এখন পড়ছেন
হোম > রাজ্য > কলকাতা > বর্ধিত বেতন কবে থেকে? সরকার “অপশন” চাইতেই চূড়ান্ত বিভ্রান্তি রাজ্য সরকারি কর্মচারীদের!

বর্ধিত বেতন কবে থেকে? সরকার “অপশন” চাইতেই চূড়ান্ত বিভ্রান্তি রাজ্য সরকারি কর্মচারীদের!

 

কথায় আছে, রাজা সিদ্ধান্ত নেয়। কিন্তু আগে জনসাধারনের কাছ থেকে তাকে এই ব্যাপারে নানা পরামর্শ নিতে হয়। তাহলেই ঠিকমতো সুশাসন চলে। এক্ষেত্রেও ঠিক তাই। রাজ্য সরকারি কর্মীদের ষষ্ঠ বেতন কমিশনের সুপারিশের ভিত্তিতে বেতন বৃদ্ধি নিয়ে সেই কর্মীদের কাছ থেকেই এবার “অপশন” চাইতে শুরু করল রাজ্য সরকার। জানা গেছে, আগামী বছরের 1 জানুয়ারি থেকে রাজ্য সরকারি কর্মীদের ষষ্ঠ বেতন কমিশনের সুপারিশের ভিত্তিতে বেতন বৃদ্ধি হবে।

সূত্রের খবর, গত সেপ্টেম্বর মাসেই রাজ্য সরকারি কর্মচারীদের “রোপা” বৃদ্ধি সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি হয়েছিল। আর সেখানেই এই ব্যাপারে একটি অপশনের বিষয় উল্লেখ করা হয়েছিল। জানা গেছে, রাজ্যের অর্থ দপ্তর অপসন সংক্রান্ত যে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে, সেখানে কোনো সরকারি কর্মী 2016 সালের জানুয়ারি মাস থেকে নতুন বেতন হারের সুবিধা নিতে পারেন।

অপরদিকে কর্মীদের নতুন বেতন হারের ক্ষেত্রে বিকল্প ব্যবস্থাও রাখা হয়েছে সেখানে। যেখানে কর্মীরা অপশন দিয়ে জানাতে পারবেন যে, তারা এই হারে বেতন নিচ্ছেন। অনেকেই বলছেন, পঞ্চম বেতন কমিশনের সময় এরকম অপশনে সুযোগ দেওয়া হয়েছিল। সেখানে নতুন বেতনের হার 2009 সালের এপ্রিল মাস থেকে চালু হলেও তার আগেই 12 মাসের বকেয়া দিয়ে দেওয়া হয়েছিল।

কিন্তু এবার এই নতুন অপশনের ক্ষেত্রে সেই বকেয়া পাওয়ার কোনো সুযোগ নেই বলে খবর। জানা গেছে, নতুন বেতন হার নির্ধারণের জন্য এবার তৈরি করা হয়েছে পে-ম্যাট্রিক্স। যেখানে একটি ধাপের থেকে কর্মীরা যদি এক টাকা বেশি বেতন পান, তাহলে পরবর্তী ধাপে সেই কর্মী বেতন হারের সুযোগ পাবেন।

প্রিয় বন্ধু মিডিয়ার খবর আরও সহজে হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের যে কোনও এক্সক্লুসিভ সোশ্যাল মিডিয়া গ্রূপে। ক্লিক করুন এখানে – টেলিগ্রামফেসবুক গ্রূপ, ট্যুইটার, ইউটিউবফেসবুক পেজ

যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এখানে

প্রিয় বন্ধু মিডিয়ায় প্রকাশিত খবরের নোটিফিকেশন আপনার মোবাইল বা কম্পিউটারের ব্রাউসারে সাথে সাথে পেতে, উপরের পপ-আপে অথবা নীচের বেল আইকনে ক্লিক করে ‘Allow‘ করুন।


আপনার মতামত জানান -

বিশেষজ্ঞরা বলছেন, সরকারি কর্মীদের বাৎসরিক বেতন জুলাই মাসে হয়। তাই সেদিক থেকে সেই বেতন বৃদ্ধির পর নতুন বেতন হার নিলে কর্মীরা অনেকটাই লাভবান হতে পারেন। তবে এই ব্যাপারে অনেকের মধ্যেই শুরু হয়েছে জোর চর্চা। একাংশ বলছেন, 2020 সালের জানুয়ারি মাসের পর এই অপশন দেওয়া যাবে তো!

পাশাপাশি 2016 সালের পর অপশন দিলে কতটা আর্থিক সুবিধা মিলবে, তা নিয়েও তৈরি হয়েছে জল্পনা। এদিন এই প্রসঙ্গে তৃণমূল প্রভাবিত রাজ্য সরকারি কর্মচারী ফেডারেশনের প্রবীণ নেতা মনোজ চক্রবর্তী বলেন, “অপশন দিলে কর্মীরাই আর্থিকভাবে লাভবান হবেন। এখন থেকে এক বছরে বাৎসরিক বেতন বৃদ্ধি ও ক্যারিয়ার এডভান্সমেন্ট স্কিমের সুবিধা মিলবে। অর্থ দপ্তর এই ব্যাপারে বিজ্ঞপ্তি জারি করেছে। এতে অপশনের মাধ্যমে কর্মীরা বেশি সুবিধা পেতে পারবেন।”

এদিকে এই ব্যাপারে তৃণমূল প্রভাবিত রাজ্য সরকারি কর্মচারী ফেডারেশনের কোর কমিটির সদস্য পার্থ চট্টোপাধ্যায় বলেন, “অপশনের ব্যাপারে অর্থ দপ্তরের দৃষ্টি আকর্ষণ করা হয়েছে। কর্মীদের মধ্যে বিভ্রান্তি দূর করতে অর্থ দপ্তর শীঘ্রই একটি নির্দেশিকা জারি করবে।”

আপনার মতামত জানান -
Top