এখন পড়ছেন
হোম > জাতীয় > লেনদেনকে আরও সহজ করতে নয়া পদক্ষেপ আনলো ভারতীয় স্টেট ব্যাংক

লেনদেনকে আরও সহজ করতে নয়া পদক্ষেপ আনলো ভারতীয় স্টেট ব্যাংক

লেনদেনের ব্যবস্থা আরও সহজ করতে নতুন ব্যবস্থা নিয়ে এলো প্ৰথম সারিতে থাকা স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া । মোবাইল অ্যাপের মাধ্যমে এবারে হবে আদানপ্রদান, তবে তার জন্য অবশ্যই প্রয়োজন ব্যাঙ্কের আইএফএসসি কোড । ট্যুইটারে এমনটাই জানিয়েছে ব্যাঙ্কের ট্যুইটার পেজ ।
জানা যায়, বিএইচআইএস, এসবিআই পে, মোবাইল অ্যাপটি তেরি হয়েছে ইউনিফায়েড পেমেন্ট ইন্টারফেস (UPI) প্রক্রিয়াটির উপর নির্ভর করে । যেখানে বিভিন্ন ব্যাংকের অ্যাকাউন্টের সঙ্গে সম্ভব হবে লেনদেন । মাধ্যম হিসেবে থাকছে একটি মোবাইল অ্যাপ । সুবিধাটির জন্য মোবাইল নম্বরের সঙ্গে অ্যাকাউন্ট নম্বর লিঙ্ক করানো বাধ্যতামূলক ।
কি কি থাকছে এই অ্যাপে, আসুন দেখে নিই:-
●বিএইচআইএস এসবিআই পে, মোবাইল অ্যাপটির মাধ্যমে সর্বোচ্চ এক লাখ টাকা পর্যন্ত ট্রান্সফার করার সুবিধা পাবেন গ্রাহকরা ।

প্রিয় বন্ধু বাংলার অফিসিয়াল ফেসবুক পেজ – Priyo Bandhu Bengali

—————————————————————————————————————————————————-

এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে

● শুধুমাত্র ব্যাংকেই নয়, লেনদেনের সুযোগ থাকবে অন্যান্য ক্ষেত্রেও । প্রি-পেড, পোস্ট-পেড এমনকি ডিটিএইচ কানেকশনের বিল মেটানো যাবে কার্ডটি ব্যবহার করে । এছাড়া, খাবারের অর্ডার দেওয়ার জন্য অনেকেই অ্যাপ ব্যবহার করেন । সেক্ষেত্রেও সাহায্য করবে এসবিআইয়ের এই মোবাইল অ্যাপটি ।
● মোবাইল অ্যাপটির মাধ্যমে পাঁচ প্রকারের লেনদেন সম্ভব হবে । যার মধ্যে ভার্চুয়াল আইডি, আইএফএসসি কোড, আধার নম্বরের মাধ্যমে, কিউআর কোড অন্যতম ।
● মোবাইল অ্যাপ ব্যবহারকারীরা স্মার্টফোনের মাধ্যমে একটি নির্দিষ্ট অ্যাড্রেস ব্যবহার করে করতে পারবেন লেনদেন ।
● “xyz@sbi” এই ফরম্যাটে গ্রাহক একটি ভার্চুয়াল অ্যাড্রেস পাবেন । ইউজার একটি VPA তৈরি করতে পারবেন যখন নিজেকে রেজিস্টার করবেন অ্যাপটিতে । এছাড়াও থাকবে একটি আলাদা আইডি ।
● ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, VPA মাধ্যমে অনেকগুলি অ্যাকাউন্ট লিঙ্ক করতে পারবেন। ফোন চুরি হয়ে গেলে মোবাইল নম্বরটি অবশ্যই ব্লক করুন । তবেই, সুরক্ষিত হবে আপনার অ্যাকাউন্টটি ।
● অ্যাপটিতে লগ-ইন করলে ইউজার দুটি অপশন পাবেন, সেগুলি হলো- ‘নেভিগেট টু পে’ এবং ‘নেভিগেট টু কালেক্ট’। এই দুটির মাধ্যমেই সম্ভব হবে লেনদেন পর্ব।
প্রসঙ্গত, অ্যাকাউন্ট নম্বর সহ বেশ কিছু তথ্যর প্রয়োজন পড়বে।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!