এখন পড়ছেন
হোম > জাতীয় > বিজেপির নিজের তোলা দাবিতেই কি নিজে ঘায়েল হতে চলেছে লোকসভা ভোটের আগে?

বিজেপির নিজের তোলা দাবিতেই কি নিজে ঘায়েল হতে চলেছে লোকসভা ভোটের আগে?

সালটা ২০১৪, লোকসভা ভোটের প্রচারে ঝড় তুলেছে বিজেপি, ইউপিএ সরকারের ‘নীতিপঙ্গুত্ব ও অপদার্থতা’ নিয়ে ফালাফালা করে ফেলছে নরেন্দ্র মোদী সহ গোটা শীর্ষ বিজেপি নেতৃত্ত্ব, তাঁদের তৎকালীন দাবি ৭-৮ শতাংশ বৃদ্ধির হার ছোঁয়া নেহাতই জলভাত এমনকি তাঁরা ক্ষমতায় এলে বৃদ্ধির হার হবে ৯-১০ শতাংশ। কিন্তু সাড়ে তিন বছর যেতে না যেতেই সেই দাবির ভোল গেছে বদলে।
গতকাল দিল্লিতে অর্থমন্ত্রী অরুন জেটলি দাবি করেন, ইতিহাসে প্রথম টানা তিন বছর দ্রুততম বৃদ্ধির দেশের তকমা হাসিল করেছে ভারত। এখন অর্থনীতি যে-পোক্ত ভিতে দাঁড়িয়ে, তাতে ভবিষ্যতে ৭-৮ শতাংশ বৃদ্ধির কক্ষপথে থাকাই স্বাভাবিক হবে তার পক্ষে। অর্থনীতি ধাক্কা খেলেও চট করে তা ৭ শতাংশের নীচে নামা শক্ত। এই পথে হাঁটলে, মাঝারি আয়ের দেশ হয়ে ওঠা অসম্ভব তো নয়ই, স্বপ্ন দেখা যায় উন্নত দুনিয়ায় সামিল হওয়ারও। তবে সে জন্য দু’দশকে পরিকাঠামোয় বিপুল লগ্নি জরুরি।
আর এরফলেই শুরু হয়েছে দেশজোড়া বিতর্ক। কেননা ইউপিএ সরকারকে ‘নীতিপঙ্গুত্ব ও অপদার্থতা’ নিয়ে আক্রমন করলেও, সেই জামানায় একটা বড় সময় জুড়ে বৃদ্ধি ছিল ৭ শতাংশের উপরে, এমনকি তারমধ্যে দুবছর তা ঘোরাফেরা করেছে ৮ থেকে ৯.৫ শতাংশের মধ্যে। তাহলে এখন কেন ৭% বৃদ্ধির প্রচার এতো বিপুলভাবে করতে হচ্ছে? কেনই বা তার জন্যও পরিকাঠামোয় বিপুল লগ্নির ‘শর্ত’ জুড়তে হচ্ছে? আর তাই বিজেপির তোলা ২০১৪ এর দাবি কি এবার বুমেরাং হয়ে ফিরে আসতে চলেছে তাদের নিজেদের দিকেই? কৌতূহলী রাজনৈতিক মহল।

Top
error: Content is protected !!