এখন পড়ছেন
হোম > রাজ্য > কলকাতা > সংসদে একের পর এক বিল পাস করাকে “পিৎজা ডেলিভারির” সঙ্গে তুলনা করলেন তৃণমূল সাংসদ

সংসদে একের পর এক বিল পাস করাকে “পিৎজা ডেলিভারির” সঙ্গে তুলনা করলেন তৃণমূল সাংসদ

সংসদে প্রায়শই কেন্দ্রের বিরুদ্ধে সরব হতে দেখা যায় তাকে। আর এবার ফের কেন্দ্রের বিরুদ্ধে আক্রমণাত্মক ভূমিকায় দেখা গেল রাজ্যসভার তৃণমূল সাংসদ ডেরেক ও ব্রায়েনকে। কিন্তু কেন্দ্রের প্রতি এবারে তার ক্রোধের ইস্যু কি! বস্তুত, 2019 এ ফের দ্বিতীয়বারের জন্য কেন্দ্রে বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় এসেছে নরেন্দ্র মোদী নেতৃত্বাধীন বিজেপি সরকার।

আর নতুন সরকার ক্ষমতায় বসার পর থেকেই যেদিন থেকে অধিবেশন শুরু হয়েছে, সেদিন থেকেই একের পর এক বিল সংসদে এনে তা পাস করেছে কেন্দ্র। যার সর্বশেষ নিদর্শন ছিল, তিন তালাক বিল। আর এবার এই ঘটনাকেই অত্যন্ত তাড়াহুড়ো করে বিলের পক্ষে এবং বিপক্ষে আলোচনা না করেই গোটা প্রক্রিয়াকে চালানো হচ্ছে বলে কেন্দ্রের বিরুদ্ধে কড়া ভাষায় আক্রমণ শানাতে দেখা গেল রাজ্যসভার এই তৃণমূল সাংসদকে। এমনকি এই গোটা ঘটনাটিকে “পিৎজা ডেলিভারির” সঙ্গেও তুলনা করেন তিনি।

প্রিয় বন্ধু মিডিয়ার খবর আরও সহজে হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের যে কোনও এক্সক্লুসিভ সোশ্যাল মিডিয়া গ্রূপে। ক্লিক করুন এখানে – টেলিগ্রাম, হোয়াটস্যাপ, ফেসবুক গ্রূপ, ট্যুইটার, ইউটিউবফেসবুক পেজ

প্রিয় বন্ধু মিডিয়ায় প্রকাশিত খবরের নোটিফিকেশন আপনার মোবাইল বা কম্পিউটারের ব্রাউসারে সাথে সাথে পেতে, উপরের পপ-আপে অথবা নীচের বেল আইকনে ক্লিক করে ‘Allow‘ করুন।


আপনার মতামত জানান -

সূত্রের খবর, মঙ্গলবার ডেরেক ও ব্রায়েন বলেন, “যেভাবে কেন্দ্রের বিজেপি সরকার তাড়াহুড়ো করে বিল পাস করাচ্ছে, তাতে গণতন্ত্রের অপমান হচ্ছে। এইভাবে দ্রুত বিল পাস করিয়ে সদর্থক এবং নঞর্থক দিকগুলো না তুলে ধরে নিজেদের একাধিপত্য ফলাতে চাইছে কেন্দ্র। বিরোধীদের বলতে দেওয়ার কোনো সুযোগ দেওয়া হচ্ছে না। মনে হচ্ছে কেন্দ্র বিল পাস করছে না, যেন পিৎজা ডেলিভারি করছে।”

শুধু তাই নয়, সংসদে কোন অধিবেশনে কতগুলো বিল নিয়ে আলোচনা হয়েছে, এদিন তার তথ্য তুলে ধরেও কেন্দ্রের বিরুদ্ধে গর্জে ওঠেন ডেরেক ও’ব্রায়েন। যেখানে তিনি জানান যে, গত 2004 সাল থেকে 2009 সালের মধ্যে এসব মোট বিলের 60 শতাংশ, 2009 থেকে 2014 সালের মধ্যে 71 শতাংশ বিল সংসদে খতিয়ে দেখার সুযোগ থাকলেও 2014 থেকে 2019 পর্যন্ত সেই সংখ্যা 26 শতাংশে নেমে এসেছে।

আর বর্তমানে লোকসভায় এখনও পর্যন্ত 18 টি বিল পাস হলেও তার মধ্যে মাত্র একটা বিলে আলোচনা ও বিশ্লেষণ করা হয়েছে বলে জানান ডেরেক ও’ব্রায়েন। সব মিলিয়ে এবার সংসদে একের পর এক বিল কেন্দ্রের তরফে পাস করিয়ে নেওয়া হলে কোনো আলোচনা ছাড়াই এই বিল একতরফাভাবে পাস করা হচ্ছে বলে কেন্দ্রের বিরুদ্ধে সরব হতে দেখা গেল রাজ্যসভার তৃণমূল সাংসদকে।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!