এখন পড়ছেন
হোম > জাতীয় > বঙ্গ বিজয় নয়, জেনে নিন বিজেপির পরবর্তী ‘পাখির চোখ’

বঙ্গ বিজয় নয়, জেনে নিন বিজেপির পরবর্তী ‘পাখির চোখ’

গুজরাটে প্রত্যাশিত ফল হয় নি, তবুও ধরে রাখা গেছে ক্ষমতা। সাথে প্রতিষ্ঠান বিরোধিতার হাওয়াকে কাজে লাগিয়ে হাতে এসেছে হিমাচল প্রদেশও। গোটা দেশের ৩১ টি বিধানসভার মধ্যে (২৯ টি রাজ্য আর ২ টি কেন্দ্র শাসিত অঞ্চল) ১৯ টিই এখন হয় বিজেপি বা বিজেপির জোটসঙ্গীর দখলে। এই পরিস্থিতিতে বাংলায় বিজেপি সমর্থকদের আশা মমতা বান্দ্যোপাধ্যায়ের সরকারকে উৎখাত করতে এবার আদা-জল খেয়ে বাংলার পিছনে লাগবে বিজেপি শীর্ষ নেতৃত্ত্ব। কিন্তু বাস্তব বলছে, এখনই বাংলার পিছনে সেইভাবে লাগার মত অবকাশই নেই বিজেপি শীর্ষ নেতৃত্ত্বের। কেননা বাংলায় বিধানসভা নির্বাচন ২০২১ সালে এবং যেহেতু তৃণমূল কংগ্রেসের পশ্চিমবঙ্গে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা, তাই এই মুহূর্তে বিজেপির বাংলায় আসার সম্ভাবনা নেই। তবে ২০২১ এর দিকে জমি তৈরির কাজ চলবেই সন্তপর্ণে।
আপাতত বিজেপি প্রথমে তাকিয়ে ২০১৮ সালের দিকে, কেননা আগামী বছর দেশজুড়ে মোট ৮ টি বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হতে চলেছে। বছরের একদম শুরুতেই ভোট হবে মেঘালয়, নাগাল্যান্ড এবং ত্রিপুরায়। এরমধ্যে নাগাল্যান্ডে জোটসঙ্গীকে নিয়ে বিজেপিই ক্ষমতায় আছে, কিন্তু ত্রিপুরা আছে বামফ্রন্টের দখলে আর মেঘালয়ে ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টিকে নিয়ে কংগ্রেস ক্ষমতায়। তাই নাগাল্যান্ডের পাশাপাশি বিজেপি ঝাঁপাতে চাইবে ত্রিপুরা ও মেঘালয়ে ক্ষমতা দখলের জন্য।
এরপরে বছরের মাঝামাঝি নির্বাচন হওয়ার কথা কর্নাটকে। কর্ণাটক এই মুহূর্তে কংগ্রেসের দখলে আর তাই সেখানেও পদ্ম ফোটাতে চাইবেন অমিত শাহ-নরেন্দ্র মোদী জুটি। কর্ণাটকের ভোট মিটতে না মিটতেই নির্বাচনী দামামা বাজবে মধ্যপ্রদেশ, ছত্রিসগড়, রাজস্থান এবং মিজোরামে। এই চার রাজ্যের ভোট হতে পারে ২০১৮ এর শেষের দিকে। এই চার রাজ্যের মধ্যে মিজোরাম আপাতত কংগ্রেসের দখলে, আর মধ্যপ্রদেশ, ছত্রিসগড় এবং রাজস্থানে বিজেপি ক্ষমতায় থাকলেও পড়তে পারে প্রবল প্রতিষ্ঠান বিরোধিতা হাওয়ার সামনে। আর ২০১৮ এর শেষের দিকে এই নির্বাচনগুলোতে খারাপ ফল করা মানেই তার প্রবল প্রভাব পড়বে পরের বছর হতে চলা লোকসভা নির্বাচনে। আর তাই আপাতত বঙ্গ-বিজয়ের সমীকরণ দূরে ঠেলে বিজেপির পয়লা লক্ষ্য উত্তর-পূর্ব ভারত, বিশেষ করে বাম শাসিত ত্রিপুরা।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!