এখন পড়ছেন
হোম > রাজ্য > প্রশাসন সক্রিয় হতেই লক্ষ লক্ষ মৃতের নাম রেশন কার্ড থেকে বাতিল, সংখ্যা বাড়বে আরও

প্রশাসন সক্রিয় হতেই লক্ষ লক্ষ মৃতের নাম রেশন কার্ড থেকে বাতিল, সংখ্যা বাড়বে আরও

জীবিত নেই। অথচ সেই মৃত ব্যাক্তির নামে রেশন তোলার নজিড় এই বাংলাতে দীর্ঘদিন ধরেই চলে আসছে। কিন্তু মৃত ব্যাক্তির নামে রেশন তোলায় আদতে তো ক্ষতি হচ্ছে সরকারেরই। তাই সেই কথা উপলব্ধি করেই তিন মাস আগে এই মৃত ব্যাক্তিদের চিহ্নিতকরনের কাজ শুরু করে খাদ্যদপ্তর।

প্রসঙ্গত উল্লেখ্য, কোনো ব্যাক্তি মারা গেলে নিয়মমত তাঁর পরিবারের লোকদের ফেরত দিতে হয় সেই রেশন কার্ড। কেননা এই রেশন কার্ড রেশন ডিলারের কাছে ফেরত না দিলে পুরসভা এবং পঞ্চাঢ়েত থেকে ইস্যু হয় না মৃতের প্রমানপত্রও। কিন্তু এক্ষেত্রের অভিযোগ উঠতে শুরু করে যে, এই রেশন কার্ড মৃতের পরিবারের লোকেরা ফেরত দিলেও সেখানে কারচুপি করছে অধিকাংশ রেশন ডিলাররাই। আর এমন খবর পেয়ে এই অশুভ চক্র আটকাতে মাঠে নামে খাদ্যদপ্তর। হাসপাতাল, নার্সিংহোম, স্বাস্থ্য কেন্দ্র, পঞ্চায়েত এবং পুরসভাগুলিকে স্থানীয় মৃত ব্যাক্তিদের তালিকা পাঠাতে বলা হয়। সেইমত খাদ্যদপ্তরের কাছে সেই তালিকাও এসে পৌছেছে। যা দেখে চক্ষু চড়কগাছ অনেকেরই।

জানা গেছে, বিগত বাম সরকারের আমলের 1 কোটি 35 লক্ষ ভুয়ো রেশন কার্ড বাতিলের পাশাপাশি 2012 থেকে 2015 সালের মধ্যে সারা দেশে যে 1 কোটি 62 লক্ষ ভুয়ো রেশন কার্ড বাতিল হয় তার মধ্যে 81 লক্ষই ভুয়ো কার্ড এই পশ্চিমবঙ্গের। আর এবার খাদ্যদপ্তরের কাছে পৌছোনো তালিকাতে 7 লক্ষ মৃত রেশন গ্রাহককে চিহ্নিত করা হয়েছে।

ফেসবুকের কিছু টেকনিকাল প্রবলেমের জন্য সব খবর আপনাদের কাছে পৌঁছেছে না। তাই আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে

এদিকে এই সংখ্যা আরও বাড়বে বলে মনে করছেন দপ্তরের অনেকেই। তাই পুরসভা এবং পঞ্চায়েতে যে শশ্মান রয়েছে সেখানে মৃতের তালিকা তৈরির ব্যাপারে জোর দিতে বলা হয়েছে। এজন্য পুর এবং পঞ্চায়েত দপ্তরকে একটি চিঠিও দিতে চলেছে রাজ্য খাদ্যদপ্তর। এদিকে এই ভুয়ো রেশন কার্ড  প্রসঙ্গে এদিন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক বলেন, “মৃত ব্যাক্তিদের নামে রেশন থেকে খাদ্য নিয়ে তা বাইরে পাচার করা বরদাস্ত করবে না রাজ্য। 7 লক্ষ মৃত রেশন গ্রাহককে চিহ্নিত করা হয়েছে। ভবিষ্যতে তা আরও বাড়বে।” তাই এখন মৃত ব্যাক্তিদের নামে রেশন তুলে সুবিধে নেওয়ার দিন শেষ বলেই মনে করছে খাদ্যদপ্তর।

 

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!