এখন পড়ছেন
হোম > রাজ্য > কলকাতা > শিক্ষকদের পিআরটি স্কেলের বেতন বঞ্চনা নিয়ে বৃহত্তর আইনি পদক্ষেপ শিক্ষক ঐক্য মুক্ত মঞ্চের, সঙ্গে থাকছে বড় চমক!

শিক্ষকদের পিআরটি স্কেলের বেতন বঞ্চনা নিয়ে বৃহত্তর আইনি পদক্ষেপ শিক্ষক ঐক্য মুক্ত মঞ্চের, সঙ্গে থাকছে বড় চমক!

প্রিয় বন্ধু বাংলা এক্সক্লুসিভ – রাজ্যের শিক্ষাঙ্গনে বা শিক্ষকদের উপরে কোনো বঞ্চনা হচ্ছে আর সেখানে গিয়ে ঝাঁপিয়ে পড়ছে না শিক্ষক ঐক্য মুক্ত মঞ্চ – এ ঘটনা সাম্প্রতিক অতীতে কেউই মনে করতে পারছেন না। আর এবারও তার ব্যতিক্রম নয় – এবার রাজ্য সম্পাদক মইদুল ইসলামের নেতৃত্বে আবারো শিক্ষকদের পিআরটি দাবি নিয়ে বড়সড় আইনি পথে হাঁটতে চলেছে, সঙ্গে হাতে চলেছে একগুচ্ছ চমক। রাজ্যের প্রাথমিক শিক্ষকদের দীর্ঘদিনের দাবি এই পিআরটি স্কেল – এই নিয়ে এর আগেও বহু লড়াই হলেও, সেইভাবে ফলপ্রসূ হয় নি।

আর তাই, রাজ্যের বিভিন্ন প্রান্তের শিক্ষক-শিক্ষিকাদের একান্ত অনুরোধে বড়সড় পদক্ষেপ নিতে চলেছে শিক্ষক ঐক্য মুক্ত মঞ্চ। প্রসঙ্গত, রাজ্যের প্রাথমিক শিক্ষকদের নিজেদের জীবিকা বাঁচাতে জাতীয় স্তরের মতোই শিক্ষাগত যোগ্যতা বাড়িয়ে নিতে হয়েছে, কিন্তু দুঃখের কথা শিক্ষাগত যোগ্যতা বাড়লেও বেতন বাড়েনি একফোঁটাও। ফলে অন্যান্য রাজ্যের শিক্ষকদের সঙ্গে বঙ্গের শিক্ষকদের বেতনের পার্থ্যক্যটা দেখলে চোখ কপালে উঠবে। এমনকি, শিক্ষক মহলের অভিযোগ, বর্তমানে কোনো কেন্দ্রীয় সরকারি (যেমন ভারতীয় রেল) ঝাড়ুদারের বেতনও সদ্য কাজে যোগ দেওয়া বাংলার প্রাথমিক শিক্ষকের থেকে বেশি!

ফেসবুকের কিছু টেকনিক্যাল প্রবলেমের জন্য সব আপডেট আপনাদের কাছে সবসময় পৌঁচ্ছাছে না। তাই আমাদের সমস্ত খবরের নিয়মিত আপডেট পেতে যোগদিন আমাদের হোয়াটস্যাপ বা টেলিগ্রাম গ্রূপে।

১. আমাদের Telegram গ্রূপ – ক্লিক করুন
২. আমাদের WhatsApp গ্রূপ – ক্লিক করুন
৩. আমাদের Facebook গ্রূপ – ক্লিক করুন
৪. আমাদের Twitter গ্রূপ – ক্লিক করুন
৫. আমাদের YouTube চ্যানেল – ক্লিক করুন

প্রিয় বন্ধু মিডিয়ায় প্রকাশিত খবরের নোটিফিকেশন আপনার মোবাইল বা কম্পিউটারের ব্রাউসারে সাথে সাথে পেতে, উপরের পপ-আপে অথবা নীচের বেল আইকনে ক্লিক করে ‘Allow‘ করুন।


আপনার মতামত জানান -

আর তাই এবার, শিক্ষক ঐক্য মুক্ত মঞ্চ নিজের কাঁধে তুলে নিল শিক্ষকদের এই বঞ্চনার লড়াই। এর আগে – ডিও/বিএলও মামলা, এনআইওএসের মামলা, শিক্ষকদের ‘অবৈধ বদলি’ নিয়ে মামলা করে আদালত থেকে ঈর্ষণীয় সাফল্য ছিনিয়ে এনেছে শিক্ষক ঐক্য মুক্ত মঞ্চ – আর তাই, আবারো রাজ্যের হাজার হাজার শিক্ষকের আস্থার জায়গা হতে চলেছে শিক্ষক ঐক্য মুক্ত মঞ্চ। সূত্রের খবর আগামী সপ্তাহেই শিক্ষকদের পিআরটি স্কেল নিয়ে কলকাতা হাইকোর্টে মামলা করতে চলেছে সংগঠনটি। আর সংগঠনের আশা, অন্যান্য মামলার মত এই মামলাটিও অত্যন্ত সংবেদনশীল হওয়ায়, আদালত অত্যন্ত গুরুত্ব দিয়ে দ্রুত শুনানির ব্যবস্থা করবে।

এই প্রসঙ্গে শিক্ষক ঐক্য মুক্ত মঞ্চের রাজ্য সম্পাদক মইদুল ইসলামের সঙ্গে যোগাযোগ করা হলে, বরাবরের মতোই এবারেও তাঁর প্রতিবাদী ভাবমূর্তি তুলে ধরে তিনি জানান, রাজ্যের শিক্ষকদের বঞ্চনা ও শিক্ষাঙ্গনে শিক্ষার অঙ্গীকার রক্ষার্থে শিক্ষক ঐক্য মুক্ত মঞ্চের যে লড়াই, তা আজ সর্বজনবিদিত। আর তাই, রাজ্যের বিভিন্ন কোনা থেকে শিক্ষকদের বহু ফোন আমরা পাচ্ছি – শিক্ষকদের বঞ্চনার চরমতম পদক্ষেপ পিআরটি স্কেল না পাওয়ার জন্য কিছু করার জন্য। আর তারই, পরিপ্রেক্ষিতে আমরা আইনজীবীদের সঙ্গে পরামর্শ করে আগামী সপ্তাহেই এই সংক্রান্ত একটি মামলা কলকাতা হাইকোর্টে দায়ের করতে চলেছি। সবথেকে বড় কথা এই মামলার জন্য শিক্ষকদের কাছ থেকে আমরা একটি পয়সাও অনুদান হিসাবে নেব না।

মইদুলবাবুর আরও বক্তব্য, কেননা শিক্ষকদের অভিযোগ, পিআরটি নিয়ে এর আগে দু-দুটি মামলার নামে শিক্ষকদের কাছ থেকে বহু টাকা তোলা হলেও, গত এক বছরে সেই মামলাগুলির একটিতেও একটিও শুনানি হয় নি। ফলে, বহু শিক্ষক এই পিআরটি আন্দোলনের নামে ওই ঘটনায় ও ভূমিকায় চূড়ান্ত ক্ষুব্ধ – অনেকেই এই নিয়ে আমাদের কাছে হা-হুতাশ করেছেন, স্পষ্টভাবেই নিজেদের হতাশা প্রকাশ করেছেন। আর তাই শিক্ষক স্বার্থের কথা ভেবে এবং শিক্ষকদের বেতন বঞ্চনায় অনুদান দিয়েও ফলপ্রসূ আন্দোলনের অভাবে শিক্ষক মহলের যে হতাশা তার পরিপ্রেক্ষিতে, আমাদের সংগঠনের তরফে এই ‘কোনো অনুদান ছাড়াই মামলা লড়ার’ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আশা করব, বিগত দিনের মতোই আবারো শিক্ষকদের স্বার্থ রক্ষায় আমাদের সংগঠন ফলপ্রসূ পদক্ষেপ নিতে পারবে।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!