এখন পড়ছেন
হোম > জাতীয় > তিন রাজ্যে বিজেপির হারের কারণ কি? উঠে এলো বিস্ফোরক তথ্য,ভাবাচ্ছে লোকসভা নিয়েও

তিন রাজ্যে বিজেপির হারের কারণ কি? উঠে এলো বিস্ফোরক তথ্য,ভাবাচ্ছে লোকসভা নিয়েও

তিন রাজ্যের বিধানসভা ভোটে পরাজয়ের পর স্বাভাবিকভাবেই চুলচেরা বিশ্লেষণে নেমেছে বিজেপি। আর তাতেই বিস্ফোরক তথ্য উঠে এসেছে।

বিজেপির এই হারের জন্য অবশ্য বিজেপির ধারণা ছিল যে গ্রামাঞ্চলে কৃষকদের অসন্তোষের কারণেই এই বিপর্যয় ঘটেছে। কিন্তু যা তথ্য বিজেপির সামনে এসেছে তাতে চোখ কপালে উঠেছে মোদী-শাহের। জানা গেছে, গ্রামে বেশি খারাপ ফল করেনি বিজেপি। শহরাঞ্চলের মানুষের সমর্থনই হারিয়েছে গেরুয়া শিবির।

প্রসঙ্গত, তিনটি রাজ্যের মধ্যে দুটি হিন্দি বলয়ের মধ্যে অবস্থিত। ২০১৩ সালের নির্বাচনে বিজেপি ছত্তিশগড়ে ৯০টি আসনের মধ্যে ৪৯টি জিতেছিল। রাজস্থানের ২০০টি আসনের মধ্যে ১৬৩টি জিতেছিল। আর মধ্যপ্রদেশে ২৩০টি আসনের মধ্যে ১৬৫টি আসন জিতেছিল।আর এবারে মধ্যপ্রদেশে বিজেপি ১০৯টি আসন, রাজস্থানে ৭৩টি আসন ও ছত্তিশগড়ে মাত্র ১৫টি আসনে জিতেছে।

তিন রাজ্যেই শহুরে ভোটাররা নিজেদের সমর্থন তুলে নিয়েছেন যা কিন্তু আগামীদিনে লোকসভা ভোটে বড় খাঁটি হবে আশঙ্কা রয়ে যাচ্ছে। শহরে মাধ্যবিত্ত্ব শ্রেণীকে খুশি করতে পারেননি মোদী সরকার। তার কারণ হিসাবে বিশেষজ্ঞমহলের দাবি যে যে পরিমান কর ছাড়ের কথা মোদী সরকার প্রতিশ্রুতি দিয়েছিলো তার খুব একটা কার্যকরী করতে পারেনি মোদী সরকার। ফলে মধ্যবিত্ত শ্রেণী ক্রমশ বিমুখ হচ্ছেন বিজেপি সরকারের উপর।

ফেসবুকের কিছু টেকনিকাল প্রবলেমের জন্য সব খবর আপনাদের কাছে পৌঁছেছে না। তাই আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে

ফলে গ্রামীণ এলাকায় বিভিন্ন রাজ্যে কৃষক দুর্দশা থেকে শুরু করে নানা ইস্যুতে কেন্দ্র এমনিতেই যেভাবে পিছিয়ে যাচ্ছে তার মধ্যে আবার এই নতুন সমস্যা স্বাভাবিকভাবেই চাপ বাড়ালো মোদী শাহের বলেই মত রাজনৈতিক মহলের। এই অবস্থায় কেন্দ্র কীভাবে অবস্থা সামাল দেয় সেটার অপেক্ষাতেই আমজনতা।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!