এখন পড়ছেন
হোম > জাতীয় > শিবসেনা শিবিরে অক্সিজেন জোগালো মেয়র পদের নির্বাচন- বিনা প্রতিদ্বন্ধীতায় মেয়র পদ দখল শিবসেনার

শিবসেনা শিবিরে অক্সিজেন জোগালো মেয়র পদের নির্বাচন- বিনা প্রতিদ্বন্ধীতায় মেয়র পদ দখল শিবসেনার

মহারাষ্ট্রে সরকার গঠন নিয়ে জটিলতার কারণে এখন সেখানে রাষ্ট্রপতি শাসন চলছে। কথা ছিল, যে দল এর মধ্যেই সংখ্যাগরিষ্ঠতা দাবি করতে পারবে সেই দলই মহারাষ্ট্রের সরকার গড়বে। কিন্তু শিবসেনা বা বিজেপি কেউই সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে পারেনি। অন্যদিকে এনসিপি ও কংগ্রেস তাঁদের শিবসেনাকে সমর্থনের ব্যাপারে কোনো স্পষ্ট ধারণা দিতে পারেনি এখনো। আর এরই মধ্যে মুম্বইতে মেয়র পদের নির্বাচনে জয় ছিনিয়ে আনলো শিবসেনা। যদিও আগের নির্বাচন থেকে শিক্ষা নিয়ে এই নির্বাচন থেকে সরে এসেছিল বিজেপি।

এবার মুম্বই মেয়র পদের নির্বাচনে জয়জয়কার শিবসেনা প্রার্থী কিশোরী পদনেকর এর। মুম্বাইয়ের মেয়র পদে নির্বাচিত হলেন শিবসেনা নেত্রী কিশোরী পদনেকর। গত বিধানসভা নির্বাচনে নিজেদের অবস্থান বিচার করে আগেভাগেই বিজেপি এই নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছে। গতকালই ছিল মেয়র নির্বাচনের মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন। এখনো পর্যন্ত মুম্বাইয়ের মেয়র পদে শুধুমাত্র শিবসেনার কিশোরী পদনেকরের মনোনয়ন জমা পড়েছে। ডেপুটি মেয়র পদেও প্রতিদ্বন্দ্বী কেউ নেই বললেই হয়। শিবসেনার পক্ষ থেকে ডেপুটি মেয়র হয়েছেন সুহাস ওয়াডরেকর। মেয়র নির্বাচনের দিন ছিল 22 শে নভেম্বর। কিন্তু তার আগেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় মেয়র পদে নির্বাচনে নির্বাচিত হলেন শিবসেনা প্রার্থী।

সূত্রের দাবি, এখনো পর্যন্ত দেশের মধ্যে সবথেকে ধনী পুরসভা হলো বৃহন্মুম্বই পুরনিগম। জানা গেছে, এ বছর প্রায় 30 হাজার কোটি টাকার বাজেট পেশ হয় এই পুরসভায়। 1996 সাল থেকে মুম্বই পুরসভার মেয়র পদ বরাবরই শিবসেনার বলেই সবাই জানে। এবারেও সেই পরিস্থিতিতে কোনো বদল আসেনি। তবে বিজেপি যে একেবারে সব চেষ্টা ছেড়ে নীরব ছিল, তা নয়। কংগ্রেসের সঙ্গে হাত মিলিয়ে আসন সংখ্যা বাড়ানোর চেষ্টা করলেও সে পরিকল্পনা তাঁদের বিফল হয়েছে। গত দু’বছর ধরে মুম্বই পুরসভার মেয়র পদ এককভাবে শিবসেনা দখলে রেখেছে।

ফেসবুকের কিছু টেকনিক্যাল প্রবলেমের জন্য সব আপডেট আপনাদের কাছে সবসময় পৌঁচ্ছাছে না। তাই আমাদের সমস্ত খবরের নিয়মিত আপডেট পেতে যোগদিন আমাদের হোয়াটস্যাপ বা টেলিগ্রাম গ্রূপে।

১. আমাদের Telegram গ্রূপ – ক্লিক করুন
২. আমাদের WhatsApp গ্রূপ – ক্লিক করুন
৩. আমাদের Facebook গ্রূপ – ক্লিক করুন
৪. আমাদের Twitter গ্রূপ – ক্লিক করুন
৫. আমাদের YouTube চ্যানেল – ক্লিক করুন

প্রিয় বন্ধু মিডিয়ায় প্রকাশিত খবরের নোটিফিকেশন আপনার মোবাইল বা কম্পিউটারের ব্রাউসারে সাথে সাথে পেতে, উপরের পপ-আপে অথবা নীচের বেল আইকনে ক্লিক করে ‘Allow‘ করুন।


আপনার মতামত জানান -

দুই শরিকি গোষ্ঠীদ্বন্দ্ব আবারো উঠে এল মহারাষ্ট্রের মেয়র পদের নির্বাচনে। প্রকট হয়ে উঠল শিবসেনা-বিজেপি সংঘাত। মহারাষ্ট্রে শিবসেনার সামনে যেন কোনোভাবেই পেরে উঠছেনা সর্বভারতীয় দল বিজেপি, বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। গত বিধানসভা নির্বাচনের মতোই মুম্বই পুরসভায় একপেশে হয়ে গেছে বিজেপি। আর সে কারণেই লড়াইতে নেমে মুখ না পোড়ানোর যুক্তিতে তাঁরা মেয়র পদে নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছে বলে মনে করা হচ্ছে। তবে মুম্বাইতে মেয়র পদ শিবসেনার দখলে থাকলেও এখনও পর্যন্ত মহারাষ্ট্রের বিধানসভা কার দখলে থাকবে সে নিয়ে শুরু হয়েছে চূড়ান্ত জটিলতা।

মহারাষ্ট্রের সরকার গঠন নিয়ে চূড়ান্ত উদ্বেগে সেখানকার রাজনৈতিক শিবির গুলি। কিভাবে এই পরিস্থিতি থেকে মুক্তি পাওয়া যাবে তা নিয়ে ক্রমাগত পর্যালোচনা চালিয়ে যাচ্ছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। অন্যদিকে সরকার গঠনের দিকে এগিয়ে থাকলেও উপযুক্ত পরিমাণ সমর্থনের অভাবে তাঁরা পিছিয়ে যাচ্ছে।

বলা যেতে পারে, মহারাষ্ট্রের রাজনৈতিক পরিস্থিতি এক অদ্ভুত সমীকরণের মুখে দাঁড়িয়ে আছে। আর সেই অবস্থায় মহারাষ্ট্রের মেয়র পদে শিবসেনা প্রার্থীর নির্বাচন তাঁদের আত্মবিশ্বাস বেশ কিছুটা বাড়ালো বলে মনে করছে রাজনৈতিক শিবির। এই চমকপ্রদ রাজনৈতিক টানাপোড়েন এখন কোন দিকে মোড় নেয় সেদিকেই নজর রাখছে রাজনৈতিক পরিদর্শক মন্ডলী।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!