এখন পড়ছেন
হোম > রাজ্য > কলকাতা > কাশ্মীরে ৩৭০ ধারা বাতিল হওয়ার ‘এফেক্ট’ বাংলাতেও? স্বরাষ্ট্র মন্ত্রকের নির্দেশিকায় জল্পনা

কাশ্মীরে ৩৭০ ধারা বাতিল হওয়ার ‘এফেক্ট’ বাংলাতেও? স্বরাষ্ট্র মন্ত্রকের নির্দেশিকায় জল্পনা

আজ সংসদে এক ঐতিহাসিক সিদ্ধান্তে কাশ্মীরের ৩৭০ ধারা বাতিল হয়ে গেছে। কিন্তু, এই সিদ্ধান্তের ফলে, তার ‘এফেক্ট’ কি বাংলাতেও পড়বে? এই নিয়ে বাড়ছে জল্পনা, কারণ কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের নাবান্নকে পাঠানো এক নির্দেশিকা।

সূত্রের খবর, কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক মনে করছে, কাশ্মীর নিয়ে কেন্ত্রীয় সরকারের নেওয়া সিদ্ধান্তের জেরে দেশের বিভিন্ন প্রান্তে অশান্তি তৈরি হতে পারে। আর সেই তালিকায় নাকি অন্যতম শীর্ষস্থানে আছে পশ্চিমবাংলা। তাই নাবান্নকে বিশেষ করে সতর্ক করা হয়েছে।

সূত্রের খবর, এই নির্দেশ আসার সঙ্গে সঙ্গেই নবান্নের তরফেও রাজ্যের সমস্ত পুলিশ সুপার এবং পুলিশ কমিশনারদের সতর্ক করে দেওয়া হয়েছে। বিশেষ করে কাজের বা ব্যবসার সন্ধানে থাকা কাশ্মীরিদের বিশেষ করে চিহ্নিত করে, তাঁদের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করার কথাও বলা হয়েছে।

ফেসবুকের কিছু টেকনিক্যাল প্রবলেমের জন্য সব আপডেট আপনাদের কাছে সবসময় পৌঁচ্ছাছে না। তাই আমাদের সমস্ত খবরের নিয়মিত আপডেট পেতে যোগদিন আমাদের হোয়াটস্যাপ বা টেলিগ্রাম গ্রূপে।

১. আমাদের Telegram গ্রূপ – ক্লিক করুন
২. আমাদের WhatsApp গ্রূপ – ক্লিক করুন
৩. আমাদের Facebook গ্রূপ – ক্লিক করুন
৪. আমাদের Twitter গ্রূপ – ক্লিক করুন
৫. আমাদের YouTube চ্যানেল – ক্লিক করুন

প্রিয় বন্ধু মিডিয়ায় প্রকাশিত খবরের নোটিফিকেশন আপনার মোবাইল বা কম্পিউটারের ব্রাউসারে সাথে সাথে পেতে, উপরের পপ-আপে অথবা নীচের বেল আইকনে ক্লিক করে ‘Allow‘ করুন।


আপনার মতামত জানান -

এমনকি, কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের নির্দেশিকা হাতে আসতেই, কলকাতা পুলিশ এবং রাজ্য সিআইডির বিশেষ অফিসাররা সোশ্যাল মিডিয়ার উপর নজরদারি কড়া করেছেন। যাতে করে, আবেগের আতিশয্যে কেউ এমন কিছু পোস্ট করে না বসেন – যা নিয়ে ভবিষ্যতে বিতর্কিত কিছু শুরু হয়ে যায়।

সব থেকে বড় কথা, ৩৭০ ধারা অবলুপ্তি নিয়ে ‘ভুল বোঝাবুঝির’ অবকাশ থাকতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করা হচ্ছে। এমনকি সাধারণ মানুষকে ভুল বুঝিয়ে, ইচ্ছাকৃত অশান্তি পাকানোর চেষ্টা হতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে। আর তাই সব রকম পরিস্থিতির জন্য আগাম প্রস্তুত থাকতে বলা হচ্ছে।

বিশেষ করে, লোকসভা নির্বাচনের আগে পুলওয়ামা ঘটনার সময়, দেশের বিভিন্ন প্রান্তে কাশ্মীরিদের উপর কিছু জায়গায় অনভিপ্রেত হামলা হয়। যা যে কোন মুহূর্তে পরিস্থিতি উত্তপ্ত করে দিতে পারত। তাই, সেই অভিজ্ঞতা থেকে আগাম শিক্ষা নিয়ে আইন-শৃঙ্খলা পরিস্থিতি আঁটোসাঁটো রাখার পরামর্শ এসেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক থেকে।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!