এখন পড়ছেন
হোম > রাজ্য > রাজ্যের পার্শ্বশিক্ষকদের নিয়ে নয়া নির্দেশিকা শিক্ষা দপ্তরের, চাপ ও অসন্তোষ দুই বাড়ছে শিক্ষকমহলে

রাজ্যের পার্শ্বশিক্ষকদের নিয়ে নয়া নির্দেশিকা শিক্ষা দপ্তরের, চাপ ও অসন্তোষ দুই বাড়ছে শিক্ষকমহলে

এবার স্কুলছুট পড়ুয়াদের স্কুলে ফিরিয়ে আনার জন্য পার্শ্বশিক্ষকেরা ঠিক মতো নিজেদের দায়িত্ব পালন করছেন কিনা সেই ব্যাপারে কড়া হতে চলেছে শিক্ষা দপ্তর। সূত্রের খবর, এবার থেকে স্কুলছুট পড়ুয়াদের চিহ্নিত করে পার্শ্বশিক্ষকেরা প্রধান শিক্ষকের কাছে তাঁদের রিপোর্ট জমা দেবেন। আর প্রধান শিক্ষক তা পাঠিয়ে দেবেন উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে।

প্রসঙ্গত উল্লেখ্য, স্কুলছুটদের বাড় বাড়ন্ত কমাতে এই পার্শ্বশিক্ষকদের উদ্যোগ নেওয়ার পক্ষে কদিন আগে সওয়াল করেছিলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। আর সেইমতো এবার সেই স্কুলছুটদের সংখ্যা কমাতে পার্শ্বশিক্ষকরা ঠিক কতটা কার্যকরী ভূমিকা নিচ্ছেন তা দেখতেই একটি রিপোর্ট তৈরির নির্দেশ দিচ্ছে সরকার।

জানা গেছে, এই মুহূর্তে সারা রাজ্যে প্রায় 53 হাজার পার্শ্ব শিক্ষক রয়েছেন। যাদের অন্যান্য কাজের মধ্যে রয়েছে স্কুলছুট পড়ুয়াদের শনাক্ত করা এবং সেই সমস্ত পড়ুয়াদের স্কুলে ফিরিয়ে আনা। কিন্তু বাস্তবে রাজ্য সর্বশিক্ষা মিশনের 2016-17 সালের রিপোর্টে যা দেখা যাচ্ছে তাতে অনেকেরই চোখ কপালে উঠে যাবে।

সূত্রের খবর, এই রিপোর্টে উল্লেখ আছে যে বর্তমানে প্রায় 11 হাজার 640 জন স্কুলপড়ুয়াকে স্কুলে ফেলানোর লক্ষ্যমাত্রা স্থির করা হয়েছে। যার মধ্যে বেশিরভাগই অভিভাবকহীন শিশু, যৌনকর্মীদের সন্তান, পথশিশু, এডস ও কুষ্ট আক্রান্ত শিশুদের সংখ্যাই বেশি।

আর এবার সেই বিশাল সংখ্যক স্কুলছুট পড়ুয়াদের স্কুলে ফিরিয়ে আনার জন্য পার্শ্বশিক্ষকদের সক্রিয় হওয়ার নির্দেশ দিল রাজ্য। কিন্তু সরকারের এই উদ্যোগে আদৌ কি ভাবছেন পার্শ্বশিক্ষকেরা? এদিন এই প্রসঙ্গে রাজ্য প্যারাটিচার কল্যান সমিতির সম্পাদক অভিজিৎ ভৌমিক বলেন, “এভাবে প্যারা টিচারদের ওপরে নজরদারি করাটা খুব একটা কাজের কথা নয়। স্কুলছুটদের ফিরিয়ে আনার দায়িত্ব সব শিক্ষক শিক্ষিকারই।”

ফেসবুকের কিছু টেকনিক্যাল প্রবলেমের জন্য সব আপডেট আপনাদের কাছে সবসময় পৌঁচ্ছাছে না। তাই আমাদের সমস্ত খবরের নিয়মিত আপডেট পেতে যোগদিন আমাদের হোয়াটস্যাপ বা টেলিগ্রাম গ্রূপে।

১. আমাদের Telegram গ্রূপ – ক্লিক করুন
২. আমাদের WhatsApp গ্রূপ – ক্লিক করুন
৩. আমাদের Facebook গ্রূপ – ক্লিক করুন
৪. আমাদের Twitter গ্রূপ – ক্লিক করুন
৫. আমাদের YouTube চ্যানেল – ক্লিক করুন

প্রিয় বন্ধু মিডিয়ায় প্রকাশিত খবরের নোটিফিকেশন আপনার মোবাইল বা কম্পিউটারের ব্রাউসারে সাথে সাথে পেতে, উপরের পপ-আপে অথবা নীচের বেল আইকনে ক্লিক করে ‘Allow‘ করুন।

আপনার মতামত জানান -

অন্যদিকে একই কথা বলে সরকারের উদ্যোগকে কটাক্ষ করেছেন বঙ্গীয় শিক্ষক ও শিক্ষাকর্মী কমিটির নেতা স্বপন মন্ডল। এদিন তিনি বলেন, “অন্যান্য রাজ্যের তুলনায় পশ্চিমবঙ্গের পার্শ্ব শিক্ষকেরা অত্যন্ত কম বেতন পান। তার মধ্যে এভাবে তাদের উপরে চাপ বাড়ানো ঠিক না।” সব মিলিয়ে সরকারের উদ্যোগে পার্শ্বশিক্ষকদের পক্ষ থেকে স্কুলছুট পড়ুয়াদের ফিরিয়ে আনতে মূল্যায়ন তৈরির নির্দেশ দেওয়া হলেও তা মানতে নারাজ অনেকেই।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!