এখন পড়ছেন
হোম > রাজ্য > তৃণমূলকে এক ইঞ্চিও জায়গা ছাড়তে রাজি নয় বিজেপি, কলকাতার মেয়র পদ নিয়ে নতুন পদক্ষেপ

তৃণমূলকে এক ইঞ্চিও জায়গা ছাড়তে রাজি নয় বিজেপি, কলকাতার মেয়র পদ নিয়ে নতুন পদক্ষেপ

কলকাতা পুরসভার মেয়র পদে নিয়োগ নিয়ে বিধানসভায় নতুন বিল পাস করে ফিরহাদ হাকিম নতুন মেয়র নিযুক্ত হচ্ছেন। নতুন বিল অনুযায়ী, কাউন্সিলার নয় এমন কোন ব্যক্তি পৌরসভার মেয়র হতে পারবেন কিন্তু সেক্ষেত্রে তাকে ছয় মাসের মধ্যে কোন ওয়ার্ড থেকে জিতে আসতে হবে। তাই কিছুদিনের মধ্যেই হতে চলেছে উপনির্বাচন।

যদিও তার আগেই মেয়র নির্বাচন হয়ে যাচ্ছে। কলকাতা পুরসভার মেয়র পদে প্রার্থী দিচ্ছে রাজ্য বিজেপি। তৃণমূলের দাবি নির্বাচনে জেতার কোনও সম্ভাবনাই নেই বিজেপির। কিন্তু, তা সত্ত্বেও যে কেন কলকাতা পুরসভার মেয়র পদে প্রার্থী দিচ্ছে রাজ্য বিজেপি সে নিয়েও প্রশ্ন তুলেছে রাজ্যের শাসকদল। জানা যাচ্ছে এই নির্বাচনে গেরুয়া শিবিরের প্রার্থী ২২ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মীনাদেবী পুরোহিত। অতীতে একসময়ে তিনি পুরসভার ডেপুটি মেয়রও ছিলেন। মেয়র নির্বাচনে বামেদের অবস্থান এখনও স্পষ্ট নয়। তাদের তরফ থেকে কাউন্সিলর রত্না রায় মজুমদারকে মেয়র পদপ্রার্থী করা হতে পারে বলে শোনা যাচ্ছে।

জানা গেছে, বামেরা প্রার্থী দিক বা না দিক, কলকাতা পুরসভার মেয়র পদে যে ভোটাভুটি হচ্ছেই, তা নিশ্চিত। এদিকে বুধবারই মেয়র পদপ্রার্থী হওয়ার জন্য মনোনয়নপত্র জমা দিলেন তৃণমূল প্রার্থী ফিরহাদ হাকিম।প্রসঙ্গত,কলকাতা পুরসভার মেয়র পদে নির্বাচন হবে ৩ ডিসেম্বর। সেই নির্বাচনের ২৯ নভেম্বর অর্থাত্‍ বৃহস্পতিবার পর্যন্ত জমা দেওয়া যাবে মনোনয়নপত্র। তাই মেয়র পদে নির্বাচিত হওয়ার জন্য এদিন দুপুরে বিপুল উচ্ছ্বাস ও উন্মাদনার মধ্য দিয়ে পুরভবনে পৌঁছান তৃণমূল প্রার্থী ও ভাবী মেয়র ফিরহাদ হাকিম।

এদিন সেখানে ফুল-মালা দিয়ে তাঁকে বরণ করেন মেয়র পারিষদ ও কাউন্সিলররা। মনোনয়ন জমা দেওয়ার পরে কলকাতা পুরসভার চেয়ারপার্সন মালা রায়, অতীন ঘোষ, দেবাশিস কুমারদের সঙ্গে কথা বলেন ফিরহাদ। এরপর চার সেট মনোনয়নপত্রে স্বাক্ষর করে পুর সচিবের কাছে জমা দেন তিনি। মেয়র পদপ্রার্থী ফিরহাদ হাকিম বলেন, “নস্টালজিয়ায় ডুবে যাচ্ছি আমি। এক সময় কাউন্সিলর হয়ে এই পুর ভবনের বিভিন্ন ঘরে মানুষের কাজ নিয়ে ঘুরে বেড়িয়েছি। এমনকি মেয়র পারিষদ (রাস্তা) হিসাবে একের পর এক বৈঠকে কলকাতার পরিকাঠামো গড়ে তুলেছি। এবার দলের নির্দেশে সেই পুরসভায় মেয়রের দায়িত্ব পালন করতে হবে। এটা সৌভাগ্য।”

সূত্রের খবর, মেয়র পদে নির্বাচিত হওয়ার পর ৮২ নম্বর ওয়ার্ড থেকে উপনির্বাচনে লড়বেন ফিরহাদ হাকিম। এমনিতেই শারীরিক অসুস্থতার কারণে দীর্ঘদিন ধরেই অব্যাহতি চাইছিলেন ওই ওয়ার্ডের বর্তমান কাউন্সিলর প্রণব বিশ্বাস।

ফেসবুকের কিছু টেকনিকাল প্রবলেমের জন্য সব খবর আপনাদের কাছে পৌঁছেছে না। তাই আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

 

এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে

পুরসভার মেয়র শোভন চট্টোপাধ্যায় ইস্তফা দেওয়ার পর তৃণমূল প্রার্থী ফিরহাদ হাকিমই যে কলকাতা পুরসভার পরবর্তী মেয়র হচ্ছেন, সে বিষয়ে সন্দেহের কোনও অবকাশ নেই। যদিও মেয়র পদে ভোট হবে। বুধবার মনোনয়নপত্র তুলেছেন উত্তর কলকাতার ২২ নম্বর ওয়ার্ডের বিজেপি কাউন্সিলর মীনাদেবী পুরোহিত। কলকাতার পুরসভার ১৪৪ জন কাউন্সিলরের মধ্যে ১২২ জনই তৃণমূলের। তাই বিরোধীদের মেয়র পদপ্রার্থী খড়কুটোর মতো উড়ে যাবেন, এমনটাই দাবি তৃণমূলের।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!