদিকে PIB Fact Check এটিকে সম্পূর্ণ গুজব বলে উড়িয়ে দিয়েছে। এদিন PIB Fact Check এর পক্ষ থেকে একটি টুইট করে জানানো হয়, সোশ্যাল মিডিয়ায় সম্প্রতি একটি গুজব ছড়িয়ে পড়ছে যে আর বি আই এর পক্ষ থেকে হাজার টাকার নতুন নোট বাজারে আসতে চলেছে।

এই গুজবকে বিশ্বাসী করে তুলতে একটি হাজার টাকার নোটের ছবিও দেওয়া হচ্ছে সোশ্যাল মিডিয়ায়। তবে PIB Fact Check স্পষ্ট করে জানিয়ে দিয়েছে পুরো ব্যাপারটাই ভিত্তিহীন। আর বি আই এর পক্ষ থেকেও হাজার টাকার নোট নিয়ে কোনো রকম পরিকল্পনা এখনো পর্যন্ত নেই বলেই জানা গেছে। এবার প্রশ্ন PIB Fact Check কি? PIB Fact Check হলো কেন্দ্রীয় সরকারের পলিসি বা স্কিম কিংবা বিভাগ বা মন্ত্রনালয় নিয়ে যদি কোনরকম গুজব ছড়ায়, তা আটকায় এই PIB Fact Check। বলা যায় সরকারি সিদ্ধান্তের সঙ্গে যুক্ত একাধিক খবর সত্যি না গুজব সে ব্যাপারে সঠিক খবর দিতে পারে এই PIB Fact Check।

ফেসবুকে আমাদের নতুন ঠিকানা, লেটেস্ট আপডেট পেতে আজই লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

এদিন আর বি আই এর পক্ষ থেকে এক হাজার টাকার নোট আসছে বলে যে গুজব ছড়ানো হয়েছে সেই সন্দেহজনক খবরটিকে আটকানোর জন্য এবার PIB Fact Check পক্ষ থেকে একটি হোয়াটসঅ্যাপ নম্বর ও একটি ইমেইল একাউন্ট দেওয়া হয়েছে যেখানে সন্দেহজনক খবরের স্ক্রিনশট, টুইট, ফেসবুক পোস্ট ও এইসংক্রান্ত ইউ আর এল পাঠানোর কথা বলা হয়েছে। হোয়াটসঅ্যাপ নম্বরটি হলো 918799711259 ও ইমেইল একাউন্টটি হলো pibfactcheck@gmail.com

আর বি আই এর হাজার টাকার নোট নিয়ে গুজবটি বেশ কিছুদিন ধরেই বাজারে ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে। অবশেষে এই বিষয়ে মুখ খুলেছে ভারতীয় রিজার্ভ ব্যাংক। স্পষ্ট করে জানিয়ে দিয়েছে হাজার টাকার নোট ছাপানো নিয়ে এই মুহূর্তে তাঁদের কোনো পরিকল্পনা নেই। এমনকি এই বিষয়ে কোন রকম সিদ্ধান্তও গ্রহণ হয়নি। অতএব হাজার টাকার নোটের নতুন যে নকশা সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে, তা একদমই ভুয়ো বলে দাবি করেছে আরবআই এর আধিকারিকরা। তবে সোশ্যাল মিডিয়ায় এই গুজব ছড়ানোর পেছনে যে সম্পূর্ণ মানুষকে বিভ্রান্ত করার প্রচেষ্টা চালানো হচ্ছে সে বিষয়ে নিশ্চিত সব মহল।

আপনার মতামত জানান -

ট্যাগড
Top
error: Content is protected !!