এখন পড়ছেন
হোম > অন্যান্য > এজি বেঙ্গলকে অন্ধকারে রেখে নতুন পেনশন ঠিক করে দেবে অর্থদপ্তরই! আশঙ্কায় অবসরপ্রাপ্তরা!

এজি বেঙ্গলকে অন্ধকারে রেখে নতুন পেনশন ঠিক করে দেবে অর্থদপ্তরই! আশঙ্কায় অবসরপ্রাপ্তরা!

এবার কি অবসরপ্রাপ্ত কর্মীদের জন্য নতুন অশনি সংকেত? জানা যাচ্ছে, ষষ্ঠ বেতন কমিশনের সুপারিশের কার্যকর হওয়ার ফলে গত 2016 সালে জানুয়ারির পর অবসর নেওয়া রাজ্য সরকারি কর্মীদের পেনশন নতুন করে নির্ধারিত হবে। বস্তুত, সরকারি কর্মীদের পেনশনের ব্যাপারে রাজ্যের অ্যাকাউন্টেন্ট জেনারেল অফিস চূড়ান্ত অনুমোদন দেয়। যেখানে রাজ্য সরকারের তরফ থেকে সেই অবসরপ্রাপ্ত কর্মীর প্রয়োজনীয় নথি এজি বেঙ্গলে পাঠিয়ে দেওয়া হয়।

আর সেই অফিসের কর্মীরা তা পরীক্ষা করেই চূড়ান্ত পেনশন নির্ধারণ করেন। যার ফলে সেই মতই পেনশন পেতে থাকেন অবসরপ্রাপ্ত কর্মীরা। জানা গেছে, গত 2016 সালের জানুয়ারি মাসের পর অবসর নেওয়া কর্মীদের পেনশন এভাবেই নির্ধারিত করা হয়েছে। তবে ষষ্ঠ বেতন কমিশনের সুপারিশ কার্যকর হওয়ার পর তাদের পেনশন কাঠামোয় কিছুটা পরিবর্তন হবে বলে জানা যাচ্ছে।

কেননা অবসরপ্রাপ্ত কর্মীরা বেতন কমিশনের সুপারিশ অনুযায়ী শেষ যে বেতন হার নিয়ে অবসর নেবেন, সেটাই পরিবর্তিত হয়ে যাবে। আর সেই মতই 2016 সালের জানুয়ারি মাসের পর অবসর নেওয়া সরকারি কর্মীদের পেনশনের ক্ষেত্রে এজি বেঙ্গলের কাছে ফাইল পাঠানোর কথা রয়েছে। তবে পেনশন শাখায় অবসরপ্রাপ্তদের নতুন পেনশন নির্ধারিত করে দেবে বলে জানিয়েছে রাজ্যের অর্থ দপ্তর। ইতিমধ্যেই তা ট্রেজারিকেও জানিয়ে দেওয়া হয়েছে।

প্রিয় বন্ধু মিডিয়ার খবর আরও সহজে হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের যে কোনও এক্সক্লুসিভ সোশ্যাল মিডিয়া গ্রূপে। ক্লিক করুন এখানে – টেলিগ্রাম, হোয়াটস্যাপ, ফেসবুক গ্রূপ, ট্যুইটার, ইউটিউবফেসবুক পেজ

প্রিয় বন্ধু মিডিয়ায় প্রকাশিত খবরের নোটিফিকেশন আপনার মোবাইল বা কম্পিউটারের ব্রাউসারে সাথে সাথে পেতে, উপরের পপ-আপে অথবা নীচের বেল আইকনে ক্লিক করে ‘Allow‘ করুন।


আপনার মতামত জানান -

কিছুদিনের মধ্যেই তা এজি অফিসকে শুধু জানিয়ে দেওয়া হবে! কিন্তু এই নতুন পেনশন চূড়ান্ত করবে অর্থ দপ্তর ও পেনশন শাখা! তবে এই নিয়ে সরকারি মহলে কিছুটা বিভ্রান্তি রয়েছে। অনেকে বলছেন, এই নতুন পেনশন ব্যবস্থার ক্ষেত্রে যদি কোনো ত্রুটি তৈরি হয়, তাহলে ব্যাপক সমস্যা হতে পারে। যার কারণে অসুবিধায় পড়তে পারেন অবসরপ্রাপ্ত কর্মীরা।

কেননা রাজ্যের অ্যাকাউন্টেন্ট জেনারেলের অফিস থেকে যদি এই ব্যাপারে কোনো ত্রুটি বের করা হয়, তাহলে তা সংশোধনের ব্যাপার রয়েছে। আর তখনই সেই অবসরপ্রাপ্ত কর্মীদের নিয়ে তীব্র জটিলতা তৈরি হতে পারে বলে মত একাংশের। তবে বিশেষ সূত্র মারফত পাওয়া খবর অনুযায়ী জানা গেছে, বিভ্রান্তি কাটাতে ইতিমধ্যেই অর্থ দপ্তরের পক্ষ থেকে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

যেখানে নতুন বেতন কমিশন কার্যকর হওয়ার পর বেতনের হার কত হবে, তা জানতে কর্মীদের জন্য একটি সফটওয়্যার তৈরির পরিকল্পনাও নেওয়া হয়েছে। সব মিলিয়ে কি হবে অবসরপ্রাপ্ত কর্মীদের পেনশন নিয়ে, তা নিয়ে আশা-আশঙ্কায় দোলাচলে রয়েছেন সকলেই।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!