এখন পড়ছেন
হোম > রাজ্য > ছাত্রছাত্রীদের সুখবর শুনিয়ে নতুন পদক্ষেপ নিল রাজ্য সরকার

ছাত্রছাত্রীদের সুখবর শুনিয়ে নতুন পদক্ষেপ নিল রাজ্য সরকার

রাজ্যের শিক্ষাব্যাবস্থাকে ঢেলে সাজাতে একগুচ্ছ পদক্ষেপ নিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দুস্থ ও মেধাবী ছাত্রছাত্রীদের কাছে আর্থিক প্রতীকূলতা যাতে বাধা হয়ে না দাড়ায় তার কারনে অতীতে বহু প্রকল্পও চালু করেছে সরকার। এবারে ফের রাজ্যের মেধাবী ছাত্রছাত্রীদের জন্য বিশেষ পদক্ষেপ নিল রাজ্য। কিন্তু কী সেই পদক্ষেপ?

সূত্রের খবর, উচ্চশিক্ষা লাভের জন্য শিক্ষার্থীরা বিভিন্ন সময়েই যে প্রবেশিকা পরীক্ষা দেন তার জন্য তাঁদের বেসরকারি সংস্থাতে কোচিং নিতে হয়। আর এই বেসরকারি সংস্থাগুলির কোচিংয়ের খরচ সামলাতে না পারার জন্য অনেক সময় উচ্চশিক্ষার স্বপ্নে বাধা হয় দাড়ায় আর্থিক সংস্থান। তাই এবারে সেই অর্থনৈতিক প্রতিবন্ধকতায় মেধাবী ছাত্রছাত্রীর ভবিষ্যত যাতে নষ্ট না হয় তার কারনে বিনামূল্যে ছাত্রছাত্রীদের জন্য প্রবেশিকা পরীক্ষার কোচিংয়ের ব্যাবস্থা গ্রহনের উদ্যোগ নিচ্ছে সরকার।

মানব সম্পদ উন্নয়ন মন্ত্রকের তরফে জানা গেছে, গোটা দেশে প্রবেশিকা পরীক্ষা নিয়ন্ত্রক সংস্থার যে 2697 টি টেস্ট প্র্যাকটিস সেন্টার আছে সেগুলিকে টিচিং সেন্টারে পরিনত করে তা আগামী 8 ই সেপ্টেম্বর থেকে চালু করা হবে। পাশাপাশি আগামী 1 সেপ্টেম্বর থেকে শুরু হওয়া এনটিএর মোবাইল অ্যাপ এবং ওয়েবসাইটে নিজেদের নাম অর্ন্তভুক্ত করলে 2019 এর জেইন-মেইন এবং ইউজিসি-এনইটির পরীক্ষায় অংশ নিতে পারবেন ছাত্রছাত্রীরা। কিন্তু এই কোচিং সেন্টারগুলো ঠিক কিভাবে গাইড করবে ছাত্রছাত্রীদের?

ফেসবুকের কিছু টেকনিকাল প্রবলেমের জন্য সব খবর আপনাদের কাছে পৌঁছেছে না। তাই আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে

সূত্রের খবর, প্রথম পরীক্ষার পর তার ফলাফল প্রকাশিত হলে সেই ফলাফল ঠিক কেমন হল তা এই টিচিং সেন্টারে উপস্থিত বিশেষজ্ঞ শিক্ষরাই ছাত্রছাত্রীদের বুঝিয়ে দেবেন। তবে শুধু ফলাফল পর্যালোচনাই নয়, পরীক্ষার্থীদের বিভিন্ন সমস্যা নিরসনের জন্য তাদের পাশে সবসময় থাকবেন সেই শিক্ষকেরা। সব মিলিয়ে একদিকে মোটা অর্থের বিনিময়ে বেসরকারি কোচিং সেন্টারগুলির রমরমা কমাতে এবং অন্যদিকে উচ্চশিক্ষা ক্ষেত্রে ছাত্রছাত্রীদের আর্থিক প্রতিকূলতাকে দমিয়ে দিতে শিক্ষাদপ্তরের এহেন উদ্যোগকে সাধুবাদ জানাচ্ছেন সকলেই।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!