এখন পড়ছেন
হোম > জাতীয় > কাশ্মীরে ৩৭০ ধারা বিলোপ নিয়ে বড় সিদ্ধান্ত সুপ্রিম কোর্টের – জানুন বিস্তারিত

কাশ্মীরে ৩৭০ ধারা বিলোপ নিয়ে বড় সিদ্ধান্ত সুপ্রিম কোর্টের – জানুন বিস্তারিত

কাশ্মীরে ৩৭০ ধারা বিলোপের সিদ্ধান্তে কেন্দ্রীয় রাজনীতি তোলপাড়। নানান বিতর্কের মধ্যে দিয়ে কাশ্মীর ও লাদাখ হয়ে গেছে কেন্দ্রশাসিত অঞ্চল। নরেন্দ্র মোদী এই বিষয়ে আন্তর্জাতিক মহলেও স্বীকৃতি পেয়েছেন। কাশ্মীর ইস্যু নিয়ে পাকিস্তানকে দিয়েছেন পালটা চ্যালেঞ্জ। কিন্তু এসবের মধ্যেই সুপ্রীম কোর্টের নির্দেশ একটু খোঁচা দিল বিজেপি সরকারকে।

কাশ্মীর ইস্যু নিয়ে কেন্দ্র ও কাশ্মীর সরকারকে নোটিশ পাঠিয়েছে সুপ্রীম কোর্ট যা কাশ্মীর ইস্যু নিয়ে বিরোধীপক্ষের দায়ের করা একাধিক মামলার ফল হিসেবে বিবেচিত হচ্ছে। বিরোধীপক্ষের দায়ের করা মামলাগুলি সুপ্রীম কোর্টের পাঁচজন বিচারপতি নিয়ে গঠিত সাংবিধানিক বেঞ্চে যায়। প্রতিটি মামলার শুনানি অক্টোবরে হবে বলে জানা গেছে সূত্র মারফত। বুধবার এই নোটিশ না পাঠানোর আর্জি জানান সলিসিটর জেনারেল তুষার মেহতা।

প্রিয় বন্ধু মিডিয়ার খবর আরও সহজে হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের যে কোনও এক্সক্লুসিভ সোশ্যাল মিডিয়া গ্রূপে। ক্লিক করুন এখানে – টেলিগ্রাম, হোয়াটস্যাপ, ফেসবুক গ্রূপ, ট্যুইটার, ইউটিউবফেসবুক পেজ

প্রিয় বন্ধু মিডিয়ায় প্রকাশিত খবরের নোটিফিকেশন আপনার মোবাইল বা কম্পিউটারের ব্রাউসারে সাথে সাথে পেতে, উপরের পপ-আপে অথবা নীচের বেল আইকনে ক্লিক করে ‘Allow‘ করুন।


আপনার মতামত জানান -

কিন্তু সুপ্রীম কোর্ট তাঁর আর্জি খারিজ করে দেয়। সুপ্রীমকোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ এই মামলাগুলির শুনানির সময় অক্টোবর মাস ধার্য করেন। তবে বিরোধীদের দাবী অনুযায়ী কাশ্মীরে ইন্টারলোকিউটর নিয়োগসংক্রান্ত দাবীও এদিন খারিজ হয়ে যায় সুপ্রীম কোর্টে। সুপ্রীম কোর্ট নোটিশে কাশ্মীর সংবাদমাধ্যমের ওপর নিষেধাজ্ঞা জারির কারণ কেন্দ্রীয় সরকার ও জম্মু ও কাশ্মীর সরকারের কাছে জানতে চেয়েছেন।

অন্যদিকে সুপ্রীম কোর্টের নির্দেশানুযায়ি সীতারাম ইয়েচুরি রাজনীতির ক্ষেত্রভেদে বিচার না করে কাশ্মীরে তাঁর বন্ধু প্রাক্তন বিধায়ক ইউসুফ তারিগামির সাথে দেখা করতে যেতে পারেন বলে সুপ্রীম কোর্ট নির্দেশ দিয়েছেন। কাশ্মীর থেকে ৩৭০ ও ৩৫-এ ধারা বিলোপ নিয়ে কেন্দ্রীয় সিদ্ধান্তের ফলে দেশ কার্যত আড়াআড়ি দুভাগ। সিংহভাগ মোদী সরকারের পাশে থাকলেও, বিরোধীরা এর বিরুদ্ধে সরব। সুপ্রিম কোর্টের এই মামলা তারই ফলশ্রুতি বলে মনে করা হচ্ছে।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!