এখন পড়ছেন
হোম > জাতীয় > প্রতিবাদ-আন্দোলন নিয়ে কেন্দ্রকে বড় সিদ্ধান্ত জানিয়ে দিল সুপ্রিম কোর্ট

প্রতিবাদ-আন্দোলন নিয়ে কেন্দ্রকে বড় সিদ্ধান্ত জানিয়ে দিল সুপ্রিম কোর্ট

গণতান্ত্রিক দেশে সমস্ত নাগরিকের মত প্রকাশের অধিকার রয়েছে। তাই দিল্লীর অন্যতম ঐতিহাসিক স্থাপত্য কীর্তি যন্তরমন্তরে কোনও প্রতিবাদ আন্দোলন, বিক্ষোভ, জমায়েতে কোনও রকম নিষেধাজ্ঞা জারি করা যাবে না। সোমবার কেন্দ্রীয় সরকারকে স্পষ্ট ভাষায় এই নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।
এদিন বিচারপতি একে সিরকি এবং বিচারপতি অশোক ভূষণের নেতৃত্বে গঠিত বেঞ্চে মামলার শুনানি ছিল। একই সঙ্গে ওই দুই বিচারপতি জানিয়ে দেন, বিক্ষোভ আন্দোলন এবং সাধারণ মানুষের স্বাভাবিক জীবনযাপনে যাতে কোনও ব্যাঘাত না ঘটে, সেই বিষয়ে নজর রাখতে হবে। কেন্দ্রীয় সরকারের তরফ থেকে যন্তরমন্তর, ইন্ডিয়া গেট সংলগ্ন বোট ক্লাব এলাকার ঐতিহ্য যাতে অক্ষুন্ন থাকে, সেজন্য সেখানে বিক্ষোভ, জমায়েত এবং প্রতিবাদ আন্দোলনের নির্দিষ্ট গাইডলাইন তৈরীর জন্যে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করার ব্যাপারে একটি নির্দেশিকা জারী করেছে সুপ্রিম কোর্ট।

আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

——————————————————————————————-

এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে

প্রসঙ্গত উল্লেখ্য, ২০১৭ সালে পরিবেশ আদালত যন্তরমন্তরে বিক্ষোভ এবং প্রতিবাদ আন্দোলনের উপর নিষেধাজ্ঞা জারি করেছিল। পরিবেশ আদালতে এক মমলাকারী অভিযোগ করেছিলেন, যন্তর মন্তর, বোট ক্লাবে ধারাবাহিক ভাবে আন্দোলন এবং অবস্থান বিক্ষোভের ফলে সেখানকার পরিবেশ দূষিত হচ্ছে। যা সবরকমভাবেই পরিবেশ আইন লঙ্ঘন করছে। যন্তর মন্তর সংলগ্ন অঞ্চলের মানুষেরা এই দূষিত পরিবেশের মধ্যে বাস করছেন। এদিন সুপ্রিম কোর্ট সেই নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেওয়ার নির্দেশ দেয়। একইসাথে কেন্দ্রীয় সরকারকে যন্তর মন্তর এবং বোট ক্লাব সংলগ্ন অঞ্চলে বসবাসকারী মানুষদের অসুবিধা সৃষ্টি না করে কী করে সেই সব অঞ্চলে বিক্ষোভ আন্দোলন করা যায় তার একটি সুষ্ঠু বিধি তৈরীর নির্দেশ দিয়েছে।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!