এখন পড়ছেন
হোম > রাজ্য > কলকাতা > তৃণমূল ও বিজেপিকে আটকাতে জোটের জন্য মরিয়া সিপিএম, জল মাপছে কংগ্রেস – কোন পথে বাংলার ভবিষ্যৎ?

তৃণমূল ও বিজেপিকে আটকাতে জোটের জন্য মরিয়া সিপিএম, জল মাপছে কংগ্রেস – কোন পথে বাংলার ভবিষ্যৎ?

আসন্ন লোকসভা নির্বাচনে রাজ্যের শাসকদল তৃণমূল কংগ্রেস ও কেন্দ্রের শাসকদল বিজেপিকে ঠেকাতে প্রবল তৎপর আলিমুদ্দিন স্ট্রিটের নেতারা। কিন্তু বর্তমানে তাঁদের দলীয় সংগঠন এতটাও শক্তিশালী নয় যে, রাজ্য এবং কেন্দ্রের শাসকদলকে এই বাংলা থেকে রাজনৈতিকভাবে উৎখাত করতে পারবেন তাঁরা – যা কার্যত মেনে নিচ্ছেন নিজেরাই!

আর তাই তো একা এই অসম্ভব কার্যসিদ্ধি সম্ভব নয় জেনেই, এবার কংগ্রেসকে পাশে পেতে মরিয়া বামেরা। কদিন আগেই বিজেপি এবং তৃণমূলকে ঠেকানোর জন্য কংগ্রেসকে ইস্যুভিত্তিক ভাবে সমর্থনের কথা জানিয়েছিলেন সিপিএমের সর্বভারতীয় সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। আর এবারে কার্ল মার্কসের দ্বিশতবার্ষিকী জন্মদিবসের সমাপ্তি অনুষ্ঠানে মহাজাতি সদনে সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র ফের কংগ্রেসের সাথেই জোটের পক্ষে সওয়াল করলেন।

বস্তুত, সিপিএম নেতারা কংগ্রেসের সঙ্গে জোটের পক্ষে বারবার সওয়াল করলেও বামেদের অন্যান্য শরিকরা কিন্তু সেই জোটের ব্যাপারে তীব্র আপত্তি জানিয়েছে। এমনকি যার সাথে জোট, সেই কংগ্রেসের পক্ষ থেকে কোনও রকম সবুজ সংকেত এখনও পায়নি সিপিএম। ফলে একটা সমস্যা থেকেই গেছে। আর এহেন একটা পরিস্থিতিতে দাঁড়িয়ে ফের কংগ্রেসের সঙ্গে জোটের সওয়াল করলেন সূর্যকান্ত মিশ্র।

ফেসবুকের কিছু টেকনিক্যাল প্রবলেমের জন্য সব আপডেট আপনাদের কাছে সবসময় পৌঁচ্ছাছে না। তাই আমাদের সমস্ত খবরের নিয়মিত আপডেট পেতে যোগদিন আমাদের হোয়াটস্যাপ বা টেলিগ্রাম গ্রূপে।

১. আমাদের Telegram গ্রূপ – ক্লিক করুন
২. আমাদের WhatsApp গ্রূপ – ক্লিক করুন
৩. আমাদের Facebook গ্রূপ – ক্লিক করুন
৪. আমাদের Twitter গ্রূপ – ক্লিক করুন
৫. আমাদের YouTube চ্যানেল – ক্লিক করুন

প্রিয় বন্ধু মিডিয়ায় প্রকাশিত খবরের নোটিফিকেশন আপনার মোবাইল বা কম্পিউটারের ব্রাউসারে সাথে সাথে পেতে, উপরের পপ-আপে অথবা নীচের বেল আইকনে ক্লিক করে ‘Allow‘ করুন।

এদিন তিনি বলেন, “অনেকেই প্রশ্ন করেন কংগ্রেস ও বিজেপি থেকে কি সমদূরত্ব বজায় রাখবে পার্টি? আমরা বলি, কেন্দ্রে বিজেপি আর রাজ্যে তৃণমূলকে ঠেকানোই আমাদের মূল উদ্দেশ্য। কারণ এই দুটি দলের থেকে অনেক বেশি গণতান্ত্রিক দল কংগ্রেস”। বিশেষজ্ঞদের মতে, এই রাজ্যে একা যে লোকসভা ভোটে ভালো ফল করা সম্ভব হবে না, তা ভালই বুঝতে পারছেন বঙ্গ ব্রিগেডের সিপিএম নেতারা। আর তাইতো এবার কংগ্রেসকে পাশে পেতে চাইছেন তাঁরা।

তবে কংগ্রেসের পক্ষ থেকে এখনও সেই ভাবে কোনরূপ সংকেত না দেওয়ায় যেন কিছুটা বাড়তি তৎপর হয়ে উঠেছেন সিপিএম নেতৃত্ব। এদিকে এদিনের এই সভা থেকে সীতারাম ইয়েচুরিও ফের কংগ্রেসের সঙ্গে জোটের পক্ষে সওয়াল করেন। এদিন সীতারাম ইয়েচুরি বলেন, “এখনও অনেক সময় আছে – ব্রিগেডের সমাবেশ হবে। অনেক রাজনৈতিক সমীকরণ হবে। তাই আলোচনারও জায়গা রয়েছে”। সব মিলিয়ে আসন্ন লোকসভা নির্বাচনের আগে বাংলায় কংগ্রেসকে পাশে পেতে প্রবলভাবে মরিয়া সিপিআইএম – যদিও এখনও জল মেপে যাচ্ছে বিধান ভবন বলেই মনে করছেন সংশ্লিষ্ট মহল।

Top
error: Content is protected !!