এখন পড়ছেন
হোম > জাতীয় > ছাত্রছাত্রীদের দীর্ঘদিনের অসুবিধা দূর করে UGC পরীক্ষার নিয়মে আসছে বড়সড় পরিবর্তন

ছাত্রছাত্রীদের দীর্ঘদিনের অসুবিধা দূর করে UGC পরীক্ষার নিয়মে আসছে বড়সড় পরিবর্তন

দীর্ঘদিন ধরেই ছাত্রছাত্রীদের কাছে UGC NET পরীক্ষার বিভিন্ন বিষয় নিয়ে বিভিন্ন ধন্দ ছিল। যেমন-
১. এবার থেকে নেট পরীক্ষা বছরে কতবার অনুষ্ঠিত হবে
২. পরীক্ষা কোন বোর্ডের মাধ্যমে হবে
৩. প্রশ্ন পত্র কত নম্বরের হবে
৪. প্রশ্ন শর্ট হবে না ডিস্ক্রিপটিভ হবে
৫. জেনারেল পেপার থাকছে কি না ইত্যাদি

এই সব নানা জিজ্ঞাস্য বিষয়ের সমাধান করতে উদ্যোগী হয়েছেন UGC কতৃপক্ষ। উল্লেখ্য যাঁরা স্নাতকোত্তর পড়ছেন বা উত্তীর্ন হয়েছেন কেবল তাঁরাই এই পরীক্ষা দিতে পারেন। তবে স্নাতকোত্তরে ৫৫% নম্বর থাকা আবশ্যিক। সাধারণত যাঁরা কলেজে পড়াতে চান বা গবেষণার কাজে যুক্ত হতে চান কেবল তাঁরাই এই পরীক্ষায় বসেন।

জানা যাচ্ছে আগামী ৮ জুলাই, ২০১৮ (রবিবার) তারিখে পরবর্তী নেট পরীক্ষা অনুষ্ঠিত হতে চলেছে। এই পরীক্ষা নেওয়ার দায়িত্বে থাকছে CBSE বোর্ড। তবে এবার থেকে পরিবর্তিত হয়েছে অনেক বিষয়। যেমন-

বিগত বছরের ন্যায় আর তিনটি পত্র থাকছে না, থাকছে মাত্র ২ টি পত্র –
একটি হলো প্রথম পত্র যার মধ্যে থাকছে ৫০ টি প্রশ্ন। প্রতিটি প্রশ্নের মান ২, সমস্ত প্রশ্নই আবশ্যিক, অর্থাৎ কোনো অতিরিক্ত প্রশ্ন থাকেছে না। এই পত্রটি সাধারণ বিষয়ের উপর প্রশ্ন হবে – যার মধ্যে থাকছে কম্পিউটার, গবেষণার ধারণা, যৌক্তিক ধারণা, কমপ্রিহেনসিভ ইত্যাদি।

দ্বিতীয় পত্রে থাকছে ১০০ টি প্রশ্ন। প্রতিটি প্রশ্নের মান এক্ষেত্রেও ২ এবং প্রতিটি প্রশ্নই আবশ্যিক অর্থাৎ এই পত্রেও কোনো অতিরিক্ত প্রশ্ন থাকছে না। তাই হচ্ছে না কোনো ডিস্ক্রিপটিভ প্রশ্ন। দ্বিতীয় পত্রটিতে মূলত নিজস্ব বিষয়ের উপরেই প্রশ্ন হবে। সুতরাং এবার থেকে ৩৫০ নম্বরের পরিবর্তে ৩০০ নম্বরের পরীক্ষা হবে।

এই পরীক্ষার ছাত্রছাত্রীদের বয়স সীমা ২৮ থেকে ৩০ বছর করা হয়েছে। তবে বয়সের ছাড়পত্র সংক্রান্ত বিষয়টি সংরক্ষণের নিয়মানুসারে থাকছে বলেও জানা যাচ্ছে। শেষ পাওয়া খবর পর্যন্ত জানা গিয়েছে আগামী ১ ফেব্রুয়ারী ২০১৮ তারিখে UGC এই বিষয়ে বিস্তারিত বিজ্ঞপ্তি জারি করতে চলেছে। আগামী যে নেট পরীক্ষা ৮ জুলাই ২০১৮ তারিখে অনুষ্ঠিত হবে তার ফর্ম ফিলাপ শুরু হবে আগামী ৬ মার্চ ২০১৮ তারিখ থেকে। ফর্ম ফিলাপের শেষ তারিখ ৫ এপ্রিল ২০১৮ এবং পরীক্ষার ফিজ জমা করার শেষ তারিখ ৬ এপ্রিল ২০১৮ হতে পারে বলে সূত্র মারফত জানা যাচ্ছে।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!