এখন পড়ছেন
হোম > জাতীয় > এসপিজি নিরাপত্তা দেওয়া নিয়ে নয়া সিদ্ধান্ত কেন্দ্রের, জানুন বিস্তারিত

এসপিজি নিরাপত্তা দেওয়া নিয়ে নয়া সিদ্ধান্ত কেন্দ্রের, জানুন বিস্তারিত

 

ফের এসপিজি নিরাপত্তা নিয়ে বড়সড় সিদ্ধান্ত নিল কেন্দ্রের বিজেপি সরকার। বস্তুত, সম্প্রতি কিছুদিন আগে কংগ্রেসের সোনিয়া গান্ধী এবং রাহুল গান্ধী ও প্রিয়াঙ্কা গান্ধী বঢ়রাকে এই নিরাপত্তা বন্ধ করে দেওয়া হয়েছিল। পাশাপাশি প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংকেও এসপিজি নিরাপত্তা না দেওয়ার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। তবে এবার দেশের প্রাক্তন প্রধানমন্ত্রীদের পরিবারের সদস্যদের ক্ষেত্রেও সুরক্ষা না দেওয়ার ব্যাপারে আইন আনা হচ্ছে বলে খবর।

সূত্রের খবর, এবার এসপিজি আইনকে পরিবর্তিত করতে চলেছে কেন্দ্রীয় মন্ত্রীসভা। জানা গেছে, আগামী সপ্তাহে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের পক্ষ থেকে এই ব্যাপারে সংশোধনী বিল লোকসভায় পেশ করা হতে পারে। কিন্তু এই আইন সংশোধিত হলে ঠিক কি কি পরিবর্তন আসবে!

বিশেষজ্ঞরা বলছেন, এসপিজি সংশোধনী আইন যদি পাশ হয়, তাহলে গোটা দেশের মধ্যে একমাত্র বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীই এই এসপিজি নিরাপত্তার বেষ্টনীতে আবদ্ধ থাকবেন। পাশাপাশি এসপিজির সংখ্যা অনেকটা কমিয়ে ফেলার ব্যাপারেও সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। বস্তুত, বর্তমানে সারাদেশে এসপিজি কমান্ডো সংখ্যা রয়েছে 3500।তবে শুধুমাত্র প্রধানমন্ত্রী যদি এই এসপিজি নিরাপত্তা পান, তাহলে অত বিপুলসংখ্যক কম্যান্ডোর প্রয়োজন রয়েছে কিনা, সেই ব্যাপারে প্রশ্নটা থেকেই যাচ্ছে। তাই সেদিক থেকে কম্যান্ডোর সংখ্যা অনেকটাই কমে যেতে পারে বলে মনে করছেন একাংশ।

প্রিয় বন্ধু মিডিয়ার খবর আরও সহজে হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের যে কোনও এক্সক্লুসিভ সোশ্যাল মিডিয়া গ্রূপে। ক্লিক করুন এখানে – টেলিগ্রাম, হোয়াটস্যাপ, ফেসবুক গ্রূপ, ট্যুইটার, ইউটিউবফেসবুক পেজ

প্রিয় বন্ধু মিডিয়ায় প্রকাশিত খবরের নোটিফিকেশন আপনার মোবাইল বা কম্পিউটারের ব্রাউসারে সাথে সাথে পেতে, উপরের পপ-আপে অথবা নীচের বেল আইকনে ক্লিক করে ‘Allow‘ করুন।


আপনার মতামত জানান -

তবে প্রধানমন্ত্রী যখন সফর করেন, তখন এসপিজির সংখ্যা বৃদ্ধি হয়। ফলে যদি সেদিক থেকে প্রধানমন্ত্রীর সফরকালে তা বৃদ্ধি হয়, তাহলে তখন তা প্রয়োজনীয় অনুসারে বাড়ানো হতে পারে বলে খবর। তবে এখন উচ্চশ্রেণীর কমান্ডোদের সংখ্যা বাড়ানোর ব্যাপারে সিদ্ধান্ত নিতে চাইছে না কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক।

আপাতত সেই উচ্চশ্রেণীর কমান্ডোদের সংখ্যা স্বাভাবিক রাখতে চাইছে তারা। তবে যেভাবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বাদে দেশের আর কোনো প্রাক্তন প্রধানমন্ত্রী পরিবারের পাশাপাশি আর কেউ এই এসপিজি নিরাপত্তা পাচ্ছেন না, তা নিয়ে বিভিন্ন মহলে উঠতে শুরু করেছে প্রশ্ন। কিন্তু শেষ পর্যন্ত এখন এসপিজি আইনে পরিবর্তন এনে কেন্দ্র সেই সংশোধনীতে ঠিক কী কী বলে, সেদিকেই নজর থাকবে সকলের।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!