এখন পড়ছেন
হোম > রাজ্য > কলকাতা > বাংলার ৩ বিধানসভা আসনে উপনির্বাচন – কি জানাচ্ছে নির্বাচন কমিশন?

বাংলার ৩ বিধানসভা আসনে উপনির্বাচন – কি জানাচ্ছে নির্বাচন কমিশন?


পশ্চিমবঙ্গের তিন-তিনটি বিধানসভা আসনে উপনির্বাচন বাকি। কালিয়াগঞ্জের বাম সমর্থিত কংগ্রেস বিধায়ক প্রমথনাথ রায়ের মৃত্যুতে সেই আসনটি খালি হয়েছে। অন্যদিকে করিমপুরের তৃণমূল বিধায়ক মহুয়া মৈত্র এবং খড়্গপুর-সদরের বিজেপি বিধায়ক দিলীপ ঘোষ লোকসভা নির্বাচনে জিতে সাংসদ হয়েছেন। ফলে ওই দুটি আসনও বর্তমানে শূন্য। আর তাই সেখানে উপনির্বাচন আসন্ন।

আজ বিকেল থেকেই কিছু প্রথম শ্রেণীর সংবাদমাধ্যমে খবর প্রকাশ হতে থাকে যে ওই তিন আসনে নির্বাচন কমিশন নাকি আগামী ২১ শে অক্টোবর নির্বাচন ঘোষণা করেছে। ফলে, এই নিয়ে আমাদের দপ্তরে পাঠকদের প্রচুর ফোন আসতে শুরু করে এই খবরের সত্যতা জানতে। ফলে, আমরা এই নিয়ে সরাসরি নির্বাচন কমিশন থেকেই জানার চেষ্টা করি – সত্যিই কি আগামী ২১ শে অক্টোবর বাংলার ৩ আসনে উপনির্বাচন হবে?

WhatsApp-এ প্রিয় বন্ধু মিডিয়ার খবর পেতে – ক্লিক করুন এখানে

আমাদের অন্যান্য সোশ্যাল মিডিয়া গ্রূপের লিঙ্ক – টেলিগ্রামফেসবুক গ্রূপ, ট্যুইটার, ইউটিউব, ফেসবুক পেজ

আমাদের Subscribe করতে নীচের বেল আইকনে ক্লিক করে ‘Allow‘ করুন।

এবার থেকে আমাদের খবর পড়ুন DailyHunt-এও। এই লিঙ্কে ক্লিক করুন ও ‘Follow‘ করুন।



আপনার মতামত জানান -

আজ কেন্দ্রীয় নির্বাচন কমিশন থেকে নির্বাচন সংক্রান্ত দু-দুটি নির্দেশিকা প্রকাশ হয়েছে। প্রকাশিত প্রথম নির্দেশিকা অনুযায়ী মহারাষ্ট্র ও হরিয়ানার বিধানসভা নির্বাচন নিয়ে বিস্তারিত জানানো হয়েছে। ওই দুই রাজ্যের বিধানসভার মেয়াদ শেষ হচ্ছে নভেম্বরে – ফলে সেখানে বাকি থাকা নির্বাচন হতে চলেছে আগামী ২১ শে অক্টোবর এবং ফল ঘোষণা হবে আগামী ২৪ শে অক্টোবর।

পাশাপাশি আরেকটি নির্দেশিকা প্রকাশ করে নির্বাচন কমিশন জানিয়ে দিয়েছে বিহারের সমস্তিপুর লোকসভা কেন্দ্রে ও অরুণাচল প্রদেশ (১ টি), আসাম (৪ টি), বিহার (৫ টি), ছত্তিশগড় (১ টি), গুজরাট (৪ টি), হিমাচল প্রদেশ (২ টি), কর্ণাটক (১৫ টি), কেরালা (৫ টি), মধ্যপ্রদেশ (১ টি), মেঘালয় (১ টি), ওড়িশা (১ টি), পন্ডিচেরী (১ টি), পাঞ্জাব (৪ টি), রাজস্থান (২ টি), সিকিম (৩ টি), তামিলনাড়ু (২ টি), তেলেঙ্গানা (১ টি) এবং উত্তরপ্রদেশ (১১ টি)- এই ১৮ টি রাজ্যের মোট ৬৪ টি বিধানসভা আসনে উপনির্বাচন হতে চলেছে।

এই মর্মে ওই ১৮ টি রাজ্যের চিফ সেক্রেটারি ও মুখ্য নির্বাচনী আধিকারিককে সংশ্লিষ্ট নির্দেশও পাঠানো হয়েছে। কিন্তু, এই দুই নির্দেশিকাতেই পশ্চিমবঙ্গের নাম নেই বা পশ্চিমবঙ্গকে প্রশাসনিক স্তরে কোনো নির্দেশিকা পাঠানো হয় নি। অর্থাৎ, নির্বাচন কমিশন বাকি থাকা নির্বাচন ও উপনির্বাচনের মাধ্যমে বিভিন্ন রাজ্যের শূন্য আসন পূরণ করতে চাইলেও – সেই তালিকায় পশ্চিমবঙ্গের ৩ আসনের নেই। ফলে, এই মুহূর্তে বাংলায় উপনির্বাচন নিয়ে সরকারিভাবে কোনো ঘোষণা নির্বাচন কমিশন করে নি।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!