এখন পড়ছেন
হোম > জাতীয় > প্রিয় বন্ধু মিডিয়া এক্সক্লুসিভ ওপিনিয়ন পোল: কি হতে চলেছে ত্রিপুরায়?

প্রিয় বন্ধু মিডিয়া এক্সক্লুসিভ ওপিনিয়ন পোল: কি হতে চলেছে ত্রিপুরায়?

ঘোষিত হয়ে গেল ত্রিপুরা বিধানসভা নির্বাচনের নির্ঘন্ট। আগামী ১৮ ফেব্রুয়ারী সেখানে ভোটগ্রহণ। আর মেঘালয় ও নাগাল্যান্ডের সঙ্গে একই দিনে আগামী ৩ মার্চ হবে ভোটগণনা। কি হবে ত্রিপুরায়? আবার বাম সরকারের প্রত্যাবর্তন নাকি পরিবর্তন হয়ে ক্ষমতা যাবে বিজেপি, তৃণমূল কংগ্রেস বা কংগ্রেসের হাতে? কি ভাবছেন সেখানকার জনগণ? কেমন হতে চলেছে ত্রিপুরার ভোটচিত্র – সব তুলে ধরব আপনাদের সামনে।

আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

গত দু সপ্তাহ ধরে ত্রিপুরার ৬০ টি বিধানসভা ঘুরে আমরা আমাদের প্রাথমিক ওপিনিয়ন পোলের জন্য স্যাম্পল সার্ভে করি। এখনো যেহেতু কোনো দল প্রার্থী ঘোষণা করে নি বা কোন দলের সঙ্গে কোন দলের জোট হচ্ছে তা স্পষ্ট নয়, তাই এই সমীক্ষায় ধরে নেওয়া হয়েছে চারটি বড় রাজনৈতিক দল বামফ্রন্ট, বিজেপি, তৃণমূল কংগ্রেস ও কংগ্রেস এখানে পৃথক পৃথক ভাবে লড়াই করতে চলেছে। স্বাভাবিকভাবেই যত নির্বাচনের দিন এগিয়ে আসবে তত এই চিত্র বদলে যেতে পারে।

আমাদের প্রাথমিক ওপিনিয়ন পোল অনুযায়ী দেখা যাচ্ছে, মুখ্যমন্ত্রী হিসাবে ত্রিপুরাবাসীর পছন্দ –
১. মানিক সরকার – ৬৬%
২. বিপ্লব কুমার দেব – ১৮%
৩. সুদীপ রায় বর্মন – ১২%
৪. অন্য কেউ – ৪%

প্রাপ্ত ভোট শতাংশের হিসাব হতে পারে নিম্নরূপ –
১. বামফ্রন্ট – ৪৮%
২. বিজেপি – ৩১%
৩. কংগ্রেস – ১২%
৪. তৃণমূল কংগ্রেস – ৪%
৫. অন্যান্য – ৫%

রাজনৈতিক দলগুলির প্রাপ্ত আসনসংখ্যা হতে পারে নিম্নরূপ –
১. বামফ্রন্ট – ৪০
২. বিজেপি – ১৮
৩. কংগ্রেস – ২
৪. তৃণমূল কংগ্রেস – ০
৫. অন্যান্য – ০

অর্থাৎ আমাদের প্রাথমিক সমীক্ষা অনুযায়ী ত্রিপুরাতে পরিবর্তন নয়, বাম সরকারের প্রত্যাবর্তন চাইছেন ত্রিপুরাবাসী। তবে উল্লেখযোগ্যভাবে ত্রিপুরাতে প্রধান বিরোধীদলের আসন ছিনিয়ে চলেছে বিজেপি। ত্রিপুরা বিধানসভাতে শুধু খাতা খোলাই নয়, একেবারে প্রধান বিরোধী দলের আসনে বসতে চলেছে তারা। লক্ষ্যণীয়ভাবে কংগ্রেস ও তৃণমূল কংগ্রেসের ভোটব্যাঙ্কের বড় অংশ নিজেদের দিকে টেনে নেওয়ার পাশাপাশি, বাম ভোটব্যাঙ্কে বড়সড় থাবা বসাতে চলেছে তারা। তবে ত্রিপুরা বিধানসভার আসল চিত্রটা পরিষ্কার হবে আগামী ৩ মার্চ, ইভিএম খোলা হলে।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!