এখন পড়ছেন
হোম > রাজ্য > কলকাতা > হাইকোর্টের ডিভিশন বেঞ্চের রায়কে চ্যালেঞ্জ করে বিজেপির রথযাত্রা নিয়ে সুপ্রিম কোর্টে করা মামলায় কি হল?

হাইকোর্টের ডিভিশন বেঞ্চের রায়কে চ্যালেঞ্জ করে বিজেপির রথযাত্রা নিয়ে সুপ্রিম কোর্টে করা মামলায় কি হল?


সুপ্রিম কোর্টেও রথযাত্রা নিয়ে বেকায়দায় পড়ল বিজেপি। রথযাত্রা নিয়ে বিজেপির জরুরিভিত্তিতে শুনানির আবেদন খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। ফলত সর্বোচ্চ আদালতে রথযাত্রার নিশ্চয়তা পেতে অ্যাপিল করেও প্রথম ধাপেই হোঁচট খেল বিজেপি। আগামী বছরের ২ জানুয়ারি আদালত খুলবে। ৩ জানুয়ারি যেসব মামলার শুনানি হবে তার তালিকা আগেই করা হয়ে গিয়েছে আদালতের তরফে। এগুলোর আগে রথযাত্রা মামলার শুনানি কোনোভাবেই সম্ভব নয় বলে বিজেপিকে জানিয়ে দিয়েছে দেশের সর্বোচ্চ আদালত।

বিজেপিকে আপাতত অপেক্ষা করতে হবে ৪ জানুয়ারি পর্যন্ত, এমনটাই খবর আদালত সূত্রের। প্রসঙ্গত, কলকাতা হাইকোর্টের সিঙ্গল বেঞ্চ রাজ্য বিজেপি প্রস্তাবিত রথযাত্রার অনুমতি দিলেও লাল সিগন্যাল দেখায় ডিভিশন বেঞ্চ। সিঙ্গল বেঞ্চে বিজেপির জয়ের পর রাজ্য সরকার সিঙ্গল বেঞ্চের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে ডিভিশন বেঞ্চে অ্যাপিল করলে রথযাত্রায় ফের স্থগিতাদেশ দেয় কলকাতা হাইকোর্ট। তবে রথযাত্রার নিশ্চয়তা পেতে আইনি লড়াই জারি রেখেছে ৬, মুরলীধর সেন লেনের কর্তারা।

কোনোভাবেই পিছু হটতে রাজি নন তাঁরা। আর এই ব্যাপারে নরেন্দ্র মোদী বা অমিত শাহের মত শীর্ষ নেতৃত্ত্ব যে রাজ্য বিজেপির পাশে রয়েছেন সেটা বোঝাতেই পরবর্তী আইনি পদক্ষেপে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হওয়ার সিদ্ধান্ত নিলেন দিলীপ ঘোষ-মুকুল রায়েরা। সেই পরিকল্পনা অনুযায়ী সোমবারই বিজেপির তরফ থেকে হাইকোর্টের ডিভিশন বেঞ্চের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে জলদি শুনানির আবেদন করা হয়েছিল। কিন্তু এই আবেদনই খারিজ করে দেয় সুপ্রিম কোর্ট।

WhatsApp-এ প্রিয় বন্ধু মিডিয়ার খবর পেতে – ক্লিক করুন এখানে

আমাদের অন্যান্য সোশ্যাল মিডিয়া গ্রূপের লিঙ্ক – টেলিগ্রামফেসবুক গ্রূপ, ট্যুইটার, ইউটিউব, ফেসবুক পেজ

আমাদের Subscribe করতে নীচের বেল আইকনে ক্লিক করে ‘Allow‘ করুন।

এবার থেকে আমাদের খবর পড়ুন DailyHunt-এও। এই লিঙ্কে ক্লিক করুন ও ‘Follow‘ করুন।



আপনার মতামত জানান -

নতুন বছরে আদালত খোলার পরই এই রথযাত্রা সংক্রান্ত শুনানি হবে, এমনটাই এদিন জানিয়ে দেওয়া হল দেশের সর্বোচ্চ আদালতের তরফ থেকে। উল্লেখ্য, রথযাত্রা কর্মসূচি নিয়ে বিজেপির পথের কাঁটা সরছে না কিছুতেই। হাইকোর্টের আইনি লড়াইয়ে জিতেও জয় হল না বিজেপির। ফের জয়ের খেতাব ছিনিয়ে নিল রাজ্য সরকার। তবে কোনোভাবেই এ ব্যাপারে দমে যেতে রাজি নয় গেরুয়াশিবির। এই রথযাত্রা কর্মসূচির নাম গনতন্ত্র বাঁচাও অভিযান নামকরণ করেছে বিজেপি।

আর তাই, বাংলায় গনতন্ত্র রক্ষার স্বার্থে এই কর্মসূচি সফল করতে চেষ্টায় কোনো খামতি রাখতে চান না দিলীপ ঘোষেরা। তাই রথযাত্রা কর্মসূচির নিশ্চয়তা পেতে এবার সুপ্রিম কোর্টের দ্বারস্থ হল গেরুয়া শিবির। দেশের শীর্ষ আদালতের প্রথম ধাপে ধাক্কা খেলেও অন্তিমে জয় বিজেপিরই হবে – এমনটাই আস্থা বিজেপি রাজ্য নেতৃত্ত্বের। রথযাত্রা সংক্রান্ত শুনানিতে সুপ্রিম কোর্টের পরবর্তী রায় কী হবে তা নিয়েই অধীর আগ্রহে অপেক্ষা করছে রাজ্যের গেরুয়া শিবির – মনটাই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!