এখন পড়ছেন
হোম > জাতীয় > গ্রাহক পরিষেবাকে মসৃন করতে একগুচ্ছ নতুন সিদ্ধান্ত রিজার্ভ ব্যাংকের, জেনে নিন

গ্রাহক পরিষেবাকে মসৃন করতে একগুচ্ছ নতুন সিদ্ধান্ত রিজার্ভ ব্যাংকের, জেনে নিন

ব্যাংক পরিষেবায় যাতে গ্রাহকরা আরও বেশি করে সুবিধা পান, তার জন্য এবার একগুচ্ছ নতুন সিদ্ধান্ত আনতে চলেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। রাষ্ট্রায়ত্ত, সমবায় কিংবা গ্রামীণ ব্যাংকের উপরই দেশের সিংহভাগ মানুষ নির্ভরশীল। সপ্তাহের 7 দিনের মধ্যে একটি দিন নাগরিকেরা এই ব্যাংকের কাজকর্ম সারেন। তবে আর্থিক লেনদেনের জন্য প্রায় প্রতিদিনই ব্যাংকের দ্বারস্থ হতে হয় ব্যবসায়ীদের।

এতদিন সকাল দশটা থেকে ব্যাংকের পরিষেবা দেওয়া হত। তবে দশটা থেকে পরিষেবা চালু হলেও দরজার বাইরে অন্তত এক ঘন্টা আগে থেকে লাইন পড়ে যাওয়ায় অনেকেরই কাজ সারতে প্রচুর দেরী হয়ে যেত। তারপর যদি যান্ত্রিক ত্রুটি শুরু হয়, তাহলে তো আর কোনো কথাই নেই। তবে নতুন সময় কার্যকর হলে সকাল নটা থেকেই গ্রাহকরা তাদের পরিষেবা পেতে পারেন।

প্রিয় বন্ধু মিডিয়ার খবর আরও সহজে হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের যে কোনও এক্সক্লুসিভ সোশ্যাল মিডিয়া গ্রূপে। ক্লিক করুন এখানে – টেলিগ্রামফেসবুক গ্রূপ, ট্যুইটার, ইউটিউবফেসবুক পেজ

যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এখানে

প্রিয় বন্ধু মিডিয়ায় প্রকাশিত খবরের নোটিফিকেশন আপনার মোবাইল বা কম্পিউটারের ব্রাউসারে সাথে সাথে পেতে, উপরের পপ-আপে অথবা নীচের বেল আইকনে ক্লিক করে ‘Allow‘ করুন।


আপনার মতামত জানান -

জানা যায়, গত জুন মাসে এই ব্যাপারে অর্থ মন্ত্রকের তরফ থেকে একটি বৈঠকের আয়োজন করা হয়। ইন্ডিয়ান ব্যাঙ্ক অ্যাসোসিয়েশনের সঙ্গে কেন্দ্রীয় অর্থ দপ্তর আলোচনা করে উপলব্ধি করে যে, ব্যাংক খোলার সময় যদি এগিয়ে দেওয়া যায়, তাহলে গ্রাহকদের পরিষেবা কিছুটা ভালোভাবে তাদের কাছে পৌঁছে দেওয়া যাবে।

আর তারপরেই সিদ্ধান্ত নেওয়া হয় যে, সকাল দশটার আগেই যাতে ব্যাংকের দরজা গ্রাহকদের জন্য খুলে দেওয়া যায়। আর এরপরই ব্যাংকের দরজা ঠিক কখন খোলা যায়, তার জন্য অর্থ মন্ত্রকের তরফে ইন্ডিয়ান ব্যাঙ্ক অ্যাসোসিয়েশনকে প্রস্তাব দিতে বলা হলে অ্যাসোসিয়েশনের তরফে সকাল 9 টা থেকে বিকাল 3 টা, সকাল 10 টা থেকে বিকেল 4 টা, আবার সকাল 11 টা থেকে বিকেল 5 টা পর্যন্ত সময়ের তিনটে প্রস্তাব দেওয়া হয়।

আর এই তিনটি প্রস্তাব দেখে প্রথম প্রস্তাব অর্থাৎ সকাল ন’টা থেকে তিনটে পর্যন্ত ব্যাংক পরিসেবা চালু রাখায় শীলমোহর দেয় অর্থমন্ত্রক। আর অর্থমন্ত্রকের সবুজ সংকেত পাওয়ার পরই এবার এই ব্যাপারে প্রস্তুতি নিতে শুরু করেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। জানা গেছে, খুব শিগ্রই দেশের সমস্ত রাষ্ট্রায়ত্ত, সরকারি এবং গ্রামীণ ব্যাংকের কাছে সকাল ন’টায় ব্যাংক কাউন্টার খোলা এবং আর্থিক লেনদেন যাতে শুরু করা যায়, তার জন্য নোটিশ পৌঁছে যাবে। সব মিলিয়ে ব্যাংক পরিষেবায় গ্রাহকদের সুবিধা দিতে বড়সড় সিদ্ধান্ত নিল রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া।

আপনার মতামত জানান -
Top