এখন পড়ছেন
হোম > রাজ্য > কলকাতা > আসন্ন লোকসভা নির্বাচনে কংগ্রেসের সঙ্গে সিপিএমের জোট প্রসঙ্গে বড় সিদ্ধান্ত আগামীকালই? জানুন বিস্তারিত

আসন্ন লোকসভা নির্বাচনে কংগ্রেসের সঙ্গে সিপিএমের জোট প্রসঙ্গে বড় সিদ্ধান্ত আগামীকালই? জানুন বিস্তারিত

Priyo Bandhu Media

ক্ষমতার মসনদ থেকে বিদায় নেওয়ার পরই এই রাজ্যে ভেঙে পড়েছে বামেদের লাল দুর্গ। একের পর এক নির্বাচনী ক্রমশ হয়েছে রক্তক্ষরণ – পাল্লা দিয়ে কমেছে ভোটের প্রাপ্ত শতাংশ। আর তাই এহেন একটা পরিস্থিতিতে দাঁড়িয়ে আসন্ন লোকসভা নির্বাচনের আগে নিজেদের বুথ ভিত্তিক সংগঠনকে চাঙ্গা করতে এবার দু’দিন ব্যাপী রাজ্য কমিটির বৈঠকে দলীয় নেতাকর্মীদের আরও সক্রিয় হওয়ার নির্দেশ দিলেন সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র।

একদিকে আসন্ন লোকসভা নির্বাচনে কংগ্রেসের সঙ্গে জোট করতে ঠিক কোন পদ্ধতি অবলম্বন করবে দল আর অন্যদিকে দলীয় সংগঠনকে চাঙ্গা করতে নেতাকর্মীদের ঠিক কি বার্তা দেবেন দলের নেতারা এদিন সেই প্রসঙ্গে বিস্তারিত আলোচনা হয়। প্রসঙ্গত উল্লেখ্য, প্রায় দেড় বছর আগে শহর কলকাতায় রাজ্য সিপিএমের এক সাংগঠনিক প্লেনাম অনুষ্ঠিত হয়। যেখানে ঠিক হয় যে, দলের সর্বস্তরের কমিটির সদস্য, নেতাদের কাজ ও সক্রিয় ভূমিকা খতিয়ে দেখা হবে।

সেজন্য রাজ্য কমিটি থেকেই তা খতিয়ে দেখতে শুরু করে সিপিএমের শীর্ষ নেতৃত্ব। আর এরপরই জেলার সংগঠন ঠিক কোন পর্যায়ে চলছে সেই ব্যাপারে রাজ্যের পক্ষ থেকে নির্দিষ্ট প্রশ্নমালা এবং ফরম্যাট পাঠিয়ে জেলা পর্যায় থেকে একটি রিপোর্ট চাওয়া হয়। জানা যায়, কিছুদিন আগেই জেলাগুলির পক্ষ থেকে সেই রিপোর্ট চলে এসেছে আলিমুদ্দিন স্ট্রিটে। আর এদিন থেকে শুরু হওয়া রাজ্য কমিটির দু’দিনব্যাপী বৈঠকের এবার সেই দলের নিষ্ক্রিয় সদস্যদের ছেঁটে ফেলার পক্ষেই সওয়াল করলেন সিপিএমের রাজ্য সম্পাদক।

WhatsApp-এ প্রিয় বন্ধু মিডিয়ার খবর পেতে – ক্লিক করুন এখানে

আমাদের অন্যান্য সোশ্যাল মিডিয়া গ্রূপের লিঙ্ক – টেলিগ্রামফেসবুক গ্রূপ, ট্যুইটার, ইউটিউব, ফেসবুক পেজ

আমাদের Subscribe করতে নীচের বেল আইকনে ক্লিক করে ‘Allow‘ করুন।

এবার থেকে আমাদের খবর পড়ুন DailyHunt-এও। এই লিঙ্কে ক্লিক করুন ও ‘Follow‘ করুন।



আপনার মতামত জানান -

সেক্ষেত্রে দল আরও ছোট হলেও নেতৃত্ব নেতৃত্ত্বের মতই চলবে বলেও এদিন জানান তিনি। এদিকে আসন্ন লোকসভা নির্বাচনে এই রাজ্যে কংগ্রেসের সঙ্গে আদৌ জোট হবে কিনা সেই ব্যাপারেও এই বৈঠকে বিস্তারিত আলোচনা হবে। সূত্রের খবর, রবিবার এই বিষয়ে রাজ্য কমিটির বর্ধিত বৈঠকে বিস্তারিত আলোচনা করবেন দলের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। দলের বর্তমানে যে সাংগঠনিক অবস্থা – তাতে জোট না করলে একদিকে তৃণমূলের সাংগঠনিক শক্তি অন্যদিকে দুর্বার গতিতে উঠে আসা বিজেপির সঙ্গে পাল্লা দেওয়া যাবে না বলে মত দলেরই একাংশের।

অন্যদিকে, ২০১৬ নির্বাচনে জোট করা হলে আসন সংখ্যার ব্যাপারে তার ফায়দা গিয়েছিল সরাসরি কংগ্রেসের ঘরে। ঐকান্তিক ভাবে জোট চাওয়া বামফ্রন্টের হাতে ছিল পেন্সিল! আর তাই এদিন কংগ্রেসের সঙ্গে জোটের ব্যাপারে সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র বলেন, “গোটা দেশে বিজেপির সার্বিক বিরোধীতায় আমাদের লড়তে হবে। তবে রাজ্যে বিজেপির পাশাপাশি তৃণমূলের বিরুদ্ধেও আমাদের লড়তে হবে। সেজন্য যেসব আসনে আমরা দুর্বল সেখানে কংগ্রেসকে সমর্থন দেওয়ার পক্ষে আমরা”। শেষ পর্যন্ত লোকসভা নির্বাচনকে কেন্দ্র করে বাম এবং কংগ্রেসের এই মিলন সম্ভব হয় কিনা এখন সেদিকেই তাকিয়ে রাজনৈতিক মহল।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!