এখন পড়ছেন
হোম > জাতীয় > ছুঁয়ে দেখতে চান শ্রীরামচন্দ্রের যাত্রাপথ? আপনার জন্যে নজিরবিহীন উদ্যোগ ভারতীয় রেলের

ছুঁয়ে দেখতে চান শ্রীরামচন্দ্রের যাত্রাপথ? আপনার জন্যে নজিরবিহীন উদ্যোগ ভারতীয় রেলের

দেশের ঐতিহাসিক এবং মহাকাব্য বর্ণিত স্থানগুলির যোগ্য সম্মান জ্ঞাপণে এবার উদ্যোগী ভূমিকা নিলো দেশের রেল মন্ত্রক। জানা যাচ্ছে একটি নতুন ট্রেন চালু করতে চলছে রেলমন্ত্রক। এই বিশেষ ট্রেন রামায়ণ মহাকাব্যে বর্ণিত স্থানগুলি ছুঁয়ে যাবে। এতে করে যাত্রীরা উত্তরপ্রদেশের অযোধ্য থেকে শ্রীলঙ্কার কলম্বো পর্যন্ত যেতে পারবেন। এই ট্রেন যাত্রার মূল উদ্দেশ্য ধর্মীয় ভ্রমণকে উৎসাহিত করা। জানা যাচ্ছে চলতি বছর ১৪ই নভেম্বর থেকে এই নতুন ট্রেন শ্রী রামায়ণ এক্সপ্রেস যাত্রা শুরু করবে। উল্লেখ্য এই ট্রেনে আসন সংখ্যা ৮০০।

আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

——————————————————————————————-

 এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে

১৬ দিনের ভারত দর্শনে জন প্রতি খরচ ১৫,১২০ টাকা। ট্রেনে সফর রত তীর্থযাত্রীদের জন্যে খাবারের বন্দোবস্তও থাকছে । সফর শুরু হবে দিল্লির সফদরজঙ্গ স্টেশন থেকে। প্রথম ষ্টেশান যেখানে ট্রেন প্রথমবারের জন্যে থামবে , তা হলো উত্তর প্রদেশে রামের জন্মস্থান অযোধ্যায়। তারপর হনুমানগড়ি, রামকোট, কনক ভবন মন্দির ছুঁয়ে ট্রেন যাবে ভরতের তপস্যাস্থল নন্দীগ্রামে। জানা যাচ্ছে যে সব তীর্থস্থানে ট্রেন থামবে, সেইসব জায়গাতেই আইআরসিটিসি-র পক্ষ থেকে তীর্থযাত্রীদের জন্য ধর্মশালায় রাত্রিবাসের ব্যবস্থা থাকছে। এক্ষেত্রে তাঁদের সহায়তার জন্য সফরসঙ্গী হিসেবে থাকবেন আইআরসিটিসি-র টুর ম্যানেজাররা। এছাড়াও আইআরসিটিসির দায়িত্বে থাকবে তীর্থযাত্রীদের যাতায়াত এবং মালপত্র পৌঁছে দেওয়া, প্রতিটি স্টপে সাইটসিয়িং-এর দায়িত্বও ইত্যাদি। এমনকি স্টেশন থেকে স্থলপথে যাত্রীদের মন্দিরে পৌঁছে দেওয়ার ক্ষেত্রেও রেল সহযোগীতা করবে। সফররত কোনো যাত্রী যদি শ্রীলঙ্কায় যেতে আগ্রহ প্রকাশ করে তাহলে সেক্ষেত্রে রেল তাঁদেরকে চেন্নাই বিমানবন্দরে পৌঁছনোর ব্যবস্থাও করে দেবে। এই মুহূর্তে মাসে কতবার এই রেল চলবে সে বিষয়ে কোনো সঠিক সিদ্ধান্ত নেওয়া হয়নি। এখন দেখার বিষয় এইযে কেন্দ্র সরকারের এই তৎপরত কে দেশের সাধারণ মানুষজন কতটা প্রাধাণ্য দেয়। তার ওপরেই রেলমন্ত্রকের পরবর্তী সিদ্ধান্ত গুলি নির্ভর করবে বলে জানা গিয়েছে।

Top
error: Content is protected !!