এখন পড়ছেন
হোম > জাতীয় > মোদী-মন্ত্রীসভায় গুরুত্বপূর্ণ ৬ মন্ত্রকের দায়িত্ব যেতে চলেছে? দেখে নিন একনজরে

মোদী-মন্ত্রীসভায় গুরুত্বপূর্ণ ৬ মন্ত্রকের দায়িত্ব যেতে চলেছে? দেখে নিন একনজরে

দেশের সপ্তদশ লোকসভা নির্বাচনের রেজাল্ট আউট হয়ে গেছে – সম্মিলিত বিরোধীদের মাঠের বাইরে ছুঁড়ে ফেলে দিয়ে, নরেন্দ্র মোদির নেতৃত্বে পূর্ন আস্থা জানিয়েছেন দেশবাসী। ফলে লাগাতার দ্বিতীয়বারের জন্য কেন্দ্রে মন্ত্রীত্বের শপথ নিতে চলেছে বিজেপি সরকার। কবে হবে শপথগ্রহন অনুষ্ঠান? কে পাবেন কোন দপ্তরের দায়িত্ব? এইসব নিয়ে চূড়ান্ত গোপনীয়তা রক্ষা করা হয়েছে বিজেপির অন্দরে। তবুও, রাজধানীর রাজনীতির অন্দরমহল থেকে যেসব খবর ভেসে আসছে তার ভিত্তিতে এই মন্ত্রিসভার ৬ গুরুত্বপূর্ণ মন্ত্রকের দায়িত্বে দেখা যেতে পারে এঁদের –

১. প্রধানমন্ত্রী – নরেন্দ্র মোদী – এই মন্ত্রীসভায় এই পদটি নিয়েই বোধহয় কোনো জল্পনা নেই। কেননা বিজেপি নির্বাচনে লড়েইছিল নরেন্দ্র মোদিকে সামনে রেখে। সুতরাং, বলাই যায় রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের কাছে দ্বিতীয়বারের জন্য প্রধানমন্ত্রী হিসাবে শপথবাক্য পথ করবেন নরেন্দ্র মোদিই।

২. অর্থমন্ত্রক – পীযূষ গোয়েল – কেন্দ্রীয় মন্ত্রীসভার দ্বিতীয় গুরুত্বপূর্ণ পদ। গতবার এই দায়িত্ব সামলেছিলেন অরুন জেটলি। ক্ষুরধার বুদ্ধি ও মন্ত্রীত্বের কাজে বিপুল অভিজ্ঞতাই ভর করে এই পদে এবারেও অরুন জেটলিকেই চাইছিলেন নরেন্দ্র মোদী। কিন্তু, অরুন জেটলি শারীরিকভাবে অসুস্থ, শেষ বাজেট পর্যন্ত পথ করতে পারেননি তিনি। ফলে তাঁর অনুপস্থিতিতে এই দপ্তর সামলানো পীযূষ গোয়েলের কাছেই যেতে চলেছে এই দপ্তর বলে মনে করছেন সংশ্লিষ্ট মহল।

৩. স্বরাষ্ট্র মন্ত্রক – অমিত শাহ – গতবারে এই দায়িত্ব সামলেছিলেন রাজনাথ সিং। কিন্তু, এবারে নির্বাচনে জিতে লোকসভায় এসেছেন অমিত শাহ, যিনি গুজরাটে নরেন্দ্র মোদী মুখ্যমন্ত্রী থাকার সময় সেখানকার স্বরাষ্টমন্ত্রক সামলেছিলেন। অমিত শাহ এমনিতেই রাজ্যসভার সদস্য ছিলেন, তাঁকে শুধুমাত্র সাংসদ করে রাখার হলে, লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে বলা হত না। ফলে, তিনি যে মোদী মন্ত্রীসভায় এই গুরুদায়িত্ব পেতে চলেছেন তা নিয়ে অনেকেই নিশ্চিন্ত।

প্রিয় বন্ধু মিডিয়ার খবর আরও সহজে হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের যে কোনও এক্সক্লুসিভ সোশ্যাল মিডিয়া গ্রূপে। ক্লিক করুন এখানে – টেলিগ্রাম, হোয়াটস্যাপ, ফেসবুক গ্রূপ, ট্যুইটার, ইউটিউবফেসবুক পেজ

প্রিয় বন্ধু মিডিয়ায় প্রকাশিত খবরের নোটিফিকেশন আপনার মোবাইল বা কম্পিউটারের ব্রাউসারে সাথে সাথে পেতে, উপরের পপ-আপে অথবা নীচের বেল আইকনে ক্লিক করে ‘Allow‘ করুন।


আপনার মতামত জানান -

৪. প্রতিরক্ষা মন্ত্রক – রাজনাথ সিং – গতবারে এই দায়িত্ব সামলেছিলেন নির্মলা সীতারামন। কিন্তু, অমিত শাহ স্বরাষ্ট্র মন্ত্রকের দায়িত্ব নিলে, বিপুল অভিজ্ঞতার জন্য প্রতিরক্ষা মন্ত্রকের দায়িত্ব যেতে পারে রাজনাথ সিংয়ের হাতে। বিশেষ করে, বর্তমান পরিস্থিতিতে প্রতিবেশী রাষ্ট্রের আগ্রাসনের সঙ্গে লড়তে হতে পারে, সেক্ষেত্রে একজন অভিজ্ঞ মন্ত্রী এই পদের জন্য দরকার। তবে অনেকেই আবার জানাচ্ছেন, রাজনাথ সিংকে স্বরাষ্ট্র দপ্তরে রেখে অমিত শাহকেও গুরুত্বপূর্ণ প্রতিরক্ষা মন্ত্রকের দায়িত্ব দেওয়া হতে পারে।

৫. বিদেশ মন্ত্রক – নির্মলা সীতারামন – গতবার এই মন্ত্রকের দায়িত্ব সামলেছিলেন সুষমা স্বরাজ, কিন্তু শারীরিক অসুস্থতার কারণে তিনি নির্বাচনেই লড়েননি। ফলে, গতবারে অত্যন্ত সাফল্যের সঙ্গে প্রতিরক্ষা মন্ত্রক সামলানো নির্মলা সীতারামনকে এবার বিদেশ দপ্তরের মত গুরুত্বপূর্ণ মন্ত্রকের দায়িত্ব সামলাতে দেখা যেতে পারে বলে মনে করছেন অনেকেই।

৬. রেলমন্ত্রক – মুকুল রায় – বাংলায় এবার দুর্দান্ত ফলাফল করেছে বিজেপি, কিন্তু গেরুয়া শিবিরের মতে কাজ এখনো অসম্পূর্ন। আগামী বিধানসভা নির্বাচনে বাংলা থেকে তৃণমূল সরকারকে সরাতে পারলে, তবেই সেই কাজ সম্পূর্ণ হবে। ফলে, বাংলার কারোর হাতে এই গুরুত্বপূর্ণ মন্ত্রকের দায়িত্ব তুলে দেওয়া হতে পারে বলেই মনে করা হচ্ছে। বিভিন্ন সূত্র থেকে জানা যাচ্ছে, এই দপ্তর পাওয়ার দৌড়ে আছেন বাংলার রাজ্য সভাপতি দিলীপ ঘোষও। তবে, মুকুল রায় এর আগে রেলমন্ত্রক সামলে এসেছেন – ফলে এই দপ্তর পাওয়ার দৌড়ে অ্যাডভ্যান্টেজ কিন্তু বঙ্গ-রাজনীতির চাণক্যই।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!