এখন পড়ছেন
হোম > জাতীয় > অগ্নিগর্ভ তামিলনাড়ু, পুলিশের গুলিতে নিহত ৯,আহত ২০

অগ্নিগর্ভ তামিলনাড়ু, পুলিশের গুলিতে নিহত ৯,আহত ২০

তামিলনাড়ুর বন্দর শহর টুইটিকোরিন এলাকার পরিস্থিতি উত্তপ্ত হল এদিন প্রতিবাদীদের মিছিলকে কেন্দ্র করে। জানা যাচ্ছে  ৫ হাজার প্রতিবাদী জনতা এদিন মিছিল করেছিলো তামার কারখানা বন্ধের দাবীতে। তাঁদের অভি্যোগ ছিল তামার কারখানা চালু হলে বাড়বে দূষণের মাত্রা যা প্রাণ নাশ করবে এলাকাবাসী। প্রসঙ্গত জানা যায়,এই তামার কারখানা বন্ধের দাবী নিয়েই নাকি গত তিনমাস ধরে প্রতিবাদ করা হয়েছে। সরকারের তরফ থেকে বলা হয়েছিল সঠিক পদক্ষেপ নেবে এই তামার কারখানা বন্ধ করার জন্য। কিন্তু সে প্রতিশ্রুতি রাখা হয়নি। তারপর প্রতিবাদ মিছিলে নামে ক্ষুব্ধ জনতা।

পুলিশ সূত্রে জানা গেছে, মিছিল সগৌরবে  এগিয়ে আসছিলো কারখানার পথে যেখানে আগেই ১৪৪ ধারা জারি ছিল। কিন্তু তাঁর বাধ ভাঙা জলের মতো কোনো কথা না শুনেই এগোচ্ছিলো। তাঁর সঙ্গে চলছিল পাথর বৃষ্টি এবং সরকারি সম্পদ ভাঙচুর এবং অগ্নিসংযোগ। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ প্রশাসনকে নিতে হয় কড়া পদক্ষেপ। প্রথমে ছড়ানো হয় কাঁদানে গ্যাস। রণক্ষেত্র হয়ে যাওয়া পরিস্থিতিতে বেশ কিছু মানুষ পদপিষ্টেই বলি হয়। তবে গুলি চালানো হয়নি বলেই দাবী করেছে পুলিশ প্রশাসন।

আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

কিন্তু তামিলনাড়ু সরকারের মন্ত্রী ডি জয়কুমার এর তরফ থেকে জানা গেছে,  যারা নাকি গুলিতে নিহত ও আহত হয়েছেন তাঁদের ক্ষতিপূরণ দেওয়া হবে। জানা গেছে পুলিশ জনতার খন্ডযুদ্ধে নিহত হয়েছে ৯ জন এবং ২০ জন মতো আহত হয়েছেন। এই হিসাব কিন্তু পুলিশের বয়ানকে মিথ্যে প্রমাণ করলো। তবে মন্ত্রী জানিয়েছেন যে হিংসাত্মক পরিস্থিতির সৃষ্টি হয়েছিল তাকে নিয়ন্ত্রণে আনার জন্যে গুলি করা ছাড়া উপায় ছিল না।

তবে জানা যাচ্ছে মন্ত্রীর এই বক্তব্যের জেরে তামিলনাড়ু রাজনীতির উত্তাপ চড়া হয়েছে। বিরোধীদল ডিএমকে-র নেতা এমকে  স্ট্যালিন এই ঘটনার জন্যে সরকারের ঘাড়ে দোষ চাপিয়েছেন। প্রশাসনের উদ্যোগ ছিল না বলেই এই মর্মান্তিক ঘটনা ঘটেছে বলেই দাবী তাঁর। এই তামার কারখানা অবিলম্বে বন্ধ করা উচিৎ বলেও সরব হয়েছেন তিনি। অভিনেতা তথা  রাজনীতিবিদ কমল হাসান এ ব্যাপারে প্রতিক্রিয়া ব্যক্ত করে বলেছেন, “নাগরিকরা অপরাধী নন যে তাঁদের প্রাণ কেড়ে নিতে হবে। এটা সরকারের গাফিলতি। সরকার শান্তিপূর্ণ প্রতিবাদ মিছিলকে অবজ্ঞা করেছিল।”

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!