এখন পড়ছেন
হোম > রাজ্য > কলকাতা > বাংলা ভাষায় লিখতে পারেন? ভালো বলতে পারেন? আপনার জন্য চাকরির ব্যবস্থা করছে রাজ্য সরকার

বাংলা ভাষায় লিখতে পারেন? ভালো বলতে পারেন? আপনার জন্য চাকরির ব্যবস্থা করছে রাজ্য সরকার

রাজ্য সরকারের একটি গুরুত্বপূর্ণ দফতরে নিয়োগের জন্যে সম্প্রতি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে পশ্চিমঙ্গ সরকার। বিজ্ঞপ্তি অনুযায়ী সাবলীল ভাবে বাংলা বলা এবং লেখায় পারদর্শীরা চাকরীতে অগ্রাধিকার পাবেন। তবে যাঁদের মাতৃভাষা নেপালি তাঁদের ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য হবে না। মূলতঃ নন-টেকনিক্যাল বিভাগেই এই নিয়োগ সীমাবদ্ধ। সব মিলিয়ে শূন্য পদের সংখ্যা ৬৬টি । যাব মধ্যে ওবিসি ‘এ’ ক্যাটাগরিতে ৬ জন, ওবিসি-র ‘বি’ ক্যাটাগরিতে ৪ জন, তপশিলী জাতি ভুক্তদের জন্যে ১৪ টি, তপশিলী উপজাতিভূক্তদের জন্যে ৪ টি, স্পোর্টস ক্যাটিগরিতে ১ টি এবং প্রতিবন্দীদের জন্য ১টি আসন সংক্ষিত রয়েছে। বেতনক্রম বেসিক পে- ৭,১০০টাকা, গ্রেড পে ৩,৯০০টাকা মিলিয়ে সর্বমোট ৩৭,৬০০ টাকা। শিক্ষাগত যোগ্যতা- স্বীকৃত কোনও বিশ্ববিদ্যালয়ের থেকে স্নাতক ডিগ্রি। এছাড়াও নিম্নলিখিত ন্যূনতম শারীরিক সক্ষমতা থাকতে হবে।

১। সবধরণের ক্যাটিগরি-র প্রার্থীদের জন্য (গোর্খা, গারোওয়ালি, রাজবংশী ও পাহাড়ি জনজাতি বা শিডিউলড ট্রাইবস জনজাতি ছাড়া) — উচ্চতা ১৭০ সেন্টিমিটার,ছাতি- ৫ সেন্টিমিটার ফুলিয়ে ৮৬ সেন্টিমিটার, ওজন- উচ্চতা ও বয়স মেনে মেডিক্যাল স্ট্যান্ডার্ড অনুযায়ী।

আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

——————————————————————————————-

এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে

২। গোর্খা, গারোওয়ালি, রাজবংশী ও পাহাড়ি জনজাতি বা শিডিউলড ট্রাইবস জনজাতি- উচ্চতা ১২০ সেন্টিমিটার, ছাতি- ৫ সেন্টিমিটার ফুলিয়ে ৮১ সেন্টিমিটার,ওজন- উচ্চতা ও বয়স মেনে মেডিক্যাল স্ট্যান্ডার্ড অনুযায়ী।
বয়স- ০১.০১.২০১৮-র মধ্যে নূন্যতম ১৮ থেকে সর্বোচ্চ ৩৯ বছর।
ফি – পরীক্ষার ফি বাবদ ১৬০ টাকা ধার্য করা হয়েছে।

পরীক্ষার পাঠ্যক্রম ও পদ্ধতি-
পার্ট ১- পরিবহণ দফতরের সঙ্গে আলোচনার পরই কমিশন থেকে লিখিত পরীক্ষার পাঠ্যক্রম ও পদ্ধতি নিয়ে জানানো হবে বলে জানা গিয়েছে।
পার্ট ২- পার্ট-ওয়ানে কৃতকার্যদের ক্ষেত্রেই এই পর্যায় কার্যকর হবে। এই ধাপে পার্সোনালিটি টেস্ট নেওয়া হবে।

পার্ট ১ ও পার্ট ২-এর পরীক্ষার ফলাফলের ভিত্তিতে চূড়ান্ত মেধা তালিকা প্রকাশিত হবে।
এই নিয়োগ সংক্রান্ত বিজ্ঞতি এবং আনুসাঙ্গিক তথ্যের জন্য জন্যে http://pscwbapplication.in/ সংশ্লিষ্ট ওয়েবসাইটে ক্লিক করুন।

আপনার মতামত জানান -
Top