এখন পড়ছেন
হোম > রাজ্য > কলকাতা > ছাত্র-ছাত্রীদের মাথায় হাত – ইউজিসি বাতিল করল রাজ্যের ৪ টি বিশ্ববিদ্যালয়ের অনুমোদন

ছাত্র-ছাত্রীদের মাথায় হাত – ইউজিসি বাতিল করল রাজ্যের ৪ টি বিশ্ববিদ্যালয়ের অনুমোদন

এ যেন বিনা মেঘে বজ্রপাত! কোনো আভাস-ইঙ্গিত ছাড়াই পশ্চিমবঙ্গের চারটি বিশ্ববিদ্যালয়ের দূরশিক্ষার অনুমোদন বাতিল করে দিল ইউজিসি বা বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন। ইউজিসির কোপে এবার – রবীন্দ্রভারতী, বিদ্যাসাগর, কল্যাণী ও উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়। এই চারটি শিক্ষা প্রতিষ্ঠানের দূর শিক্ষার অনুমোদনে এবার ছেদ পড়লো।

তবে রাজ্যের বাকি দুটি শিক্ষা প্রতিষ্ঠান – নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয় ও বর্ধমান বিশ্ববিদ্যালয়ের দূরশিক্ষা ব্যবস্থা আগের মতোই স্বভাবিক থাকছে বলে জানা গিয়েছে। প্রসঙ্গত, চলতি বছরের শুরুর দিকে ইউজিসি দূরশিক্ষা সংক্রান্ত নানা বিধির কথা সুস্পষ্ট করে ঘোষণা করে। ইজিসির নিয়মানুসারে দূরশিক্ষার দানের অধিকার পেতে হলে বিশ্ববিদ্যালয়গুলিকে ন্যাক (NAAC) এর মূল্যায়নে কমপক্ষে ৩.২৬ রেটিং পেতে হবে।

আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে

কিন্তু রাজ্যের এই চারটি বিশ্ববিদ্যালয়ের এই রেটিং ছিলোনা বলে জানা গিয়েছে। যার ফলে ইউজিসি’র নতুন সিদ্ধান্তে এই চারটি বিশ্ববিদ্যালয় বাদ পড়েছে। তবে এদিন ইউজিসি’র এই সিদ্ধান্ত ঘোষণার পরেই এই চারটি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ নতুন করে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের কাছে আবেদন জানানোর কথা ঘোষণা করেছে।

শুধু তাই নয় জানা যাচ্ছে ইউজিসি এইরকম সিধান্ত নিতে পারে সেই বিষয়ে আগাম অনুমান করে রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় কেন্দ্রীয় মন্ত্রীকে চিঠি লিখে অনুমোদন বাতিল না করার আর্জি জানিয়েছিলেন। সেই অনুযায়ী ২০১৮-১৯ শিক্ষাবর্ষে দূরশিক্ষার পাঠ্যক্রম চালু করার প্রক্রিয়া চালু হয়ে গিয়েছিল।

উল্লেখ্য এই রাজ্য থেকে যে দুটি বিশ্ববিদ্যালয় অনুমোদন পেয়েছে সেখানে বর্ধমানে ৯ টি স্নাতকোত্তর কোর্স ও নেতাজি বিশ্ববিদ্যালয়ে ১৯ টি কোর্সের অনুমোদন দেওয়া হয়েছে। এই শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে কোনও ডিপ্লোমা বা সার্টিফিকেট কোর্স ইউজিসি অনুমোদিত হচ্ছেনা বলে জানা গিয়েছে। ফলে, সবমিলিয়ে বাংলার ছাত্রছাত্রীদের জন্য বড় ধাক্কা ইউজিসির এই সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!