এখন পড়ছেন
হোম > রাজ্য > কলকাতা > পাঁচ রাজ্যে শূন্য থেকে শুরু করে চার আসন – শ্রমিক ও কৃষক আন্দোলনে ভর করে ঘুরে দাঁড়ানোর ভাবনায় বামফ্রন্ট

পাঁচ রাজ্যে শূন্য থেকে শুরু করে চার আসন – শ্রমিক ও কৃষক আন্দোলনে ভর করে ঘুরে দাঁড়ানোর ভাবনায় বামফ্রন্ট



কৃষক এবং শ্রমিকদের দাবি দাওয়াকে নিয়ে আন্দোলন সংঘটিত করলেই যে তাঁদের ভোটব্যাঙ্ক মজবুত হবে তা পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের ফলাফল থেকেই কিছুটা আন্দাজ করতে পারল সিপিএম।

বিশেষ সূত্রের খবর, এই পাঁচ রাজ্যের মধ্যে যে সমস্ত এলাকায় কৃষক ও শ্রমিক সংগঠনের নিয়মিত আন্দোলন কর্মসূচি করেছিল বামেরা, সেখানে কিছুটা হলেও মাথা তুলতে পেরেছে তাঁরা। জানা গেছে, রাজস্থানের দুঙ্গারপুর এবং ভদ্রা কেন্দ্রে জয়লাভ করেছে সিপিএম।

প্রসঙ্গত উল্লেখ্য, এক সময় এখানকার তিনটি আসনেই জয়ী হয়েছিল বামেরা। কিন্তু মাঝে বিজেপির ভোট ব্যাংকের কাছে মাথানত করতে হয় তাঁদের। কিন্তু এই এলাকায় কৃষকদের দাবিকে সামনে রেখে লাগাতার কর্মসূচি নেওয়া, সিপিএম পলিটব্যুরোর সদস্য হান্নান মোল্লার উদ্যোগে হওয়ার ফলে বাড়তি অক্সিজেন যোগাচ্ছে বাম শিবিরে।

এদিকে রাজস্থানে দুটি আসন পেলেও তেলেঙ্গানায় এই বামেদের সিপিএম বা সিপিআইএর মত দলগুলি নিজেদের হাতে আসন ধরে রাখতে না পারলেও এই রাজ্য থেকে ফরওয়ার্ড ব্লক এককভাবে লড়ে দুটি আসনে জয়লাভ করেছে।

আর দেশের পাঁচ রাজ্যে তাঁদের এই চার আসনে জয়লাভ পাঁচ রাজ্যের মধ্যে তিন রাজ্যে বিজেপির ভরাডুবি বঙ্গের আলিমুদ্দিন স্ট্রিটের নেতাদের মধ্যে প্রবল উচ্ছাস তৈরি করেছে।

একাংশের মতে, এই 2011 সালে ক্ষমতা থেকে বিদায় নেওয়ার পর থেকেই যেভাবে এই রাজ্যে ভেঙে পড়েছে বামেদের সংগঠন, তাতে পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের ফলাফলে সেই বামেরা ফের এই রাজ্যে শাসকদল তৃণমূলের বিরুদ্ধে দ্বিতীয় স্থানে উঠে আসতে পারে।

ফেসবুকের কিছু টেকনিকাল প্রবলেমের জন্য সব খবর আপনাদের কাছে পৌঁছেছে না। তাই আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে

কেননা ইতিমধ্যেই রাজ্যে দ্বিতীয় স্থানে উঠে আসা বিজেপি নেতৃত্ব গতকাল পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের ফলাফল দেখে কিছুটা ইতস্তত বোধ করতে শুরু করেছেন। রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে, এইরাজ্যে বামেদের অনেক নেতাকর্মী এখন যোগ দিয়েছেন বিজেপিতে।

ফলে 2019 -র লোকসভা নির্বাচনের আগে বিজেপির মন্দার বাজার শুরু হয় তাহলে এখন পর্যন্ত বিজেপিতে যোগ দেওয়া বাম নেতাকর্মীরা ফের বাম অলিন্দে ফিরে আসতে পারে। আর তাই দেশের 5 রাজ্যের বিধানসভা নির্বাচনের এই ফলাফল দেখেই এখন থেকেই বাংলায় মাটি কামড়ে পড়ে থাকার রনকৌশল নিচ্ছে সিপিএম নেতৃত্ব।

সূত্রের খবর, এদিন সন্ধ্যার পর থেকেই কলকাতা সহ রাজ্যের বিভিন্ন জেলায় বিজেপির এই ভরাডুবিকে হাতিয়ার করে মিছিল ও পথসভা করে বামেরা। কিন্তু এই রাজ্যে বাম নেতাকর্মীরা এত লাফালাফি করলেও আসন্ন লোকসভা নির্বাচনে বামেদের অন্দরেই রয়েছে অনৈক্যের ছোঁয়া।

কেননা বামেদের একদল চাইছেন, আসন্ন লোকসভা নির্বাচনে এই রাজ্যে তৃণমূল ও বিজেপিকে পরাস্ত করতে কংগ্রেসের হাত ধরা জরুরি। অন্যদিকে কংগ্রেসের সাথে জোট করার ব্যাপারে আপত্তি রয়েছে অনেক বাম নেতাদের। কি হবে?

এদিন এই প্রসঙ্গে সিপিএমের কেন্দ্রীয় কমিটির সদস্য সুজন চক্রবর্তী বলেন, “বাংলায় বিজেপি ও তৃণমূলের বিরুদ্ধে আমরা বরাবরই ধর্মনিরপেক্ষ গণতান্ত্রিক শক্তির ঐক্যের পক্ষে। সেই লক্ষ্যেই আমরা আগামী দিনে এগোবো।” সব মিলিয়ে দেশের পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের ফলাফল দেখে বঙ্গ রাজনীতিতে কিছুটা উৎসাহী আলিমুদ্দিন স্ট্রিটের নেতারা।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!