এখন পড়ছেন
হোম > রাজ্য > জল্পনা বাড়িয়ে ভোটার তালিকায় নাম তুলতে অনীহা সাধারণের, বাড়ছে সময়সীমা

জল্পনা বাড়িয়ে ভোটার তালিকায় নাম তুলতে অনীহা সাধারণের, বাড়ছে সময়সীমা

ভোটদান আমাদের সকলের নৈতিক অধিকারের মধ্যে পড়ে। আর তাই বিভিন্ন সময়ে এই ভোটদান কর্মসূচিতে সকলকে সামিল হওয়ার আহ্বান জানিয়ে প্রশাসনের পক্ষ থেকে চালানো হয় বিভিন্ন প্রচার। কিন্তু প্রশাসনিক প্রচার চললেও সাধারণ মানুষ যে এখনও এই ভোটদান প্রক্রিয়া থেকে বিরত থাকছেন তা নিয়ে তীব্র গুঞ্জন শুরু হয়েছে এবার সেই প্রশাসনের অন্দরমহলেই।

সূত্রের খবর, রাজ্যের মুর্শিদাবাদ জেলার চার বিধানসভা এলাকায় ভোটার তালিকায় নাম তোলার ক্ষেত্রে জনসাধারণের মধ্যে লক্ষ্য করা যাচ্ছে প্রবল অনীহা। স্কুল, কলেজ, হাট এবং বাজার এলাকায় প্রশাসনের তরফে এই বিষয়ে সচেতনতা শিবির এবং কর্মসূচি গ্রহণ করা হলেও মুর্শিদাবাদ জেলার বহরমপুর, বরঞা, খড়গ্রাম এবং হরিহরপাড়ায় মানুষদের মধ্যে ভোটার তালিকায় নাম তোলার ক্ষেত্রে তেমন কোন উৎসাহই দেখা যাচ্ছে না।

জানা গেছে, বহরমপুর বিধানসভা কেন্দ্রে এই ভোটার তালিকায় নাম তোলার ক্ষেত্রে মোটে 8,647 টি আবেদন জমা পড়েছে। আর যার মধ্যে মহিলাদের সংখ্যা 4 হাজার 813 জন হলেও পুরুষের সংখ্যা 3 হাজার 834 জন। কেন মহিলাদের থেকে এই পুরুষদের ভোটার তালিকায় নাম তোলার ক্ষেত্রে উৎসাহ কম? এদিন এ প্রসঙ্গে বহরমপুরের বিডিও রাজর্ষি নাথ বলেন, “ঘটনাটি সত্যি। হয়তো বা ব্যক্তিগত কাজে ব্যস্ততার কারণে কিংবা উদাসীনতায় অনেক পুরুষ এই ভোটার তালিকায় আবেদন জমা দেননি।”

তবে এই গোটা বিষয়টি খতিয়ে দেখার আশ্বাস দিয়েছেন তিনি। অন্যদিকে এসসি সংরক্ষিত বড়ঞা বিধানসভায় এই ভোটার তালিকায় আবেদনের ক্ষেত্রে মহিলাদের সংখ্যা যেখানে 4,306 টি, সেখানে পুরুষদের সংখ্যা সেই 3,298 টি। কেন এই পার্থক্য? তাহলে কি এই ভোটার তালিকায় নাম তোলানোর ক্ষেত্রে প্রশাসনের প্রচারে কোনো খামতি রয়েছে?

এটিন এ প্রসঙ্গে ওই বড়ঞা ব্লকের বিডিও সাগর ঘোষ বলেন, “অনেকেই ভিন রাজ্যে কর্মরত। তাই তাদের নাম ওঠেনি। তবে এই ব্যাপারে অবিলম্বে অভিযান চালানো হবে।” এদিকে শুধু বহরমপুর বা বরঞাই নয়, হরিহরপাড়া এবং খড়গ্রাম বিধানসভাতেও সেই একই অবস্থা।

ফেসবুকের কিছু টেকনিকাল প্রবলেমের জন্য সব খবর আপনাদের কাছে পৌঁছেছে না। তাই আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

 

এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে

সূত্রের খবর, হরিহরপাড়ায় এই ভোটার তালিকায় নাম তোলার আবেদন জমা পড়েছে মোটে 8,636 টি এবং অন্যদিকে খড়গ্রামেও সেই আবেদনের সংখ্যা 8641 টি। এদিকে এত কম আবেদন পড়ায় ইতিমধ্যেই নড়েচড়ে বসেছে ব্লক প্রশাসনও।

পরিস্থিতি সামাল দিতে নতুন করে এই ভোটার তালিকায় নাম তোলার সময় সীমাও বাড়াচ্ছে তারা। এখন ভোটার তালিকায় আবেদনের সময়সীমা বাড়ালেও জনসাধারণ ঠিক তাতে কতটা সাড়া দেয় সে দিকেই তাকিয়ে প্রশাসনিক মহল।

Top
error: Content is protected !!