এখন পড়ছেন
হোম > রাজ্য > রাজ্যের নবম-দশম শ্রেণির শিক্ষক নিয়োগ নিয়ে আদালতের রায়ে বাড়লো ফের অনিশ্চয়তা

রাজ্যের নবম-দশম শ্রেণির শিক্ষক নিয়োগ নিয়ে আদালতের রায়ে বাড়লো ফের অনিশ্চয়তা

ফের আইনি জটিলতায় থমকে গেল নবম-দশম শ্রেণির শিক্ষক নিয়োগ প্রক্রিয়া। স্কুল সার্ভিস কমিশন শিক্ষক নিয়োগ নিয়ে ইতিবাচক পদক্ষেপ নেওয়ায় হবু শিক্ষকদের স্বস্তি মিললেও ফের বাড়লো অনিশ্চয়তা। এসএসসি কমিশন আদালতে ওঠা কেস গুলোর তোয়াক্কা না করেই নিয়োগ প্রক্রিয়া শুরু করেছে,এমনটাই অভিযোগ। শুধু তাই নয়,নিয়ম মেনে স্বচ্ছভাবে মেধা তালিকা প্রকাশিত হয়নি। এমনটাই হাইকোর্টে জানালেন কোলকাতা হাইকোর্টের বিচারপতি রাজশেখর মন্থা। সেই কারণেই এদিন হাইকোর্টের তরফ থেকে নির্দেশ দেওয়া হয়েছে গেজেট নোটিফিকেশান মেনে আগামী তিন সপ্তাহের মধ্যে নবম-দশমের নতুন মেধা তালিকা প্রকায় করতে হবে কমিশনকে। উল্লেখ্য,নবম-দশম শ্রেণির শিক্ষক নিয়োগের গেজেটে বলাই আছে ইন্টারভিউ লিস্ট,মেরিট লিস্ট ও প্যানেল লিস্ট প্রকাশ করা আবশ্যিক।

হাইকোর্টের নতুন নির্দেশে ফের জট তৈরি হল নিয়োগ প্রক্রিয়ায়। ২০১৬ সালে লিখিত পরীক্ষা এবং ২০১৭ সালে মাধ্যমিক,উচ্চমাধ্যমিকের মেধা তালিকা প্রকাশিত হলেও এখনো নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করা গেল না। দুস্তরেই চাকরিপ্রার্থীর সংখ্যা ছিল ১ লক্ষ ৪৩ হাজার এবং ১ লক্ষ ২৩ হাজার। এই মুহূর্তে   উচ্চপ্রাথমিক,মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক তিনটি স্তরেই ৩২ হাজার শূন্যপদ রয়েছে। মাধ্যমিকে ১৩ হাজার,উচ্চমাধ্যমিকে ৫০০০ হাজার শূন্যপদ আইনি গেড়োয় ঝুলে রয়েছে। এদিন হাইকোর্টের নয়া নির্দেশিকার নিয়োগ প্রক্রিয়া আরো দুধাপ পিছিয়ে গেল বলেই মনে করছে ওয়াকিবহালমহল।

ফেসবুকের কিছু টেকনিকাল প্রবলেমের জন্য সব খবর আপনাদের কাছে পৌঁছেছে না। তাই আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে

এর আগে কোলকাতা হাইকোর্টের বিচারপতি শেখর ববি শরাফের এজলাসে মণিকা রায় দায়ের করেন। তাঁর অভিযোগ,উচ্চমাধমিকের মতো মাধ্যমিক স্তরেও কাউন্সিলিং এর বিজ্ঞপ্তি প্রকাশের আগে তড়িঘড়ি করে মেধা তালিকা প্রকাশ করা হয়েছে। ফলত মেধাতালিকা দুর্নীতিগ্রস্থ হওয়ার আশঙ্কা তৈরি হয়েছিল। আর এদিন সেটাই সামনো এল। এবার আইনি দড়ি টানাটানি বন্ধ হয়ে হবু শিক্ষকদের দীর্ঘ প্রতিক্ষার অবসান কবে হবে -এটাই এখন বড় প্রশ্ন!

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!