এখন পড়ছেন
হোম > জাতীয় > র, আইবি, সিবিআই – তিন প্রধান গোয়েন্দা ও গুপ্তচর সংস্থার শীর্ষপদেই আসছে পরিবর্তন, প্রবল প্রতিদ্বন্দ্বিতা শুরু আমলা মহলে

র, আইবি, সিবিআই – তিন প্রধান গোয়েন্দা ও গুপ্তচর সংস্থার শীর্ষপদেই আসছে পরিবর্তন, প্রবল প্রতিদ্বন্দ্বিতা শুরু আমলা মহলে

এবার কেন্দ্রে দেশের সর্বোচ্চ তিন গোয়েন্দা ও গুপ্তচর সংস্থার প্রধান নিয়োগ নিয়ে জোর তৎপরতা শুরু হয়ে গেল। সূত্রের খবর, ইন্টেলিজেন্স ব্যুরো, রিসার্চ অ্যান্ড অ্যানালিসিস উইং এবং সিবিআই এই তিনটি সংস্থার সর্বোচ্চ পদে বসার জন্য বর্তমানে প্রশাসনিক মহলের বিভিন্ন ব্যক্তিদের মধ্যে শুরু হয়ে গিয়েছে জোর প্রতিযোগিতা।

কিন্তু ঠিক কারা কারা রয়েছেন সেই দৌড়ে? সূত্রের খবর, চলতি মাসের 31 তারিখেই মেয়াদ শেষ হয়ে যাচ্ছে ‘র’ প্রধান অনিল ধামসেনা এবং আইবি প্রধান রাজীব জৈনের। আর এখানেই তৈরি হয়েছে বিরাট মাপের একটি প্রশ্নচিহ্ন! কেননা অনিল ধামসেনার পর তাহলে এই র প্রধান হিসেবে ঠিক কে দায়িত্ব নেবেন?

সূত্রের খবর, পরবর্তী র প্রধান হিসেবে নাম উঠে আসছে এই র বিভাগেরই দুই বিশেষ সচিব সামন্ত গোয়েল এবং কে ইলাঙ্গোর। জানা গেছে, এই সামন্ত গোয়েল এমনি ঠিকঠাক থাকলেও সিবিআই কর্তা রাকেশ আস্থানার ঘনিষ্ঠ বলেই তিনি পরিচিত। পাশাপাশি হায়দ্রাবাদ তথা দুবাই নিবাসী মাংস প্রক্রিয়াকরণ ব্যবসায়ী মইন কুরেশিকে নিয়ে সিবিআই এর মধ্যে যে প্রবল দ্বন্দ্ব তৈরি হয়েছে সেখানেও নাম জড়িয়ে পড়েছে এই সামন্ত গোয়েলের।

একাংশের অভিযোগ, রাকেশ আস্তানার হয়েই সেই সময় ব্যাট করছিলেন এই সামন্ত গোয়েল। তাই শেষ পর্যন্ত এই সামন্ত গোয়েলকে ‘র’ প্রধানের দায়িত্ব দেওয়া হবে কি না তা নিয়ে একটা প্রশ্ন চিহ্ন থেকেই যাচ্ছে। অন্যদিকে এই র প্রধানের দায়িত্ব নেওয়ার দিক থেকে দ্বিতীয় চয়েস হিসেবে নাম উঠে আসা কে ইলাঙ্গোকে নিয়ে তেমন কোনো বিতর্ক নেই। জানা গেছে, এই কে ইলাঙ্গো জম্মু-কাশ্মীর ক্যাডারের অফিসার।

তবে একাংশের মতে, গোয়েলও এই প্রতিযোগিতায় পিছিয়ে নেই। সামন্ত গোয়েল ইউরোপে ভারতবিরোধী খলিস্থানী আন্দোলনের রূপরেখা কে ট্র্যাক করে একাধিক গোপন প্লট নষ্ট করেছেন। আবার একাধারে তিনি পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপটেন অমরিন্দর সিংয়েরও প্রিয় পাত্র। ফলে এই র প্রধানের দায়িত্ব নেওয়ার দিক থেকে এগিয়ে রয়েছেন সামন্ত গোয়েল এবং কে ইলঙ্গো। তবে শেষ পর্যন্ত কার ভাগ্যে শিকে ছেঁড়ে এখন সেদিকেই তাকিয়ে সকলে।

অন্যদিকে ইন্টেলিজেন্স ব্যুরোর ডিরেক্টর পদে অনেকটাই এগিয়ে রয়েছেন বিহার ক্যাডারের কাশ্মীর বিশেষজ্ঞ বলে পরিচিত অরবিন্দ কুমার। জানা গেছে, এই অরবিন্দ কুমার ভারত সরকারের অন্যতম কাউন্টার টেররিজম স্পেশালিস্ট এবং জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালের অত্যন্ত প্রিয়পাত্র। তাই তিনি এই দিক থেকে অনেকটাই অ্যাডভান্স। তবে এই র এবং ইন্টেলিজেন্স থেকেও এখন সব ষথেকে বেশি নজর রয়েছে সিবিআই প্রধান নিয়ে। কে হবেন সিবিআইয়ের পরবর্তী প্রধান?

এখন সেই প্রশ্নই ঘোরাফেরা করছে সর্বত্র। প্রসঙ্গত উল্লেখ্য, বর্তমানে সিবিআইয়ের অলোক ভার্মাকে ছুটিতে পাঠিয়ে দেওয়া হয়েছে। এমনকি সুপ্রিম কোর্টের তরফে বর্তমান অস্থায়ী ডিরেক্টরের হাতেও কোনরুপ ক্ষমতা দেওয়া হয়নি। তাই আগামী দিনে এই সিবিআইয়ের প্রধান পদে যাতে স্থায়ী কাউকে বসানো যায় এখন সেই কথাই ভাবছে কেন্দ্র।

ফেসবুকের কিছু টেকনিকাল প্রবলেমের জন্য সব খবর আপনাদের কাছে পৌঁছেছে না। তাই আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

 

এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে

রাজনৈতিক মহলের মতে, সামনেই লোকসভা ভোট। আর এই লোকসভা ভোটের আগে যেভাবে সিবিআইয়ের অন্দরে যুদ্ধ শুরু হয়েছে তাতে দেশের একমাত্র তদন্তকারী শীর্ষস্থানীয় সংস্থার বিশ্বাসযোগ্যতা নিয়ে বিরোধীরা প্রশ্ন তুলে কেন্দ্রকে অনেকটাই চাপে ফেলে দিতে পারে। আর তাই এখন সেই সিবিআইয়ে একজন স্থায়ী প্রধান নিয়োগ করে বিরোধীদের সেই অভিযোগকে দমাতে চাইছে কেন্দ্র। তবে শেষ পর্যন্ত এই তিন প্রধান গোয়েন্দা ও গুপ্তচর সংস্থার শীর্ষ পদে ঠিক কারা আসছে সেই দিকেই নজড় থাকবে সকলের।

Top
Close
error: Content is protected !!