এখন পড়ছেন
হোম > রাজ্য > কলকাতা > নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রী নাহলে দেশবাসীর পছন্দ কে? কি বলছে ইন্ডিয়া টুডের সমীক্ষা?

নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রী নাহলে দেশবাসীর পছন্দ কে? কি বলছে ইন্ডিয়া টুডের সমীক্ষা?

আগামী লোকসভা নির্বাচনের এখনো বেশ কয়েকমাস বাকি। কিন্তু কেন্দ্র থেকে নরেন্দ্র মোদির নেতৃত্ত্বাধীন এনডিএ সরকারকে সরাতে মরিয়া তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিগত বেশ কয়েক মাস ধরেই তিনি দেশের আঞ্চলিক দলগুলিকে নিয়ে ফেডারেল ফ্রন্ট গঠনের চেষ্টা চালাচ্ছেন। যদিও রাজনৈতিক বিশেষজ্ঞদের ধারণা কংগ্রেসকে বাদ দিয়ে বিজেপি-বিরোধী বৃহত্তর জোট হওয়া সম্ভব নয়।

কিন্তু তৃণমূল নেত্রী এক বৈদ্যুতিন সংবাদমাধ্যমে জানিয়েছিলেন নরেন্দ্র মোদির বদলে রাহুল গান্ধীকে প্রধানমন্ত্রী হিসাবে মেনে নিতে তাঁর আপত্তি আছে। কারণ হিসাবে জানিয়েছিলেন, বিজেপি-বিরোধী যে জোটের কথা তিনি ভাবছেন, সেখানে অনেক দলের সঙ্গেই কংগ্রেসের সম্পর্ক খারাপ। তাই প্রয়োজনে কংগ্রেসের সমর্থনে সরকার গড়া যেতে পারে, কিন্তু তা বলে প্রধানমন্ত্রীত্ত্ব কংগ্রেসকে ছাড়ার পক্ষে তাঁর অনীহা আছে।

তাহলে কি নরেন্দ্র মোদির বিকল্প মুখ তিনি নিজে? সেই প্রশ্নের উত্তরে তৃণমূল নেত্রীর উত্তর ছিল, তিনি ‘কাঠবেড়ালির’ মত সেতুবন্ধের কাজ করতে চান। আগে কেন্দ্র থেকে বিজেপি সরকারকে সরানো জরুরি, প্রধানমন্ত্রীত্ত্বের ব্যাপারে পরে ভাবা যাবে। প্রধানমন্ত্রীর ব্যাপারে তিনি এক সিদ্ধান্ত নেওয়ার কেউ নন, জোটের নেতারা মিলিতভাবে যা সিদ্ধান্ত নেবেন তাই হবে। তবে তৃণমূলনেত্রী একথা বললেও, তৃণমূল কর্মী-সমর্থকরা কিন্তু এখন থেকেই বাঙালি-প্রধানমন্ত্রী চাই বলে আওয়াজ তুলে দিয়েছেন।

এই পরিস্থিতিতে সামনে এল ইন্ডিয়া টুডে ও কার্ভি ইনসাইটসের সমীক্ষা। সেখানে প্রশ্ন করা হয়েছিল নরেন্দ্র মোদী যদি প্রধানমন্ত্রী না হন, তাহলে সেই পদে কাকে দেখতে আগ্রহী ভারতবাসী। কি উঠে এল সেই সমীক্ষা অনুযায়ী দেখে নিন –

১. রাহুল গান্ধী – ৪৬%
২. মমতা বন্দ্যোপাধ্যায় – ৮%
৩. পি চিদাম্বরম – ৬%
৪. প্রিয়াঙ্কা গান্ধী – ৬%
৫. অখিলেশ যাদব – ৪%
৬. অরবিন্দ কেজরিওয়াল – ৪%

আপনার মতামত জানান -
Top