এখন পড়ছেন
হোম > অন্যান্য > এবার নিজের গ্রাহকদের জন্য বড়সড় সুখবর শোনালো ভোডাফোন – জানুন বিস্তারিত

এবার নিজের গ্রাহকদের জন্য বড়সড় সুখবর শোনালো ভোডাফোন – জানুন বিস্তারিত

কয়েকদিন আগেই একটি সংবাদসংস্থার তরফ থেকে জানানো হয়েছিল, ভারত থেকে এবার বৃহত্তম টেলিকম অপারেটর ভোডাফোন-আইডিয়া নিজেদের ব্যবসা গোটতে চলেছে। সঙ্গে সঙ্গেই ভোডাফোন আইডিয়ার বিশাল গ্রাহক মহলে আশঙ্কার অন্ধকার ছড়িয়ে পড়ে‌। কিছুদিন আগেই লাইসেন্স ফ্রি এবং স্পেক্ট্রাম ব্যবহারের চার্জ নিয়ে সুপ্রিম কোর্টের নির্দেশে ভোডাফোন আইডিয়ার ওপর বিশাল মাপের আর্থিক বোঝা চেপেছে।

আশঙ্কা করা হচ্ছিল, সেই কারণেই ভোডাফোন আইডিয়া এবার ভারত থেকে ব্যবসা গোটাতে চলেছে। কিন্তু এই গুজবকে সম্পূর্ণ অস্বীকার করে ভোডাফোন এবার আশার বাণী শোনাল। ভারতের অন্যতম বৃহৎ টেলিকম সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, ভোডাফোন সাময়িকভাবে অর্থনৈতিক ক্ষতির সম্মুখীন হয়েছে ঠিকই, কিন্তু তাদের পক্ষ থেকে কারোর কাছে ঋণ কমানোর আবেদন করা হয়নি। সবথেকে বড় কথা, ভারত থেকে তাঁরা ব্যবসা বন্ধের কথাও ভাবছেন না বলেই জানা গেছে।

সম্প্রতি এক সংবাদ সংস্থার পক্ষ থেকে দাবি জানানো হয়, ভোডাফোন আইডিয়া ভারতবর্ষ থেকে তাঁদের ব্যবসা বন্ধ করতে চলেছে। কারণ প্রতিযোগিতার বাজারে ভোডাফোন আইডিয়া বিশাল সংখ্যক গ্রাহক হারিয়েছে। উপরন্তু তাঁদের ঘাড়ে বিশাল আর্থিক বোঝা চেপেছে। এই খবরকে ভোডাফোন আইডিয়া এদিন ভুয়ো খবর বলে প্রচার করল। কিন্তু গ্রাহককুলে যে ভাঙ্গন ধরেছিল এই রটনার ফলে, তা খুব একটা আটকানো যায়নি বলে খবর।

ফেসবুকের কিছু টেকনিক্যাল প্রবলেমের জন্য সব আপডেট আপনাদের কাছে সবসময় পৌঁচ্ছাছে না। তাই আমাদের সমস্ত খবরের নিয়মিত আপডেট পেতে যোগদিন আমাদের হোয়াটস্যাপ বা টেলিগ্রাম গ্রূপে।

১. আমাদের Telegram গ্রূপ – ক্লিক করুন
২. আমাদের WhatsApp গ্রূপ – ক্লিক করুন
৩. আমাদের Facebook গ্রূপ – ক্লিক করুন
৪. আমাদের Twitter গ্রূপ – ক্লিক করুন
৫. আমাদের YouTube চ্যানেল – ক্লিক করুন

প্রিয় বন্ধু মিডিয়ায় প্রকাশিত খবরের নোটিফিকেশন আপনার মোবাইল বা কম্পিউটারের ব্রাউসারে সাথে সাথে পেতে, উপরের পপ-আপে অথবা নীচের বেল আইকনে ক্লিক করে ‘Allow‘ করুন।


আপনার মতামত জানান -

উল্লেখ্য, টেলিকম সেক্টরে বেশ কয়েক বছর ধরে রিলায়েন্স জিও দাপট দেখিয়ে চলেছে। জিওর দাপটে কোণঠাসা ভোডাফোন সহ অন্যান্য টেলিকম কোম্পানিগুলি। জিও যখন মার্কেট ধরতে নানান পরিকল্পনা নিয়ে আসছিল গ্রাহকদের জন্য, সেসময় ভোডাফোন ক্রমশ পেছনের সারিতে চলে যাচ্ছিল। ভাঙন রুখতে সেসময় ভোডাফোন, আইডিয়ার সঙ্গে গাঁটছড়া বাঁধে। ফলে কিছুটা হলেও হালে পানি পায় তাঁরা। অর্থাৎ খারাপ সময়েও তাঁরা বেশকিছু গ্রাহক সংখ্যা ধরে রাখে।

এখনও অবশ্য জিওর দাপট কমেনি। তাই কিছুটা ব্যাকফুটেই রয়েছে ভোডাফোন। তবে এরই মধ্যে অক্টোবরের 25 তারিখে সুপ্রিম কোর্টের রায়তে ভোডাফোন রীতিমতো কোণঠাসা হয়ে পড়ে। সুপ্রিম কোর্টের রায় অনুযায়ী ভোডাফোন আইডিয়াকে লাইসেন্স ফি ও স্পেক্ট্রাম ব্যবহারের চার্জের দরুন অ্যাডজাস্টেড গ্রস রেভেনিউ’ এর জন্য 28,309 কোটি টাকা দ্রুত মিটিয়ে ফেলতে বলা হয়। আর এরপরেই জল্পনা ছড়ায় – ভারত থেকে ব্যবসা গোটাতে চলেছে ভোডাফোন।

কিন্তু আপাতত ভোডাফোনের তরফ থেকে সমস্ত বিভ্রান্তিকে দূরে সরিয়ে গ্রাহক কুলকে আশঙ্কামুক্ত করা হয়েছে। যাবতীয় গুজবকে বিদ্বেষপরায়ণতার ফল বলে বিষয়টিকে ধামাচাপা দিতে চাইছেন তাঁরা। তবে ভোডাফোন আইডিয়া নিয়ে টেলিকম সেক্টরে চূড়ান্ত বিতর্কের সৃষ্টি হয়েছে। এ ব্যাপারে টেলিকম বিশেষজ্ঞদের দাবি, সুপ্রিম কোর্টের রায়ে যে বিপুল অর্থের ঋণের বোঝা ভোডাফোন আইডিয়ার ঘাড়ে চেপেছে, তা থেকে তাঁরা কি করে বেরোবে, তা এখন ভাবার বিষয়।

একই সঙ্গে, ভোডাফোন আইডিয়া এই মুহূর্তে টেলিকম সেক্টরে যে খুব একটা সুবিধাজনক জায়গায় নেই, তা স্বীকার করছেন টেলিকম সেক্টরের একাংশ। তবে, ভারতের মত বড় মার্কেট থেকে সহজে কোনো কোম্পানি ব্যবসা গোটাতে চাইবে না বলেই অভিমত আরেকাংশের। বর্তমানে ক্ষতি কিছুটা সামাল দিলে, আগামী দিনে কিন্তু বড়সড় মুনাফার সম্ভাবনা অপেক্ষা করে আছে। এই পরিপ্রেক্ষিতে সমগ্র বিষয়টিকে কীভাবে সামলায় ভোডাফোন আইডিয়া টেলিকম কোম্পানি, সেদিকে নজর রাখছে দেশের তাবড় টেলিকম বিশেষজ্ঞরা।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!