এখন পড়ছেন
হোম > আন্তর্জাতিক > মৃত্যুর এতদিন পরেও অমলিন সত্যজিৎ, তাঁর হাত ধরেই বাংলা সিনেমার অনন্য সম্মান

মৃত্যুর এতদিন পরেও অমলিন সত্যজিৎ, তাঁর হাত ধরেই বাংলা সিনেমার অনন্য সম্মান

কথায় আছে, স্রষ্টার মৃত্যু হলেও সৃষ্টির কখনই মৃত্যু হয় না। আর তাইতো বিদায়ের এতবছর পরেও আজও তিনি সমান ভাবে উজ্জ্বল ও অক্ষয়। 1955 সালে অপু, দুর্গা, হরিহর, সর্বজয়াদের নিয়ে যে কঠিন পথে পা বাড়িয়েছিলেন তিনি, সেইখানে সাফল্য চূড়ান্ত শিখরে গিয়ে আজও তাঁর সেই বিজয়রথ চলছেই। কোথায় কবে শেষ হবে তাঁর এই যাত্রা তা জানা নেই কারোরই।

হ্যাঁ তিনি সত্যজিৎ রায়। বাংলা তথা সারা ভারতবর্ষের চলচ্চিত্রের দর্পণকে যিনি তাঁর “পথের পাঁচালীর” মধ্যে দিয়ে আলো দেখান। তাঁর সৃষ্টি অনেক, কিন্তু এর মাঝেও এখনো কালোজয়ী হিসেবে রয়ে গেছে তাঁরই সৃষ্টি সেই “পথের পাঁচালী”। প্রসঙ্গত উল্লেখ্য, বিভিন্ন প্রতিষ্ঠিত জায়গা থেকে সত্যজিৎ রায়ের এই অমর সৃষ্টিকে সম্মান জানানো হয়েছে। এবার সেই “পথের পাঁচালী”কে সম্মানিত করলো বিবিসিও।

সূত্রের খবর, 43 টি দেশের 200 জন সমালোচকের প্যানেল মিলে নির্বাচিত 100 টি ছবির মধ্যে 15 নম্বরে জায়গা করে নিয়েছে বাংলা চলচ্চিত্রের মনন এবং দর্শনের নায়ক সত্যজিৎ রায়ের এই “পথের পাঁচালী”। জানা গেছে, শুধুমাত্র ভারতীয় ছবি হিসেবে 200 জন নির্বাচক এই সত্যজিৎ রায়ের “পথের পাঁচালী”কে ভোটদান করেছেন।

তবে বিবিসির এই তালিকায় প্রথম স্থানে রয়েছে, সিনেমাশিল্পী জাপানি পরিচালক আকিরা কুরোসাওয়ার হাজার 1954 সালের ছবি “সেভেন সামুরাই”। দ্বিতীয় স্থানে ভিত্তরিও দি সিকার ছবি “বাইসাইকেল থিভস”, তৃতীয়তে “টোকিও স্টোরি” এবং চতুর্থ স্থানে কুরোসাওয়ার “রুশোমন”।

কিন্তু এর মাঝে বিবিসি তালিকায় 15 নম্বরে সত্যজিৎ রায়ের “পথের পাঁচালী” স্থান করে নেওয়ায় চরম আনন্দিত সেই সত্যজিৎ পুত্র সন্দীপ রায়। প্রথমে তিনি এই খবরটি না জানলেও পরে দৈনিক বর্তমান পত্রিকা থেকে জানার পর সন্দীপ রায় বলেন, “আমি এর জন্য ভীষণ খুশি। বর্তমানকে ধন্যবাদ আমাকে প্রথমে এই খবরটা দেওয়ার জন্য। এটা বাংলা তথা ভারতীয় ছবির জন্য বিরাট সম্মান।”

এত বছর পর এই সম্মান পাওয়ায় নিজের আনন্দ আর ধরে রাখতে পারেননি সেই “পথের পাঁচালী” -র সহকারী চিত্রগ্রাহক সৌমেন্দু রায়। তিনি বলেন, “এই বয়সে এসে আমার আনন্দ আমি ভাষায় ব্যক্ত করতে পারছিনা। ‘পথের পাঁচালী’ কে বিবিসি আজ নতুন করে স্বীকৃতি দিল। এটা সত্যিই ভারতীয় সিনেমার একটা বড়দিন।”

ফেসবুকের কিছু টেকনিকাল প্রবলেমের জন্য সব খবর আপনাদের কাছে পৌঁছেছে না। তাই আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

 

এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে

সত্যিই তাই, বিবিসির তরফে বাংলা চলচ্চিত্রের সম্রাট সত্যজিৎ রায়ের “পথের পাঁচালী” সম্মানিত হওয়ায় আনন্দিত এবং গর্বিত এই বাংলার সকল চলচ্চিত্রনুরাগীরাও।

Top
Close
error: Content is protected !!