এখন পড়ছেন
হোম > রাজ্য > কলকাতা > হতে চলেছে পদোন্নতি – চুক্তিভিত্তিক কর্মীদের জন্য বড়সড় সুখবর নিয়ে এল রাজ্য সরকার, জানুন বিস্তারিত

হতে চলেছে পদোন্নতি – চুক্তিভিত্তিক কর্মীদের জন্য বড়সড় সুখবর নিয়ে এল রাজ্য সরকার, জানুন বিস্তারিত

রাজ্যের বিভিন্ন দপ্তরে বেশিরভাগ ক্ষেত্রেই গ্রুপ সির বহু শূন্যপদ রয়েছে। আর এই শূন্যপদের জেরে প্রশাসনিক স্তরে কাজের ক্ষেত্রেও দেখা দিতে শুরু করেছে ব্যাপক জটিলতা। কিন্তু সম্প্রতি রাজ্য বাজেটে এক ঘোষণায় সেই জটিলতাকে দূর করে আশার আলো দেখতে শুরু করেছেন অনেকেই।

সূত্রের খবর, এবারের রাজ্য বাজেটে চুক্তিতে নিযুক্ত গ্রুপ ডি কর্মীদের গ্রুপ সি পদে উন্নীত করার ঘোষণা করা হয়েছে। আর অর্থমন্ত্রী অমিত মিত্রর এই ঘোষণায় রাজ্যের চুক্তিভিত্তিক 50 হাজারেরও বেশি গ্রুপ ডি কর্মী উপকৃত হবেন বলে জানা গেছে। প্রসঙ্গত উল্লেখ্য, গত 2011 সালে রাজ্যে পালাবদলের পর তৃণমূল কংগ্রেস সরকার প্রতিষ্ঠিত হয়েই ছয় হাজারের বেশি চুক্তিভিত্তিক গ্রুপ ডি কর্মী নিয়োগের ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হয়।

হাতের মুঠোয় আরও সহজে প্রিয় বন্ধু মিডিয়ার খবর পেতে যোগ দিন –

১. আমাদের Telegram গ্রূপ – ক্লিক করুন
২. আমাদের WhatsApp গ্রূপ – ক্লিক করুন
৩. আমাদের Facebook গ্রূপ – ক্লিক করুন
৪. আমাদের Twitter গ্রূপ – ক্লিক করুন
৫. আমাদের YouTube চ্যানেল – ক্লিক করুন

আর 2011 সালের 16 ই সেপ্টেম্বর এই ব্যাপারে একটি নির্দেশিকা জারি করে সরকারের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয় যে, 10 বছরের বেশি সময় ধরে যে সমস্ত চুক্তিভিত্তিক কর্মীরা সরকারি দপ্তরে কাজ করছেন তাদের নির্দিষ্ট বেতন, বেতন বৃদ্ধি, অবসরকালীন সুবিধা এবং 60 বছর পর্যন্ত চাকরির ব্যাপারে নিরাপত্তা সুনিশ্চিত করছে রাজ্য। এমনকি কর্মীদের বেতন 6 হাজার 600 টাকা ধার্য করা হয়। পরবর্তীতে তৃণমূল সরকারের আমলে সেই বেতন বাড়িয়ে 10 হাজার টাকা করা হয়।

কিন্তু সমস্যার কথা হল গত কয়েক মাসে গ্রুপ সি চুক্তিভিত্তিক পদে মূলত অবসরপ্রাপ্ত কর্মীদেরই নিয়োগ করা হয়েছে। কিন্তু গ্রুপ ডি পদে কম বয়সী অনভিজ্ঞরাই কাজ পেয়েছেন। যেখানে বেশিরভাগ ক্ষেত্রেই রয়েছেন উচ্চ শিক্ষিত বা স্নাতকোত্তর উত্তীর্ণ ছাত্র ছাত্রীরা। তাই এবারে সেই সমস্ত কর্মীদের গ্রুপ সি পদে উন্নীত করে সরকারি কাজে তাদের সামাজিক মর্যাদা বৃদ্ধির পাশাপাশি বেতন বৃদ্ধি করে করে দিয়ে তাদের মুখে হাসি ফোটাতে চাইছে রাজ্য সরকার।

Top
error: Content is protected !!