এখন পড়ছেন
হোম > জাতীয় > কোথাও কোন ফাঁক না রাখতে অযোধ্যার রাম মন্দির মামলায় নতুন পদক্ষেপ সুপ্রিম কোর্টের – জানুন বিস্তারিত

কোথাও কোন ফাঁক না রাখতে অযোধ্যার রাম মন্দির মামলায় নতুন পদক্ষেপ সুপ্রিম কোর্টের – জানুন বিস্তারিত

2014 সালের ভোট প্রচারে “ক্ষমতায় এলে অযোধ্যায় রাম মন্দির স্থাপন করা হবে” বলে প্রতিশ্রুতি দিয়েছিলেন কেন্দ্রের বর্তমান নরেন্দ্র মোদী নেতৃত্বাধীন বিজেপি সরকার। কিন্তু ক্ষমতায় আসার পর প্রায় পাঁচ বছর কেটে গেলেও সেই ব্যাপারে কেন্দ্র কোনো পদক্ষেপই নেয়নি বলে বিভিন্ন সময় কেন্দ্রের বিরুদ্ধে সরব হতে দেখা গেছে দেশের বিভিন্ন হিন্দুত্ববাদী সংগঠনগুলোকে।

এমনকি আসন্ন 2019 এর লোকসভা নির্বাচনের আগে কেন্দ্রের বিরুদ্ধে এই রাম মন্দির না হওয়ার ইস্যুটিকেই তুলে ধরে হিন্দুত্ববাদী সংগঠনগুলোর মন কাড়ার চেষ্টা করছে বিরোধীরা। কিন্তু আইনি জটিলতার জেরে এখনও পর্যন্ত সেই রাম মন্দির গঠনের ব্যাপারে এগোতে পারছে না কেন্দ্র।

লোকসভা নির্বাচনের আগে রাম মন্দিরের ব্যাপারে কিছুটা সবুজ সংকেত পাওয়া গেলেও তারা অনেকটাই অক্সিজেন পেতে পারেন বলে মনে করছে বিজেপি। সম্প্রতি এই ব্যাপারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, “আদালতের আইনি প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পরই রাম মন্দিরের অর্ডিন্যান্সের সিদ্ধান্ত নেওয়া যেতে পারে।” আর এরই মাঝে এবার সেই রাম মন্দির মামলায় একটি নতুন পদক্ষেপ নিল দেশের শীর্ষ আদালত।

সূত্রের খবর, সুপ্রিম কোর্টের পক্ষ থেকে রাম জন্মভূমি ও বাবরি মসজিদ বিতর্কিত জমির মালিকানায় মঙ্গলবার 5 সদস্যের একটি সাংবিধানিক বেঞ্চ গড়া হল। যে বেঞ্চে বিচারপতি রঞ্জন গগৈ এর নেতৃত্বাধীন এস এ বোবডে, এন ভি রামন, ইউ ইউ ললিত এবং ডি ওয়াই চন্দ্রচূড়ের মত ব্যক্তিত্বদের রাখা হয়েছে।

ফেসবুকের কিছু টেকনিক্যাল প্রবলেমের জন্য সব আপডেট আপনাদের কাছে সবসময় পৌঁচ্ছাছে না। তাই আমাদের সমস্ত খবরের নিয়মিত আপডেট পেতে যোগদিন আমাদের হোয়াটস্যাপ বা টেলিগ্রাম গ্রূপে।

১. আমাদের Telegram গ্রূপ – ক্লিক করুন
২. আমাদের WhatsApp গ্রূপ – ক্লিক করুন
৩. আমাদের Facebook গ্রূপ – ক্লিক করুন
৪. আমাদের Twitter গ্রূপ – ক্লিক করুন
৫. আমাদের YouTube চ্যানেল – ক্লিক করুন

প্রিয় বন্ধু মিডিয়ায় প্রকাশিত খবরের নোটিফিকেশন আপনার মোবাইল বা কম্পিউটারের ব্রাউসারে সাথে সাথে পেতে, উপরের পপ-আপে অথবা নীচের বেল আইকনে ক্লিক করে ‘Allow‘ করুন।

আপনার মতামত জানান -

জানা গেছে, আগামী 10 জানুয়ারি সকাল সাড়ে দশটায় প্রধান বিচারপতির এজলাসে এই ব্যাপারে শুনানি হবে। প্রসঙ্গত উল্লেখ্য, 2010 সালে অযোধ্যার এই জমি বিতর্কে চারটি দেওয়ানী মামলা নিয়ে এলাহাবাদ হাইকোর্টের পক্ষ থেকে একটি রায় ঘোষণা করা হয়েছিল। যেখানে বিতর্কিত 2.77 একর জমি সুন্নি ওয়াকফ বোর্ড, নির্মোহি আখড়া ও রামলালা – এই তিন পক্ষের মধ্যে সমান ভাগে ভাগ করে দেওয়ার নির্দেশ দেন শীর্ষ আদালত। পরে এই রায়কে চ্যালেঞ্জ করে 14 টি আবেদন সুপ্রিম কোর্টে জমা পড়ে।

যেখানে সুপ্রিম কোর্টের পক্ষ থেকে বলা হয় যে জানুয়ারির প্রথম সপ্তাহেই উপযুক্ত বেঞ্চে এই বিষয়টি উঠবে। পরে অখিল ভারতীয় হিন্দু মহাসভার পক্ষ থেকে ফের এই ব্যাপারে আবেদন করলে তা খারিজ করে দেয় শীর্ষ আদালত। সব মিলিয়ে আগামী 10 জানুয়ারি অযোধ্যা জমি বিতর্ক মামলায় ঠিক কি শুনানি হয় দেশের শীর্ষ আদালতে এখন সেদিকেই তাকিয়ে সকলে।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!